শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ০৭:১৬ অপরাহ্ন
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: [email protected]

মালয়েশিয়ায় যাওয়ার  খরচ জানালেন মন্ত্রী

Reporter Name
Update : মঙ্গলবার, ১৪ ডিসেম্বর, ২০২১, ৫:১১ অপরাহ্ন

নিউজ ডেস্ক: মালয়েশিয়ায় কর্মী পাঠাতে সিন্ডিকেটের দৌরাত্ম্য বন্ধ করা হবে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ।

মঙ্গলবার (১৪ ডিসেম্বর) এ কথা বলেন তিনি। মন্ত্রী বলেন, সব সেক্টরে কর্মী পাঠাতে সে দেশের সঙ্গে শিগগিরই সমঝোতা স্মারক সই হবে। কর্মীরা যাতে ১ লাখ ৫০ হাজার টাকার মধ্যে যেতে পারেন সে প্রচেষ্টা নেওয়া হবে।

জানা গেছে, মালয়েশিয়ায় কর্মী নিয়োগে সমঝোতা স্মারকে সইয়ের জন্য ১৮ ডিসেম্বর রাতে কুয়ালালামপুর যাবেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

এর আগে শুক্রবার (১০ ডিসেম্বর) রাতে দেশটির মানবসম্পদ মন্ত্রী এম সারাভানান আনুষ্ঠানিক এক চিঠিতে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদকে আমন্ত্রণ জানান। মন্ত্রীকে চলতি মাসের ১৬ বা ১৭ তারিখে সমঝোতা স্মারক সইয়ের জন্য আমন্ত্রণ জানানো হয়। কিন্তু বাংলাদেশে ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস, ১৮ ডিসেম্বর আন্তর্জাতিক অভিবাসী দিবসের অনুষ্ঠান। তাই মালয়েশিয়ার নির্ধারিত দিনে বাংলাদেশের মন্ত্রীসহ প্রতিনিধিদের দেশটিতে যাওয়া সম্ভব হচ্ছে না।
অন্যদিকে ১৯ ডিসেম্বরের পর দেশে থাকবেন না মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী এম সারাভানান। এমন বাস্তবতায় ১৮ ডিসেম্বর অভিবাসী দিবসের অনুষ্ঠান শেষে রাতেই মালয়েশিয়ার উদ্দেশে রওনা হবেন মন্ত্রী ইমরান আহমদ। পর দিন ১৯ ডিসেম্বর মালয়েশিয়ায় সই হতে যাচ্ছে বহু প্রতীক্ষিত ও আলোচিত শ্রমবাজার সংক্রান্ত সমঝোতা স্মারক।
জানা গেছে, আগের চেয়ে এবারের সমঝোতা স্মারকে কিছু বিষয় পরিবর্তন আসছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো:
১. জিটুজি প্লাস পদ্ধতি উল্লেখ থাকছে না
২. যুক্ত হচ্ছে মালয়েশিয়ার রিক্রুটিং এজেন্সি
৩. কর্মীদের বাধ্যতামূলক বিমা থাকছে
৪. কর্মীদের দেশে ফেরার ব্যবস্থা ও খরচ বহন করবে নিয়োগদাতা
৫. চুক্তি মেয়াদে কর্মীদের দায়িত্ব নিতে হবে মালয়েশিয়ার রিক্রুটিং এজেন্সিকেও
৬. বয়স নির্ধারণ করা হয়েছে ১৮ থেকে ৪৫ বছর পর্যন্ত। তবে কর্মীদের মালয়েশিয়া যেতে অভিবাসন ব্যয় বা  খরচ কত হবে, তা জানা যাবে সমঝোতা স্মারক সইয়ের পর।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
Theme Created By Uttoron Host