রবিবার, ২৫ জুলাই ২০২১, ০৫:২৬ অপরাহ্ন
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: [email protected]

চীনা প্রতিরক্ষামন্ত্রী জেনারেল ওয়েই ফেঙ্গহি বাংলাদেশ আসছেন

Reporter Name
Update : রবিবার, ২৫ এপ্রিল, ২০২১, ৬:৪০ পূর্বাহ্ন

নিউজ ডেস্ক: চীনের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল ওয়েই ফেঙ্গহি আগামী মঙ্গলবার একদিনের সফরে বাংলাদেশে আসছেন। ঢাকায় এসে তিনি প্রেসিডেন্ট মো. আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। বৈঠক করবেন সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদের সঙ্গেও। পররাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন।

শ্রীলঙ্কার গণমাধ্যমে সূত্রে জানা গেছে, মঙ্গলবারই তিনি শ্রীলঙ্কা হয়ে নিজ দেশে ফিরবেন বলে জানা গেছে। এ নিয়ে সম্প্রতি চীনা ঊধ্বর্তন কর্মকর্তাদের দুইবার শ্রীলঙ্কা সফর করা হবে। এপ্রিলের ২৭ থেকে ২৯ তারিখ শ্রীলংকা অবস্থান করবেন তিনি। সফরে শ্রীলংকার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে, প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে ও অন্যান্য সরকারি কর্মকর্তাদের সাথে দ্বিপাক্ষিক বৈঠকের কথা রয়েছে চীনের প্রতিরক্ষামন্ত্রীর। শ্রীলঙ্কার সুপ্রিম কোর্ট বর্তমানে একটি বিলের বিরুদ্ধে একাধিক আবেদনের শুনানি করছে যার মাধ্যমে চীন সমর্থিত ‘শ্রীলঙ্কাকে নিয়ন্ত্রণ করতে’ চীনকে বিশেষ ক্ষমতা দেওয়া হয়।

গত বছরের নভেম্বরের শেষে এক দিনের সফরে চীনের প্রতিরক্ষামন্ত্রীর নেপালের রাজধানী কাঠমান্ডু থেকে ঢাকায় আসার কথা থাকলেও সফরের আগমুহূর্তে তা স্থগিত হয়ে যায়।

এখন করোনার দ্বিতীয় ঢেউয়ের সংক্রমণের মধ্যেই ঢাকায় আসছেন চীনা প্রতিরক্ষামন্ত্রী।

অঞ্চলে ভূরাজনীতির পরিবর্তনের প্রেক্ষাপটে তার সফর বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। সম্প্রতি পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন বলেছেন, করোনা পরিস্থিতি সামাল দিতে চীন থেকে টিকা পেতে চায় বাংলাদেশ।

এদিকে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং সম্প্রতি বলেছেন যে, চীন বাংলাদেশের সঙ্গে ক্রমবর্ধমান সম্পর্কে অত্যন্ত গুরুত্ব দেয়। বাংলাদেশ ও চীনের সম্পর্ক আরও দৃঢ় করতে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কাজ চালিয়ে যাওয়ারও ঘোষণা দেন চীনা প্রেসিডেন্ট।

এর আগে বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদের আমন্ত্রণে ভারতের সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ নরভানে এ মাসের শুরুতে পাঁচ দিনের সফরে ঢাকা এসেছিলেন। জেনারেল আজিজ ২০১৯ সালের নভেম্বরে চীন সফর করেছিলেন।

উল্লেখ্য, এখন পর্যন্ত বাংলাদেশ সেনাবাহিনীর সমরাস্ত্রের বড় উৎস চীন। বাংলাদেশ নৌবাহিনীর প্রথম সাবমেরিনও কেনা হয়েছে দেশটি থেকে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Theme Created By Uttoron Host