বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০২:৪২ পূর্বাহ্ন
শিরোনাম
মিয়ানমারের জনগণ ভারতে পালাচ্ছেন  কাটাখালী বাসস্ট্যান্ডে মহাসড়ক দখল করে ট্রাক-টার্মিনাল:দেখার কেউ নেই ফকিরহাটের লখপুর ইউনিয়নে সংরক্ষিত মহিলা মেম্বর নির্বাচিত হলেন যারা ভারতীয় বিএসএফ সীমান্তে বাংলাদেশি ভেবে ভারতীয় নাগরিককে গুলি করে হত্যা  পত্নীতলায় জমির প্রকৃত মালিক হওয়া স্বত্বেও ভূমি দস্যুদের জমি দখলের চেষ্টা হরিনাকুন্ডু’র রেসিডো ক্লিনিকে সিজারের পর নবজাতকের মৃত্যু ঝিনাইদহে দরিদ্র কৃষকদের মাঝে বিনামুল্যে সার ও বীজ বিতরণ ঝিনাইদহে কমিউনিটি ও বিট পুলিশিং সমাবেশ ই-কমার্স প্রতিষ্ঠানগুলো নিয়ন্ত্রণ করতে হবে অর্থমন্ত্রী মহম্মদপুরে প্রাইম ব্যাংকের আউটলেট শাখার উদ্বোধন
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: [email protected]

ফরিদপুরে দৃর্গা পূজাকে সামনে রেখে প্রতিমা শিল্পীদের ব্যস্ততা বেড়ে গেছে 

সনতচক্রবর্ত্তী, ফরিদপুর
Update : শুক্রবার, ১০ সেপ্টেম্বর, ২০২১, ৫:৩২ অপরাহ্ন

সনতচক্রবর্ত্তী  ফরিদপুর: সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। আর এই দূর্গোৎসবকে কেন্দ্র করে হিন্দু ধর্মাবলম্বীদের মধ্যে বিরাজ করছে সাজ সাজ রব। সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস দুষ্টের দমন আর শিষ্টের পালনের জন্যই দেবী দুর্গার স্বর্গ থেকে আগমন ঘটেছিল মর্ত্যলোকে। এরই ধারাহিকতায় হিন্দুধর্মাবলম্বীরা প্রতি বছর শারদীয় উৎসব হিসেবে দুর্গাপূজা উদযাপন করে আসছে। আগামী ১১ অক্টোবর সোমবার ষষ্ঠী পূজার মধ্যদিয়ে শুরু হবে শারদীয় দুর্গাপূজা।
এ উপলক্ষে ফরিদপুর জেলায় প্রতিটি মন্দিরে   প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় কাটাচ্ছেন প্রতিমা শিল্পীরা।

কাশফোটা ও শিউলি  শরতের শারদীয় দূর্গোৎসবকে পরিপূর্ণ রুপ দিতেই মন্দিরগুলোতে প্রস্ততি প্রায় শেষ। দেবীকে স্বাগত জানাতে সর্বত্র আনন্দঘন পরিবেশ বিরাজ করছে। হিন্দু সম্প্রদায়ের  আবাল, বৃদ্ধ-বনিতা, নারী-পুরুষসহ সব বয়সী মানুষ এ সর্ববৃহৎ শারদীয় পূজাকে স্বার্থক করতে প্রহর গুনছে। সব মিলিয়ে ব্যাপক প্রস্তুুতি চলছে প্রতিটি পূজামন্ডপে।
জেলা দুর্গাপূজা উদযাপন কমিটির পক্ষ থেকে বিভিন্ন উপজেলায় পূজা উদযাপন কমিটিগুলোকে দেওয়া হয়েছে বিভিন্ন দিক-নির্দেশনা। পূজার সময় যতই ঘনিয়ে আসছে প্রতিমা তৈরির কাজও ততই দ্রুতগতিতে করছেন শিল্পীরা।
জেলার বিভিন্ন উপজেলা  ঘুরে দেখা গেছে, কোথাও খড় দিয়ে প্রতিমা তৈরির কাজ শেষ করেছেন আবার কোথাও শিল্পীর সুনিপুণ হাতের ছোঁয়ায় কৃত্রিম জীবন পাচ্ছেন মা দুর্গা, সরস্বতী, কার্তিক, গণেশ, অসুর ও শিব মূর্তি। কোনো কোনো মূর্তিতে পরানো হয়েছে শাড়ি, হাতের বালাসহ অন্যান্য গয়না।
সনাতন ধর্মাবলম্বলীদের বড় উৎসব শারদীয় দুর্গাপূজা উপলক্ষে ফরিদপুর জেলার প্রতিটি মন্দিরে প্রতিমা শিল্পীদের দম ফেলার সময় নেই। ইতোমধ্যেই প্রতিমার মাটির কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে। এরপর রঙ ও সাজসজ্জার কাজ বাকি ।
এসব প্রতিমা শিল্পীরা   বিভিন্ন মন্দিরের ভিতরে প্রতিমা তৈরি করছেন। বুধবারে বোয়ালমারীর উপজেলার বিভিন্ন মন্দির ঘুরে দেখা যায়, বোয়ালমারী নাট মন্দির,   কামার গ্রামের আখড়া, ময়না বারোয়ারী মন্দির, আন্ধারকোঠা বারোয়ারী মন্দির,সাতৈর মন্দিরে  গিয়ে দেখা গেছে, প্রতিমা তৈরির কাজে ব্যস্ত প্রতিমা শিল্পীরা ।
বোয়ালমারী উপজেলার  ময়না  বারোয়ারী মন্দিরে প্রতিমা শিল্পী প্রদীপ পাল বলেন,   দীর্ঘ ১২ বছর ধরে  বিভিন্ন ধরনের  প্রতিমা তৈরি করছি। গত বছর থেকে এবছর একটু কাজের চাপ বেশি। তবে করোনাকালীন চাহিদার তুলায় মজুরি কম পাচ্ছেন তারা। সেই সঙ্গে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির এ বাজারে পরিশ্রমের পর প্রতিমা তৈরি করে যে মজুরি পান তা দিয়ে জীবন যাপন করা কষ্টকর হয়ে পড়ছে। অনেকেই এ পেশা ছেড়ে চলে গেলেও তারপরেও বাপ দাদার আদি পেশা টিকিয়ে রাখছেন তারা।
তিনি আরও বলেন, এ বছরেও ৪টি মন্দিরে প্রতিমা তৈরি করছেন তিনি।  প্রতিটি  দুর্গাদেবীর সঙ্গে রয়েছে অসুর,সিংহ,মহিষ, গনেশ, সরস্বতী,কার্তিক, লক্ষী ও মহাদেব প্রতিমা।
ময়না গ্রামের প্রবীর সরকার   বলেন , প্রতি বছর ধর্মীয় সম্প্রতি বজায় রেখে সর্বজনীন দুর্গা উৎসব অনুষ্ঠিত হয়ে আসছে। এ উৎসবকে কেন্দ্র করে ইতোমধ্যেই ময়না বারোয়ারী মন্দিরে  এখন প্রতিমা স্থাপনের কাজ করছে।
এ লক্ষ্যেই এখন ব্যস্ত সময় কাটাচ্ছে প্রতিমা তৈরির কারিগর। এ বছর আইনশৃঙ্খলা সক্রিয় আছে। তাই দুর্গা উৎসবে সবার মধ্যে আনন্দ অনেক বেড়ে যাবে। সনাতন ধর্মালবম্বীদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা শুরু হবে ১১ অক্টোবর  থেকে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Theme Created By Uttoron Host