রবিবার, ১৪ অগাস্ট ২০২২, ০৩:৩১ অপরাহ্ন
শিরোনাম
জাতীয় শোক দিবস পালনে শিক্ষা প্রতিষ্ঠানে অর্থ সহায়তা দিলেন ভান্ডারিয়া উপজেলা চেয়ারম্যান মিরাজুল ইসলাম মোহাম্মদপুরে ১৫ ই আগষ্ট উপলক্ষে শিশুদের কবিতা আবৃতি ও চিত্রাংকন প্রতিযোগিতা শৈলকুপায় স্কুল ম্যানেজিং কমিটির নির্বাচন নিয়ে সংঘর্ষ, আহত ১০ পিরোজপুরে পাঁচ উপজেলায় নয় নারী কর্মকর্তা সহ জেলা ও উপজেলা প্রশাসনে নারী কর্মকর্তা চীনা ট্র্যাকিং জাহাজ শ্রীলঙ্কার পথে ইরানে রুশ কর্মকর্তাদের ড্রোন প্রশিক্ষণ ‘বেহেশতে আছি’ বক্তব্যের ব্যাখ্যা দিলেন পররাষ্ট্রমন্ত্রী লালমনিরহাটে ৪ সংবাদকর্মীদের পিটিয়ে আহত  রাজৈরে বিটিসিএল টাওয়ারে গাছ কাটায় লাইনম্যানের মৃত্যু ঝিনাইদহে মিথ্যা মামলা ও হয়রানির প্রতিবাদে মানববন্ধন
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: [email protected]

ফরিদপুরের বোয়ালমারীতে যন্ত্রের সাহায্যে ধানের চারা রোপণের উদ্বোধন 

সনতচক্রবর্ত্তী, ফরিদপুর
Update : বুধবার, ২ ফেব্রুয়ারী, ২০২২, ৪:৩০ অপরাহ্ন

সনতচক্রবর্ত্তী (ফরিদপুর) :ফরিদপুরের বোয়ালমারীতে বোরো ধানের সমলয় চাষাবাদ কার্যক্রমের আওতায় চারা রোপনের শুভ উদ্বোধন করা হয়েছে। বোয়ালমারী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বাস্তবায়নে বুধবার (২ ফেব্রুয়ারি) চতুল ইউনিয়নের ধুলপুকুরিয়া নামক স্থানে এই কার্যক্রমের উদ্বোধন করা হয়।
২০২১-২২ অর্থ বছরে রবি মৌসুমে ব্লক প্রদর্শনী স্থাপনের মাধ্যমে হাইব্রিড জাতের চাষাবাদ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান এম এম মোশাররফ হোসেন মুশা মিয়া। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রেজাউল করিমের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেনকৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ অফিসার কৃষিবিদ এ কে এম হাসিবুল হাসান এবং চতুল ইউনিয়নের চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম। স্বাগত বক্তব্য দেন উপজেলা কৃষি কর্মকর্তা প্রীতম কুমার হোড়।
আলোচনা অনুষ্ঠান শেষে উপস্থিত অতিথি, সর্বসাধারণ এবং কৃষকের সামনে দুটি আধুনিক ধান রোপণ যন্ত্রের সাহায্যে বোরো ধানের চারা রোপণ করার পদ্ধতি দেখানো হয়। আধুনিক ধান রোপণের ওই যন্ত্রের সাহায্য সমগভীরতায়, সম দূরত্বে এবং অল্প শ্রমে ধানের চারা রোপন করা সম্ভব। এতে খরচ কমবে, ফলন বাড়বে এবং সময় বাঁচবে। কৃষকদের মধ্যে সচতেনতা বৃদ্ধিই এই কার্যক্রমের লক্ষ্য। উপজেলার ৮১ জন কৃষকের ৫০ একর জমিতে প্রাথমিকভাবে যন্ত্রের সাহায্যে চারা রোপণের কার্যক্রম গ্রহণ করা হয়েছে। একটি যন্ত্রের সাহায্যে দিনে দুই থেকে আড়াই একর জমিতে ধানের চারা রোপণ সম্ভব।
এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা প্রীতম কুমার হোড় বলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অর্থায়নে উপজেলার ৫০ একর জমিতে বীজসহ চারা তৈরি করে রোপণ করার উদ্যোগ নিয়েছে। তিনি আরো বলেন, কৃষক শুধু জমি তৈরি করে দেবে এবং সার দেবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
Theme Created By Uttoron Host