রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ০৬:১৮ অপরাহ্ন
শিরোনাম
ঝিনাইদহে ম্যাজিক কর্পোরেশন প্রাইভেট লিঃ’র নকল পণ্য নিয়ে প্রতারণা ঝুঁকিপূর্ণ শিশুশ্রমে নিয়োজিতদের জন্য শিশু শিক্ষাকেন্দ্র জিংক সমৃদ্ধ ধানের চাল বাণিজ্যিকীকরণ শীর্ষক মতবিনিময় সভা মহাদেবপুরে এক গৃহবধুকে ধর্ষন চেষ্টার অভিযোগে থানায় মামলা নড়াইলের কৃতি সন্তান বিশ্বখ্যাত নৃত্যশিল্পী উদয় শংকরে ৪৪ তম মৃত্যুবার্ষিক আজ  কুড়িগ্রামে বালু উত্তোলনে বাধাদিতে গিয়ে নিযার্তনের শিকার প্রধান শিক্ষক নড়াইলে ৫১৬ পিচ ইয়াবা ও ৪৪০০০ টাকা সহ ৩ মাদক ব্যবসায়ী গ্রেফতার বান্দরবানে শিক্ষার্থী ধর্ষণের অভিযোগে প্রধান শিক্ষক গ্রেপ্তার এডিবি বাংলাদেশকে ২৫ কোটি ডলার ঋণ দেবে মহাদেবপুরে জমির দখল নিতে বসতবাড়ি ভাঙচুর
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: [email protected]

ভারত দক্ষিণ চীন সাগরে যুদ্ধজাহাজ মোতায়েন করতে যাচ্ছে

Reporter Name
Update : বুধবার, ৪ আগস্ট, ২০২১, ৭:০৮ পূর্বাহ্ন

নিউজ ডেস্ক:  ভারত দক্ষিণ চীন সাগরে যুদ্ধজাহাজ মোতায়েন করতে যাচ্ছে

দুমাসের জন্য দক্ষিণ চীন সাগরে চারটি যুদ্ধজাহাজের টাস্কফোর্স মোতায়েন করতে যাচ্ছে ভারত।

এ সময়ে কোয়াড অংশীদার যুক্তরাষ্ট্র, জাপান ও অস্ট্রেলিয়ার সঙ্গে মহড়ায় অংশ নেবে এসব জাহাজ। ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় সোমবার (২ আগস্ট) এমন খবর দিয়েছে।

চলতি মাসের শুরুতে ভারত ছাড়বে এই চার জাহাজ। তবে কখন ছাড়বে, সুনির্দিষ্টভাবে সেই তথ্য দেওয়া হয়নি। টাস্কফোর্সের মধ্যে আছে, গাইডেড-মিসাইল ডেস্ট্রয়ার, গাইডেড মিসাইল ফ্রিগেট, অ্যান্টি-সাবমেরিন করভেট ও গাইডেড-মিসাইল করবেন।
ভারতীয় নৌবাহিনীর মুখপাত্র বিবেক মাধওয়ালের বরাতে দ্য প্রিন্ট ও সিএনএন জানিয়েছে, দক্ষিণ চীন সাগরে দুমাস অবস্থানকালে এগুলো জাপান ও অস্ট্রেলীয় বাহিনীর সঙ্গে মালাবার মহড়ার পরবর্তী ধাপে অংশ নেবে। এর মধ্য দিয়ে গুরুত্বপূর্ণ সামুগ্রিক অঞ্চলে ভারতের অবস্থান শক্ত হবে বলে ধারণা করা হচ্ছে।
দ্বিতীয় বছরের মতো বিশাল নৌযুদ্ধ খেলায় মেতে উঠবে কোয়াড বা কোয়াডরিল্যাটারাল জোট। তবে মালাবার মহড়ার উদ্দেশ্য নিয়ে সন্দিহান চীন। দেশটির ধারণা, ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বেইজিংয়ের প্রভাব নিয়ন্ত্রণ করতেই মহড়ার আয়োজন করা হচ্ছে।
এছাড়া ভিয়েতনাম, ফিলিপিন্স, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া ও অস্ট্রেলিয়ার সঙ্গেও দ্বিপক্ষীয় নৌমহড়ায় অংশ নেবে ভারতীয় নৌ টাস্কফোর্স।

বিবেক মাধওয়াল বলেন, বন্ধুত্বপূর্ণ দেশগুলোর সঙ্গে সামরিক সহযোগিতা বাড়াতে দক্ষিণ-পূর্ব এশিয়া, দক্ষিণ চীন সাগর ও পশ্চিমাঞ্চলীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ভারতীয় নৌবাহিনীর ইস্টার্ন ফ্লিটকে মোতায়েন করা হবে।
এই নৌকর্মকর্তা বলেন, সাগরে নৌচলাচলের স্বাধীনতার অঙ্গীকার থেকে যৌথ স্বার্থের ওপর ভিত্তি করে বন্ধু দেশগুলোর সঙ্গে সহযোগিতা ও সমন্বয় বাড়াতে এসব উদ্যোগ নেওয়া হয়েছে।
সাম্প্রতিক নৌ তৎপরতার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে দক্ষিণ চীন সাগর। গত সপ্তাহে একটি ব্রিটিশ বিমানবাহী রণতরী তেরো লাখ বর্গ মাইল জলপথ পাড়ি দিয়েছে। এছাড়া যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ ও চীনের লিবারেশন আর্মির নৌবাহিনীও মহড়া দিয়েছে।
পুরো দক্ষিণ চীন সাগরকে নিজের সার্বভৌম অঞ্চল বলে দাবি করে আসছে চীন। সেখানে বেশ কয়েকটি কৃত্রিম দ্বীপ তৈরি করেছে চীনারা। ক্ষেপণাস্ত্র মোতায়েনের মাধ্যমে যা ব্যাপকভাবে সুরক্ষিত।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Theme Created By Uttoron Host