শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ০৬:২৬ অপরাহ্ন
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: [email protected]

চীন উইঘুর মুসলমানদের গণহত্যা,ধর্ষণ, নির্যাতন চালাচ্ছে-যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী

Reporter Name
Update : শুক্রবার, ২ এপ্রিল, ২০২১, ২:১৩ পূর্বাহ্ন

নিউজ ডেস্ক: সম্প্রতি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর ‘কান্ট্রি রিপোর্টস অন হিউম্যান রাইটস প্র্যাকটিসেস’ শীর্ষক বার্ষিক মানবাধিকার প্রতিবেদন প্রকাশ করেছে। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার বিশ্বের বিভিন্ন দেশের মানবাধিকারের ওপর যুক্তরাষ্ট্রের ২০২০ সালের প্রতিবেদনটি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন।

চীনের জিনজিয়াং প্রদেশে সংখ্যালঘু উইঘুর মুসলমানদের বিষয়ও উঠে এসেছে এই প্রতিবেদনে। বলা হয়েছে- চীন উইঘুরদের উপর ‘গণহত্যা’ চালিয়েছে এবং তাদের সাথে ‘মানবতাবিরোধী অপরাধ’ করেছে। চীনকে কর্তৃত্ববাদী রাষ্ট্র উল্লেখ করে এতে বলা হয়- পশ্চিম জিনজিয়াং অঞ্চলে ১০ লাখেরও বেশি উইঘুর এবং অন্যান্য মুসলিমদের বেসামরিক ব্যক্তিকে নির্বিচারে বন্দি করে রাখা হয়েছে। সেখানে জোরপূর্বক নারীদের বন্ধ্যা, ধর্ষণ, নির্যাতন করা হচ্ছে। বাধ্যতামূলকভাবে তাদের কাছ থেকে শ্রম আদায় এবং তাদের ধর্মীয়, বাক ও চলাচলের স্বাধীনতায়ও কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

ফিনানশিয়াল টাইমস এর এক প্রতিবেদনে বলা হয়- উইঘুরদের উপর নির্যাতনকে বর্ণনা করতে গিয়ে এর আগেও পররাষ্ট্রমন্ত্রী ব্লিংকেন ‘গণহত্যা’ শব্দটি ব্যবহার করেছেন। কিন্তু এই প্রতিবেদনের মধ্য দিয়ে এই প্রথম বাইডেন প্রশাসন আনুষ্ঠানিকভাবে এমন ভাষা ব্যবহার করলো।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের প্রতিবেদনে বলা হয়েছে ২০২০ সালে গোটা বিশ্বেই মানবাধিকার লংঘনের ঘটনা বৃদ্ধি পেয়েছে। ব্লিংকেন নিজেও সাংবাদিকদের বলেন, মানবাধিকারের ধরণটা ভুল দিকে যাচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
Theme Created By Uttoron Host