রবিবার, ১৪ অগাস্ট ২০২২, ০৯:০৫ অপরাহ্ন
শিরোনাম
প্রধানমন্ত্রী বিরোধীদের আন্দোলনকে স্বাগত জানালেন ফকিরহাটে ১০বছরের সাজাপ্রাপ্ত পলাতক আসামী গ্রেপ্তার পিরোজপুরে র‌্যাবের অভিযানে ৭৯ ফেনসিডেল সহ এক যুবকে গ্রেপ্তার শৈলকুপায় বাসচাপায় কৃষক নিহত ফরিদপুরের মধুখালীতে সড়ক দুর্ঘটনায় স্কুল ছাত্র নিহত লালমনিরহাটে সাংবাদিকের উপর হামলার মূল আসামি কুড়িগ্রাম রাজারহাট থেকে গ্রেফতার বোয়ালমারীতে মাথায় ডিম ভেঙে বন্ধুর জন্মদিন পালন, ৬ কিশোর আটক জাতীয় শোক দিবস পালনে শিক্ষা প্রতিষ্ঠানে অর্থ সহায়তা দিলেন ভান্ডারিয়া উপজেলা চেয়ারম্যান মিরাজুল ইসলাম মোহাম্মদপুরে ১৫ ই আগষ্ট উপলক্ষে শিশুদের কবিতা আবৃতি ও চিত্রাংকন প্রতিযোগিতা শৈলকুপায় স্কুল ম্যানেজিং কমিটির নির্বাচন নিয়ে সংঘর্ষ, আহত ১০
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: [email protected]

ক্যানসার রোগীদের হাহাকার, পর্যাপ্ত চিকিৎসা ব্যবস্থা নেই

Reporter Name
Update : বুধবার, ৯ ফেব্রুয়ারী, ২০২২, ১২:১৯ অপরাহ্ন

নেই পর্যাপ্ত চিকিৎসা সুবিধা, দক্ষ জনবলের অভাবও প্রকট। এমন অবস্থায় চলছে দেশের ক্যানসার চিকিৎসা। ব্যয়বহুল চিকিৎসা করতে গিয়ে নিঃস্ব হতে হচ্ছে অনেক পরিবারকে।

দেশে কেবল একটি সরকারি বিশেষায়িত ক্যানসার হাসপাতাল থাকায় সবক্ষেত্রেই হচ্ছে তীব্র সংকট। কর্তৃপক্ষ বলছে, দু-তিন বছরের মধ্যে মিলবে ৮টি বিভাগে সরকারি ক্যানসার হাসপাতাল নির্মাণের সুফল।

ঠাঁই নেই হাসপাতালে। অনেক অপেক্ষার পরও মিলছে না ভর্তির সুযোগ। কিন্তু ক্যানসারের চিকিৎসা চালিয়ে নিতে থাকতে হবে ঢাকায়। যদিও কোথাও বাসা ভাড়া করে থাকারও আর্থিক সামর্থ্য নেই ফরিদপুর থেকে আসা ৫০ বছর বয়সী জাহানারা বেগমের। গত ৩ মাস ধরে তাই হাসপাতালের সামনের রাস্তাতেই থাকতে হচ্ছে বিছানা পেতে।

জাহানারা বেগমের সঙ্গে কথা বলতে গেলে আহাজারি করে তিনি জানান, ‘আমি একজন ক্যানসারের রোগী। জানি না কত দিন বাঁচব। কিন্তু যত দিন বেঁচে আছি তত দিন অন্তত একটু বাঁচার মতো করে বাচতে চাই।’
ঢাকা বিশ্ববিদ্যালয় এক গবেষণার ফলাফল বলছে, একজন ক্যানসার রোগীর চিকিৎসার পেছনে প্রতি বছর পরিবারের ব্যয় হচ্ছে গড়ে ৬ লাখ ৪০ হাজার টাকা।
দেশে বিপুলসংখ্যক রোগীর সেবা নিশ্চিতে আরেক প্রতিবন্ধক প্রশিক্ষিত জনবল সংকট।

প্রকৃত সংখ্যা নিয়ে সরকারি পরিসংখ্যান না থাকলেও ধারণা করা হয়, বর্তমানে রোগী সংখ্যা ১৫ লাখের বেশি।
আর বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে, প্রতি বছর দেশে নতুন ক্যানসার রোগী যুক্ত হচ্ছে ১ লাখ ৫৬ হাজার ৭৭৫ জন, আর প্রাণ হারাচ্ছেন ১ লাখ ৯ হাজার। অথচ বিপরীতে ক্যানসার বিশেষজ্ঞ চিকিৎসকের সংখ্যা আড়াইশ’রও কম।

ক্যানসার বিশেষজ্ঞ ডা. মো. রফিকুল ইসলাম বলেন, জনগণের সচেতনতার অভাব, তাদের আর্থিক অক্ষমতার ব্যাপার আছে, চিকিৎসকের স্বল্পতা আছে এবং পাশাপাশি প্রতিষ্টানগুলোকে আধুনিকীকরণের দরকার আছে। এ চারটা জিনিস যদি একসঙ্গে রান করাতে পারা যায় তাহলে দ্রুত চিকিৎসা ও দ্রুত ব্যবস্থপনা সম্ভব।

আশার বিষয় হলো, গত ৯ জানুয়ারি দেশের ৮ বিভাগে পূর্ণাঙ্গ ক্যানসার হাসপাতাল নির্মাণকাজ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত পরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবীর বলেন,  হাসপাতাল নির্মাণের কাজ এগিয়ে চলেছে, আমরা আশা করি এ প্রজেক্ট  দ্রুত বাস্তবায়ন হলে, আস্তে আস্তে এ সমস্যার সমাধান হবে।

তবে হাসপাতাল নির্মাণকাজের সঙ্গে সঙ্গে দক্ষ জনবল তৈরির ওপরও জোর দিচ্ছেন বিশেষজ্ঞরা। 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
Theme Created By Uttoron Host