মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ১০:৪৮ পূর্বাহ্ন
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: [email protected]

বাংলাদেশে ব্যবসার জন্য নিবন্ধন করেছে গুগল-অ্যামাজন

Reporter Name
Update : রবিবার, ৩০ মে, ২০২১, ৮:১৮ পূর্বাহ্ন

নিউজ ডেস্ক: বাংলাদেশে ব্যবসা পরিচালনা করতে প্রস্তুত প্রযুক্তি জায়ান্ট গুগল ও ই-কমার্স সংস্থা অ্যামাজন। এরই মধ্যে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে তাদের ব্যবসায়িক পরিচয় নম্বর (বিআইএন) পেয়েছে সংস্থা দুটি।

প্রথমবারের মতো দুটি দেশের বাইরে থেকে পরিচালিত সংস্থা দেশে বিআইএন-এর জন্য নিবন্ধভুক্ত হয়েছে। তারা এখন বাংলাদেশ থেকে প্রাপ্ত আয় থেকে ১৫ শতাংশ ভ্যাট দেবে এবং প্রতি বছর মোট টার্নওভারে রিটার্ন জমা দেবে।

গুগল ও অ্যামাজনের এই প্রদক্ষেপ নতুন একটি অধ্যায় হয়ে থাকবে। এর মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশের প্রযুক্তি সংস্থাগুলোর কাছে বাংলাদেশে তাদের অফিস খোলার প্রক্রিয়াটি আরও সহজ হবে। ফেসবুকের মতো কর্পোরেশনদেরও এখানে নিবন্ধকরণের উপায় সহজ হচ্ছে এর মাধ্যমে।

এনবিআরের ভ্যাট অনলাইন প্রকল্পের পরিচালক কাজী মোস্তাফিজুর রহমান বলেন, সোমবার অ্যামাজনকে এবং বৃহস্পতিবার গুগলকে বিআইএন নম্বর দেয়া হয়েছে। যা যথাক্রমে গুগল এশিয়া-প্যাসিফিক পেটি লিমিটেড এবং অ্যামাজন ওয়েব সার্ভিসেস ইনক নামে নিবন্ধন করেছে।

গত বছর এনবিআরের চাপের পরে ফেসবুক বাংলাদেশে ব্যবসা করার জন্য একটি এজেন্ট নিয়োগ করেছিল। সংস্থার এজেন্ট এইচটিপুল বোর্ডকে ভ্যাট দিচ্ছে, কিন্তু ফেসবুকের এখনও বাংলাদেশে বিআইএন নেই।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Theme Created By Uttoron Host