সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ১২:২০ অপরাহ্ন
শিরোনাম
ডুমুরিয়ার মাদরাসায় বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকী পালন প্রধানমন্ত্রী বিরোধীদের আন্দোলনকে স্বাগত জানালেন ফকিরহাটে ১০বছরের সাজাপ্রাপ্ত পলাতক আসামী গ্রেপ্তার পিরোজপুরে র‌্যাবের অভিযানে ৭৯ ফেনসিডেল সহ এক যুবকে গ্রেপ্তার শৈলকুপায় বাসচাপায় কৃষক নিহত ফরিদপুরের মধুখালীতে সড়ক দুর্ঘটনায় স্কুল ছাত্র নিহত লালমনিরহাটে সাংবাদিকের উপর হামলার মূল আসামি কুড়িগ্রাম রাজারহাট থেকে গ্রেফতার বোয়ালমারীতে মাথায় ডিম ভেঙে বন্ধুর জন্মদিন পালন, ৬ কিশোর আটক জাতীয় শোক দিবস পালনে শিক্ষা প্রতিষ্ঠানে অর্থ সহায়তা দিলেন ভান্ডারিয়া উপজেলা চেয়ারম্যান মিরাজুল ইসলাম মোহাম্মদপুরে ১৫ ই আগষ্ট উপলক্ষে শিশুদের কবিতা আবৃতি ও চিত্রাংকন প্রতিযোগিতা
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: [email protected]

মার্কিন যুক্তরাষ্ট্রে গণতন্ত্র হুমকির মুখে, বলছে সমীক্ষা

Reporter Name
Update : সোমবার, ৩ জানুয়ারী, ২০২২, ৮:০২ অপরাহ্ন

মার্কিন প্রাপ্তবয়স্কদের মধ্যে করা একটি সমীক্ষায় দেখা গেছে যে দেশের গণতন্ত্র এবং আইনের শাসন হুমকির মুখে রয়েছে বলে মনে করেন অনেকেই। রবিবার প্রকাশিত সিবিএস নিউজের জরিপে ৬৬ শতাংশ উত্তরদাতা বলেছেন যে গণতন্ত্র হয় কিছুটা নতুবা বেশ হুমকির মুখে, ৩৩% বলেছেন গণতন্ত্র সুরক্ষিত। গত বছর মার্কিন ক্যাপিটলে ৬ জানুয়ারী হওয়া হামলার বার্ষিকীর ঠিক আগে এই জরিপটি সামনে এসেছে।  সেই সময়ে তৎকালীন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা ক্যাপিটল বিল্ডিংয়ে হামলা চালায় কারণ দেশের আইন প্রণেতারা তখন আমেরিকার নতুন রাষ্ট্রপতি জো বিডেনের নির্বাচনের জয়কে স্বীকৃতি দেবার জন্য ভেতরে বৈঠক করছিলেন। জরিপের উত্তরদাতাদের মধ্যে ৮৩ % বলেছেন যে তারা সেই লোকদের অপছন্দ করেন যারা জোর করে ক্যাপিটলে প্রবেশ করেছিল। অনেকেই মনে করেন- ক্রমাগত বিদ্রোহ, নতুন মার্কিন সরকারকে উৎখাত করার প্রচেষ্টা, ট্রাম্পকে ক্ষমতায় রাখার জন্য নির্বাচনকে উল্টে দেওয়ার চেষ্টা বিষয়টিকে বাড়াবাড়ির পর্যায়ে নিয়ে গেছে । আমেরিকা এই বছরের মধ্যবর্তীভাগে  কংগ্রেস নির্বাচনের জন্য প্রস্তুতি নিচ্ছে, ৬৮% বলেছেন যে তারা ৬ জানুয়ারির হামলাকে দেশে রাজনৈতিক সহিংসতার ক্রমবর্ধমান লক্ষণ হিসাবে দেখেছেন৷ ২০২৪ সালে পরবর্তী রাষ্ট্রপতি ভোটের সময়ে যারা হেরে যাবেন তারাও একইভাবে সহিংস হয়ে উঠবেন বলে মনে করেন ৬২% নাগরিক । উত্তরদাতাদের দুই-তৃতীয়াংশ বলেছেন যে তারা বিডেনকে ২০২০ সালের নির্বাচনে বৈধ বিজয়ী বলে মনে করেন, যা শনিবার প্রকাশিত ওয়াশিংটন পোস্ট-ইউনিভার্সিটি অফ মেরিল্যান্ডের জরিপের মিলে গেছে । ৪৫% উত্তরদাতা মনে করেন এই হামলার জন্য ট্রাম্পের অনেক দায়বদ্ধতা রয়েছে,  ২৮ % বলেছেন একেবারেই নয়।

ধু তাই নয় ,সমীক্ষা চলাকালীন অনেকেই জানিয়েছেন কখনও কখনও নাগরিকদের পক্ষে সরকারের বিরুদ্ধে সহিংস পদক্ষেপ নেওয়া ন্যায়সঙ্গত। দেশের ৩৪ % মানুষ বর্তমানে সেটাই মনে করেন , ২০১৫ সালে সংখ্যাটা ছিল ২৩ % , তার আগে ১৯৯৫ সালে ছিল ১৩ % .

সূত্র : www.voanews.com


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
Theme Created By Uttoron Host