শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ০৩:৫৮ পূর্বাহ্ন
শিরোনাম
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: [email protected]

পত্নীতলায় আত্রাই নদী থেকে অবৈধ ভাবে বালু উত্তোলনের ঘটনায় কাউন্সিলর লাঞ্চিত

শামীম আক্তার চৌধুরী প্রিন্স, পত্নীতলা (নওগাঁ) প্রতিনিধিঃ
Update : শনিবার, ৫ জুন, ২০২১, ১০:৫২ পূর্বাহ্ন

শামীম আক্তার চৌধুরী প্রিন্স, পত্নীতলা (নওগাঁ) প্রতিনিধিঃ পত্নীতলায় আত্রাই নদীতে অবৈধ ভাবে শ্যালোমেশিন দিয়ে নদীগর্ভ থেকে বালু উত্তোলন করার ঘটনায় শনিবার দুপুরে নজিপুর পৌরসভার কাউন্সিলর অরুণ পালকে লাঞ্চিত করেছে বালু উত্তোলনকারীরা। পুলিশ খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছে। আহত অরুণ পাল বর্তমানে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন অবস্থায় রয়েছে। এঘটনায় এলাকায় ব্যাপক উত্তেজনার সৃষ্টি হয়েছে।

পত্নীতলায় আত্রাই নদীর বাঁধের ধারের সিমানা মহাদেবপুর থেকে ধামইরহাট পর্যন্ত প্রায় ১৬ থেকে ১৮ কিলোমিটার হলেও বালু মহালের আয়তন প্রায় ৮০.১৯৮ হেক্টর। পত্নীতলার সিমানায় আত্রাই নদীর বালু নওগাঁ জেলা সহ বাহিরের অন্যান্য জেলাতেও চাহিদা অনুযায়ী সরবরাহ হয়ে থাকে। এদিকে নদী থেকে অবৈধ ভাবে নিয়মিত শ্যালোমেশিন দিয়ে বালু উত্তোলন করায় তীরবর্তী জনবসতি ভেঙ্গে নদীগর্ভে বিলীন সহ নদীর গতিপথ পরিবর্তন হওয়ার হুমকি বাড়ছে। এতেকরে হুমকির আশঙ্কায় রয়েছে পত্নীতলা থানা, সামাজিক বন বিভাগ রাজশাহী পাইকবান্দা রেঞ্জের ফরেষ্ট বাগান, বিট অফিস, শ্মশান, পলিপাড়া গ্রাম, মন্দির, প্রাথমিক বিদ্যালয় ও বাঁধ সহ আত্রাই নদীর উপরে নির্মিত সিদ্দিক প্রতাপ সেতু ও তীরবর্তী জনবসতি।

স্থানীয় সূত্রে জানাগেছে, কাউন্সিলর অরুণ পাল উক্ত এলাকা থেকে অবৈধ ভাবে নিয়মিত শ্যালোমেশিন দিয়ে বালু উত্তোলন বন্ধ করে দেয়ার হুমকি দেয়ায় জনৈক নুরু মেম্বার সহ তার লোকজন শনিবার দুপুরে পলিপাড়া প্রাথমিক বিদ্যালয়ের সন্নিকটে বালু মহালের পার্শ্বে অরুণ পালকে ডেকে নিয়ে তার উপর চড়াও হয় এবং তাকে বেদম মারপিট করে। এসময় অরুণ পাল গুরুত্বর আহত হয়ে উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সে চিকিৎস্যার জন্য ভর্তি হয়।

অপরদিকে নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয়রা জানায়, বালু চরের টাকার ভাগবাটোয়ারাকে নিয়ে নুরু মেম্বার ও তার লোকজনের সাথে নজিপুর পৌরসভার কাউন্সিলর অরুণ পালের এ দ্বন্দ বাধে। পত্নীতলা সিমানার বালু মহালের নির্দিষ্ট ৮টি যায়গা বাদেও আত্রাই নদীর দুই ধারের বিভিন্ন যায়গা সহ নদী গর্ভ থেকে অবৈধ ভাবে শ্যালো মেশিন দিয়ে রাজনৈতিক ছত্র ছায়ায় থেকে এসব বালু ব্যবসায়ীরা নিয়মিত বালু উঠানো অব্যাহত রেখেছে। এতে করে সরকারী ও বে-সরকারী প্রতিষ্ঠান, বাগান, আবাদী জমি, শ্মশান, পলিপাড়া গ্রাম, মন্দির, প্রাথমিক বিদ্যালয় সহ বাঁধের মারাত্নক ক্ষতি সাধন সহ নদীর গতিপথ পরিবর্তনের আশঙ্কা দেখা দিয়েছে। তারা আরও জানান, অত্র এলাকায় অবৈধ ভাবে বালু উত্তোলনের মহোৎসব চলছে। এই মহোৎসবকে কেন্দ্র করে ভবিষ্যতে আরো বড় ধরনের দূর্ঘটনা ঘটার আশঙ্কা রয়েছে।

এ বিষয়ে পত্নীতলা থানার ইন্সপেক্টর তদন্ত হাবিবুর রহমান জানান, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। আহত কাউন্সির অরুণ পাল হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। তবে উক্ত ঘটনায় এখনও পর্যন্ত থানায় কোন অভিযোগ দায়ের হয়নি।

এব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মোঃ লিটন সরকারের সাথে যোগাযোগ করা হলে তিনি ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, শ্যালো মেশিন দিয়ে অবৈধ ভাবে বালু উত্তোলের বিষয়ে অভিযোগ দায়ের হলে তিনি বালু উত্তোলন বন্ধ করে দেবেন বলে আশ্বাস প্রদান করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Theme Created By Uttoron Host