শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ০৬:২৯ অপরাহ্ন
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: [email protected]

লিথুনিয়ায় তাইওয়ানের অফিস

Reporter Name
Update : শনিবার, ২০ নভেম্বর, ২০২১, ১২:২৬ অপরাহ্ন

চীনের ঘোর বিরোধিতা সত্ত্বেও লিথুনিয়ায় কার্যত দূতাবাস খুলেছে তাইওয়ান। বৃহস্পতিবার (১৮ নভেম্বর) তাইওয়ান নাম ব্যবহার করে আনুষ্ঠানিকভাবে এই অফিস খোলার ঘোষণা দেওয়া হয়েছে।

১৮ বছরের মধ্যে ইউরোপে প্রথম কূটনৈতিক কার্যালয় খুলল তাইপে। এর আগে জুলাইয়ে লিথুনিয়া জানিয়েছিল, তারা রাজধানী ভিলনিয়াসে তাইওয়ানকে একটি প্রতিনিধি অফিস খুলতে দিতে রাজি হয়েছে। এটা হবে তাইওয়ানের প্রতিনিধি কার্যালয়।

এর পরপরই আগস্টে বেইজিংয়ে লিথুনিয়ার রাষ্ট্রদূত প্রত্যাহার করে নেওয়ার দাবি জানিয়েছে চীন। একইসঙ্গে ভিলনিয়াস থেকে চীনা রাষ্ট্রদূতও ফিরিয়ে নেওয়া হবে বলে জানিয়েছে।

এবার লিথুনিয়ায় কার্যত তাইওয়ান দূতাবাস খোলার পদক্ষেপকে চরম জঘন্য কাজ বলে নিন্দা করেছে চীন। তাইওয়ানের স্বাধীনতার পথে কোনো পদক্ষেপ সফল হবে না বলেও হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, এ উদ্যোগের মধ্য দিয়ে মূলত দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করা হয়েছে। এতে সব ধরনের পদক্ষেপের জন্য দায়ী করা হবে লিথুনিয়াকে।

বেইজিং জানায়, লিথুনিয়া অতিসত্বর তাদের ভুল শুধরে নেবে বলে দাবি জানাচ্ছি। তাইওয়ানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, লিথুনিয়ায় আমাদের প্রতিনিধি অফিস খোলার মধ্য দিয়ে দুদেশের সম্পর্কের একটি নতুন ও সম্ভাবনাময় গতির সনদ তৈরি হবে। এছাড়া এতে প্রযুক্তিসহ সহযোগিতার ব্যাপক সুযোগও নিয়ে আসবে।

তাইপে আরও জানায়, আমাদের যৌথ মূল্যবোধের ভিত্তিতে নতুন বন্ধুত্বকে এগিয়ে নিয়ে যাবে ও লালন করবে তাইওয়ান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
Theme Created By Uttoron Host