সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ০১:২৭ অপরাহ্ন
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: [email protected]

লিসিচানস্ক শহর রুশ দখলে

Reporter Name
Update : রবিবার, ৩ জুলাই, ২০২২, ৫:৩৫ অপরাহ্ন

ইউক্রেনের লুহানস্ক প্রদেশের সবশেষ বড় শহর লিসিচানস্ক পুরোপুরি দখলে নেয়ার দাবি করেছে রাশিয়ার সামরিক বাহিনী। রুশ বার্তা সংস্থা তাসের বরাতে বিবিসি ও আল-জাজিরা এমন খবর দিয়েছে।

রাশিয়া বলছে, রোববার (৩ জুলাই) সকালে তাদের বাহিনী লিসিচানস্ক শহর ঘিরে ফেলে। এখন শহরের ভেতরে লড়াই চলছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে দেশটির প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগু বলেন, পুরো লুহানস্ক অঞ্চল ইউক্রেনের কবল থেকে মুক্ত করা হয়েছে।

এদিকে ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ইউরি স্যাক বলেন, রাশিয়া লুহানস্কের নিয়ন্ত্রণ নিলেও দোনবাস অঞ্চলে এখনো লড়াই শেষ হয়নি। দোনবাসের দোনেৎসক শহর ইউক্রেনের নিয়ন্ত্রণে রয়েছে।

পশ্চিমা মিত্রদের কাছ থেকে আরও সামরিক সহায়তা প্রত্যাশা করেন ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী। তিনি বলেন, মিত্রদের কাছ থেকে ইউক্রেন আরও বেশি ভারী কামান ও বিভিন্ন অস্ত্র সরবরাহ আশা করতে পারে। যার মাধ্যমে নিজেদের নিয়ন্ত্রণ হারানো শহরগুলো পুনর্দখল করতে পারবে কিয়েভ।

এদিকে রুশ-অধিকৃত মেলিতোপোলে ৩০টির বেশি রকেট হামলা চালিয়েছে ইউক্রেনের সামরিক বাহিনী। রোববার (৩ জুলাই) শহরটির ইউক্রেনীয় নির্বাসিত মেয়র এমন দাবি করেছেন। রাশিয়ার কর্মকর্তারাও হামলার ঘটনা নিশ্চিত করেছেন।

মেলিতোপোলের মেয়র ইভান ফেদোরোভ বলেন, স্থানীয় সময় ৩টা ও ৫টায় রাশিয়ার সামরিক ঘাঁটিতে ৩০টির বেশি হামলা চালানো হয়েছে।

বর্তমানে ইউক্রেন-নিয়ন্ত্রিত শহরে অবস্থান করছেন মেয়র ইভান। তিনি জানান, প্রতিরোধ তৎপরতার কারণে মেলিতোপোলের কাছে শনিবার গোলাবারুদ বহন করা একটি সাঁজোয়া ট্রেন লাইনচ্যুত হয়েছে।

রুশ সংবাদ সংস্থা আরআইএ বলছে, মেলিতোপোলের আভিয়ামিসটেকো এলাকায় হামলা চালিয়েছে ইউক্রেন। সেখানে একটি বিমানববন্দর রয়েছে।

কিন্তু কোথায় হামলা হয়েছে, তা নিশ্চিত করা হয়নি রুশ সংবাদমাধ্যমে। স্থানীয় রুশ কর্মকর্তা ভ্লাদিমির রোগোভের উদ্ধৃতি দিয়ে আরআইএ জানিয়েছে, ইউক্রেনের ১৬ থেকে ১৮টি এমএলআরএস রকেট আঘাত হেনেছে মেলিতোপোলে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
Theme Created By Uttoron Host