রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০৬:০৩ অপরাহ্ন
শিরোনাম
ব্যবসায়ীরা রুপিতে ভারত থেকে পণ্য আমদানির সুযোগ চান ঝিনাইদহে এক স্কুল শিক্ষকের মৃত্যু নিয়ে রহস্য, স্বর্পদংশনে বলে প্রচার ঝিনাইদহে রেললাইন ও মেডিকেল কলেজ স্থাপনের দাবিতে মানববন্ধন পিরোজপুরে সংবাদ সম্মেলনে আ.লীগের বিদ্রোহী প্রার্থী মহিউদ্দিন মহারাজ মনোনয়ন পত্র প্রত্যাহার করলেন  খুলনার গৃহবধূ  রহিমা ফরিদপুরের বোয়ালমারী থেকে জীবিত উদ্ধার কুড়িগ্রামের নাগেশ্বরীর দুধকুমার নদ থেকে বালু উত্তোলনের প্রতিবাদে মানববন্ধন ও সমাবেশ যুক্তরাষ্ট্রের ডলারই সবচেয়ে বড় অস্ত্র পত্নীতলায় প্রতিবেশীর আঘাতে আহত ব্যক্তির মৃত্যু মহেশপুরের কোদলা নদীতে চলছে অবৈধ ভাবে বালু উত্তোলন কুড়িগ্রামের উলিপুরে ব্যবসা প্রতিষ্ঠানে ঢুকে ব্যবসায়ীকে জখম করে টাকা লুট
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: [email protected]

 ইরান দুই মার্কিন ড্রোন জাহাজ আটকে রাখল

Reporter Name
Update : শনিবার, ৩ সেপ্টেম্বর, ২০২২, ৭:৪৯ অপরাহ্ন

লোহিত সাগরে যুক্তরাষ্ট্রের দুইটি ড্রোন অন্তত ঘণ্টাখানেক আটকে রেখেছিল ইরান। শুক্রবার (০২ সেপ্টেম্বর) দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়েছে, এ সপ্তাহে এটি এ ধরনের দ্বিতীয় ঘটনা। খবর আরব নিউজের।

সংবাদমাধ্যমের খবরে জানা যায়, ইরানের নৌবাহিনীর জামারান ডেস্ট্রয়ার বৃহস্পতিবার (০১ সেপ্টেম্বর) লোহিত সাগরে সন্ত্রাসবিরোধী অভিযান চালানোর সময় আন্তর্জাতিক নৌপথে বেশ কয়েকটি মার্কিন সামরিক মনুষ্যবিহীন গবেষণা ড্রোন জাহাজের মুখোমুখি হয়েছিল।

নৌবাহিনীর বরাত দিয়ে ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়েছে, লোহিত সাগরে ইরানের নিয়মিত টহল জাহাজ যুক্তরাষ্ট্রের একাধিক ‘গোয়েন্দা ড্রোনের’ মুখোমুখি হয়। এ সময় দুর্ঘটনা এড়াতে ইরানি ডেস্ট্রয়ার থেকে সমুদ্র ড্রোনগুলো পরিচালনাকারী মার্কিন কর্তৃপক্ষকে তাদের ড্রোনের গতিপথ পরিবর্তন করার আহ্বান জানানো হয়। কোনও সাড়া না পেয়ে তেহরান দুটি সমুদ্র ড্রোন আটক করে। এরপর নৌ রুট বিপদমুক্ত রাখার লক্ষ্যে ড্রোন দুটিকে একটি নিরাপদ এলাকায় ছেড়ে দেয়া হয়।

রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যমের ফুটেজে একটি জাহাজ থেকে ইরানী বাহিনীর দুটি মার্কিন ড্রোন জাহাজকে ছেড়ে দেয়ার দৃশ্য দেখানো হয়েছে।

মার্কিন নৌবাহিনী জানিয়েছে, তাদের ড্রোন জাহাজগুলো আশেপাশের পরিবেশের ছবি তুলছিল এবং ২০০ দিনেরও বেশি সময় ধরে দক্ষিণ লোহিত সাগরের আশপাশে ছিল।

মার্কিন নৌবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, ১ সেপ্টেম্বর স্থানীয় সময় দুপুর ২টার দিকে মার্কিন ৫ম নৌবহরটি শনাক্ত করে যে, ইরানী জাহাজ দুটি ড্রোন জাহাজের কাছে আসছে এবং তাদের পানি থেকে সরিয়ে নিচ্ছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, কাছাকাছি থাকা দুটি মার্কিন ডেস্ট্রয়ার ইউএসএস নিটজে এবং ইউএসএস ডেলবার্ট ডি. ব্লাক পরিস্থিতি শান্ত করতে ইরানী যুদ্ধজাহাজের সঙ্গে যোগাযোগের জন্য ঘটনাস্থলে গেছে।

বিবৃতিতে বলা হয়েছে, পরের দিন শুক্রবার (০২ সেপ্টেম্বর) সকাল ৮টার দিকে মার্কিন নৌবাহিনীর জাহাজগুলোকে ছেড়ে দেয়া হয়।

এর আগে আলাদা ঘটনায়, মঙ্গলবার (৩০ আগস্ট) পেন্টাগন বলেছে, একটি ইরানী জাহাজ উপসাগরে একটি মার্কিন সামরিক ড্রোন জাহাজ জব্দ করেছে, পরে সেখানে মার্কিন নৌবাহিনীর একটি টহল জাহাজ এবং হেলিকপ্টার মোতায়েন করলে সেটি ছেড়ে দেয়।

এ ঘটনার পর ইরানের ডেস্ট্রয়ার থেকে মার্কিন কর্তৃপক্ষকে সমুদ্রে জাহাজ চলাচলের নিরাপত্তার বিষয়ে আরও বেশি মনযোগী হওয়ার আহ্বান জানানো হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
Theme Created By Uttoron Host