সোমবার, ২৬ জুলাই ২০২১, ০৮:২৪ অপরাহ্ন
শিরোনাম
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: [email protected]

চীনের বিরুদ্ধে একঝাঁক যুদ্ধবিমান পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

Reporter Name
Update : সোমবার, ১৯ জুলাই, ২০২১, ৯:১২ পূর্বাহ্ন

নিউজ ডেস্ক: চীনের সামরিক উত্থান ও তাইওয়ানে সম্ভাব্য আগ্রাসনের হুমকির বিরুদ্ধে সতর্কবার্তা হিসেবে পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে অন্তত দুই ডজন এফ-২২ জঙ্গিবিমান পাঠানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। দক্ষিণ চীন সাগর ও তাইওয়ান নিয়ে বেইজিংয়ের সঙ্গে ওয়াশিংটনের চলমান উত্তেজনার মধ্যেই এসব বিমান পাঠানোর ঘোষণা দিয়েছে দেশটি।

=হাওয়াই দ্বীপপুঞ্জে অবস্থিত যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ার ফোর্সের বরাত দিয়ে মার্কিন গণমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়, হাওয়াই ও আলাস্কা চলতি মাসে অন্তত ২৫টি এফ-২২ যুদ্ধবিমান প্রশান্ত মহাসাগরের পশ্চিমাঞ্চলীয় দ্বীপ গুয়াম এবং তিনিয়ান দ্বীপে মোতায়েন করা হবে।

সিএনএন জানিয়েছে, রাডার ফাঁকি দিতে সক্ষম এসব যুদ্ধবিমান আসন্ন ‘অপারেশন প্যাসিফিক আয়রন-২০২১’ মহড়ায় অংশ নেবে।
মার্কিন বাহিনীর প্রশান্ত মহাসাগরীয় কমান্ডের প্রধান জেনারেল কেন উইলসবাখ বলেছেন, এর আগে আমরা আমাদের বাহিনীর আওতাভুক্ত অঞ্চলে একসঙ্গে এত বেশি যুদ্ধবিমান মোতায়েন করিনি।
যুক্তরাষ্ট্র সাধারণত যেকোনো অঞ্চলে ছয় থেকে ১২টি এফ-২২ মোতায়েন করে।
ইরানি গণমাধ্যম রেডিও তেহরানের অনলাইন সংস্করণ পার্সটুডের এক প্রতিবেদনে বলা হয়, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এই বিপুল সংখ্যক যুদ্ধবিমান মোতায়েন করে চীনকে সতর্ক করতে চায় ওয়াশিংটন।

এ বিষয়ে প্যাসিফিক কমান্ডের জয়েন্ট ইন্টেলিজেন্স সেন্টারের সাবেক পরিচালক কার্ল শুস্টার সিএনএনকে বলেন, প্যাসিফিক এয়ারফোর্স বেইজিংকে দেখাতে চায়, স্বল্প সময়ের প্রস্তুতিতে পঞ্চম-প্রজন্মের বিপুল যুদ্ধবিমান মোতায়েন করতে পারে যুক্তরাষ্ট্র। চীনের পঞ্চম-প্রজন্মের মোট যুদ্ধবিমানের সংখ্যাও এতগুলো নয়। 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Theme Created By Uttoron Host