রবিবার, ১৪ অগাস্ট ২০২২, ০৯:৪৮ অপরাহ্ন
শিরোনাম
প্রধানমন্ত্রী বিরোধীদের আন্দোলনকে স্বাগত জানালেন ফকিরহাটে ১০বছরের সাজাপ্রাপ্ত পলাতক আসামী গ্রেপ্তার পিরোজপুরে র‌্যাবের অভিযানে ৭৯ ফেনসিডেল সহ এক যুবকে গ্রেপ্তার শৈলকুপায় বাসচাপায় কৃষক নিহত ফরিদপুরের মধুখালীতে সড়ক দুর্ঘটনায় স্কুল ছাত্র নিহত লালমনিরহাটে সাংবাদিকের উপর হামলার মূল আসামি কুড়িগ্রাম রাজারহাট থেকে গ্রেফতার বোয়ালমারীতে মাথায় ডিম ভেঙে বন্ধুর জন্মদিন পালন, ৬ কিশোর আটক জাতীয় শোক দিবস পালনে শিক্ষা প্রতিষ্ঠানে অর্থ সহায়তা দিলেন ভান্ডারিয়া উপজেলা চেয়ারম্যান মিরাজুল ইসলাম মোহাম্মদপুরে ১৫ ই আগষ্ট উপলক্ষে শিশুদের কবিতা আবৃতি ও চিত্রাংকন প্রতিযোগিতা শৈলকুপায় স্কুল ম্যানেজিং কমিটির নির্বাচন নিয়ে সংঘর্ষ, আহত ১০
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: [email protected]

খুলনায় তৃতীয় লিঙ্গের মহিলা সদস্য নির্বাচিত হলেন শাহিদা

Reporter Name
Update : শনিবার, ১৩ নভেম্বর, ২০২১, ৮:০২ অপরাহ্ন

খুলনা প্রতিনিধিঃ রাষ্টীয় স্বীকৃতি পাওয়ার পর জনসেবায় এগিয়ে এসেছেন তৃতীয় লিঙ্গের হিজড়া সম্প্রদায়। নারী পুরুষের পাশাপাশি তারাও জনপ্রতিনিধি নির্বাচিত হচ্ছেন। তারই জলন্ত উদাহরণ সৃষ্টি করেছেন খুলনার ডুমুরিয়া উপজেলার মাগুরাঘোনা ইউনিয়নে নির্বাচিত সংরক্ষিত মহিলা সদস্য শাহিদা (৪২) বিবি। শাহিদা ঐ ইউনিয়নের ৪ ৫ ও ৬ নং ওয়ার্ডে প্রতিদ্বন্ধিতা করে বিজয়ী হয়েছেন।

শাহিদা খুলনা জেলার ডুমুরিয়া উপজেলার বেতাগ্রামের বাসিন্দা। তার বাবা আঃ রাজ্জাক মোড়ল চুকনগরে বসবাস করেন। শাহিদা বেতাগ্রামে ব্যক্তিগত বাড়িতে থাকেন। অনেকে তাকে শাহিদা বা শহিদ বলেও ডাকেন। গত ১১ নভেম্বর অনুষ্ঠিত ইউনিয়ন পরিষদ নির্বাচনে মাগুরাঘোনা ইউনিয়নে ৪ ৫ ও ৬ নং সংরক্ষিত মহিলা সদস্য পদে প্রতিদ্বন্ধিতা করেন। ৪ জন প্রতিদ্বন্ধির সাথে মাইক প্রতীক নিয়ে লড়াই করে ২৭৪০ ভোট পেয়ে নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্বন্ধি লাইলা বেগম পেয়েছেন ১৭১৪ ভোট।শাহিদা বেগম হিজড়া সম্প্রদায়ের অধিকার নিশ্চিত করাসহ গরিব দুঃখী ও বঞ্চিত লোকদের পাশে থাকার প্রত্যয় ব্যক্ত করে বলেন; জনগণের ভালোবাসা নিয়ে আমি জয়লাভ করেছি। সেবা করার জন্য নির্বাচনে প্রার্থী হয়েছিলাম। আমার সে স্বপ্ন পূরণ হয়েছি। কখনও আমি কোন মানুষের সাথে দুর্ব্যবহার করিনি। এ জন্য জনগণ আমাকে যথার্থ মূল্য দিয়েছেন। সংরক্ষিত তিনটি ওয়ার্ডে তৃতীয় লিঙ্গের আর একজন ভোটার ছিল মুক্তা মনি। যেসব সময় আমার নির্বাচনের কাজে সহযোগিতা করেছে। তার প্রতি তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেন।শাহিদা বিবি হিজড়া জনগোষ্ঠী নিয়ে মানুষের ধারণা বদলে দিতে চান। সমাজে অবহেলিত হওয়া সত্ত্বেও জনগণ তাকে নির্বাচিত করে সমাজে স্থান দিয়েছেন। তাই এলাকার সব ভোটারদের কাছে তিনি ঋণী। ভোটের দিন বিভিন্ন এলাকা থেকে ৭-৮ জন হিজড়া এসে অনেক সহযোগিতা করার জন্য তাদের ধন্যবাদ জানান।উল্লেখ্য, ২০০৯ সালের ডিসেম্বরে হিজড়াদেরকে সর্বপ্রথম ভোটাধিকার দেওয়া হয়। ২০১৩ সালে হিজড়াদের রাষ্ট্রীয় স্বীকৃতি দেয়া সংক্রান্ত নীতিমালা মন্ত্রিসভার বৈঠকে অনুমোদন পায়। ২০১৪ সালের ২৬ জানুয়ারি হিজড়াদের রাষ্ট্রীয় স্বীকৃতি দিয়ে গেজেট প্রকাশ করে সরকার। ভোটার তালিকায় নারী ও পুরুষের পাশাপাশি নির্বাচন কমিশন তৃতীয় লিঙ্গ হিসেবে তাদের অন্তর্ভুক্তির সিদ্ধান্ত নেয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
Theme Created By Uttoron Host