রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ০৭:৪৪ অপরাহ্ন
শিরোনাম
ডেসটিনি-যুবক গ্রাহকগণ ০ থেকে ৬০ শতাংশ টাকা ফেরত পেতে পারেন বোয়ালমারীতে ব্রীজ থেকে লাফ দিয়ে নিখোঁজ হওয়া মাদ্রাসা ছাত্রের লাশ ২৪ ঘন্টা পর উদ্ধার ঝিনাইদহে ম্যাজিক কর্পোরেশন প্রাইভেট লিঃ’র নকল পণ্য নিয়ে প্রতারণা ঝুঁকিপূর্ণ শিশুশ্রমে নিয়োজিতদের জন্য শিশু শিক্ষাকেন্দ্র জিংক সমৃদ্ধ ধানের চাল বাণিজ্যিকীকরণ শীর্ষক মতবিনিময় সভা মহাদেবপুরে এক গৃহবধুকে ধর্ষন চেষ্টার অভিযোগে থানায় মামলা নড়াইলের কৃতি সন্তান বিশ্বখ্যাত নৃত্যশিল্পী উদয় শংকরে ৪৪ তম মৃত্যুবার্ষিক আজ  কুড়িগ্রামে বালু উত্তোলনে বাধাদিতে গিয়ে নিযার্তনের শিকার প্রধান শিক্ষক নড়াইলে ৫১৬ পিচ ইয়াবা ও ৪৪০০০ টাকা সহ ৩ মাদক ব্যবসায়ী গ্রেফতার বান্দরবানে শিক্ষার্থী ধর্ষণের অভিযোগে প্রধান শিক্ষক গ্রেপ্তার
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: [email protected]

গুগল নতুন সুবিধা নিয়ে আসল 

Reporter Name
Update : সোমবার, ৬ সেপ্টেম্বর, ২০২১, ৬:৩৩ অপরাহ্ন

প্রযুক্তির সব নতুন নতুন বিষয়ের সঙ্গে পরিচয় করিয়ে দিতে গুগলের সুনাম অনেক আগে থেকেই। বিখ্যাত টেক জ্যায়ান্ট কোম্পানি গুগল সব সময় তাদের গ্রাহকদেরকে নতুনত্বের স্বাদ দিতে দারুণ দারুণ সব ফিচার নিয়ে আসে। এবারও তার ব্যতিক্রম ঘটেনি। এখন থেকে ইন্টারনেট কানেকশন না থাকলেও ফোন, ট্যাব বা ল্যাপটপ থেকে গুগল ড্রাইভে ঢুকে যাবতীয় তথ্য দেখা যাবে। ড্রাইভে রাখা ছবি ও প্রয়োজনীয় ডকুমেন্টস এখন অফলাইনেই দেখার সুযোগ করে দিচ্ছে তারা।

 সম্প্রতি এক ব্লগ পোষ্টে এ ফিচারের ঘোষণা দিয়েছে গুগল। শনিবার (৪ সেপ্টেম্বর) ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের একটি প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

 
প্যান কার্ড, ভোটার কার্ড বা ড্রাইভিং লাইসেন্সের মতো ব্যক্তিগত ডকুমেন্টস, অফিসের কাজের পিডিএফ ফাইল ছাড়াও গুরুত্বপূর্ণ এবং পছন্দের ছবি আমরা সাধারণত গুগ‌ল ড্রাইভেই রাখি। যাতে দরকারের সময়ে তা তাড়াতাড়ি দেখে নেওয়া যায়।
তবে ডিজিটাল ডকুমেন্টেসের ক্ষেত্রে সবচেয়ে বড় সমস্যা হল, ইন্টারনেট কানেকশন না হলে এসব ডকুমেন্টস দেখা যায় না। অনেক সময়ে প্রত্যন্ত এলাকায় নেটওয়ার্কের অভাবে আমাদের এ সমস্যায় পড়তে হয়।
এবার তার সমাধান হিসেবে এই নতুন প্রযুক্তি নিয়ে এল গুগ‌ল। সংস্থার তরফে জানানো হয়েছে, এখন থেকে অফলাইনেই গুগ‌ল ড্রাইভে দেখা যাবে পিডিএফ ফাইল, অফিসের ডকুমেন্টস।

তবে গুগ‌ল জানিয়েছে, ড্রাইভে ডিজিটাল ফাইল শুধু সেভ করলেই এই সুবিধা পাওয়া যাবে না। ইন্টারনেট বন্ধ থাকা অবস্থায় গুগ‌ল ড্রাইভে ডিজিটাল ডকুমেন্টস দেখতে গেলে সংশ্লিষ্ট ডকুমেন্টসে ‘রাইট ক্লিক’ করে ‘অ্যাভেলেবল অফলাইন’ অপশনটিতে ‘ক্লিক’ করে চালু করতে হবে।

তাহলে ওই ডকুমেন্টসটি অফলাইনে গুগল ড্রাইভ থেকে সরাসরি কোনোরকম ইন্টারনেট কানেকশন ছাড়াই দেখা যাবে। এতে ফলে এ ধরনের সমস্যা অনেকটা মোকাবিলা করা যাবে।
২০১৯ সাল থেকেই এই নতুন প্রযুক্তির ট্রায়াল চালিয়েছে গুগ‌ল। অনেক গ্রাহকই অংশ নিয়েছিলেন ওই ট্রায়ালে। সেই ট্রায়াল সফলভাবে সমপন্ন হওয়াতে এবার সাধারণ মানুষের জন্য নিয়ে আসা হয়েছে এই প্রযুক্তি।
এদিকে,  আফগানিস্তানের সাম্প্রতিক পরিস্থিতি পর্ষবেক্ষণে রেখে এবার কড়া সিদ্ধান্ত নিল গুগল। আফগানিস্তান সরকারের বহু ইমেল অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে গুগল। আশরাফ গনি সরকারের কর্তা-ব্যক্তিদের তালেবানি-রোষানলে থেকে বাঁচাতেই গুগলের এই তৎপরতা বলে মনে করা হচ্ছে।
ইমেল অ্যাকাউন্ট ঘেঁটে সহজেই গনি সরকারের কর্তাদের তথ্য পেয়ে যেতে পারে তালেবান, সেই আশঙ্কা থেকেই আপাতত সাময়িকভাবে বেশ কিছু ইমেল অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে গুগল। যদিও এ ব্যাপারে সংস্থার তরফে স্পষ্ট করে কিছুই জানানো হয়নি।
আপাতত গনি সরকারের আমলে বেশ কিছু প্রশাসনিক শীর্ষ কর্মকর্তাদের অ্যাকাউন্ট লক করে দেওয়া হয়েছে।
একটি বিবৃতিতে গুগলের তরফে জানানো হয়েছে, আফগানিস্তানের সাম্প্রতিক পরিস্থিতির উপর তারা নজর রাখছেন। অন্যদিকে, গনি সরকারের সময়ে আফগানিস্তানের একটি মন্ত্রণালয়ে কাজ করতেন এক ব্যক্তি।
ওই ব্যক্তি জানিয়েছেন, তালেবানরা এবার আগের সরকারের কর্মকর্তাদের সম্পর্কে যাবতীয় তথ্য পেতে চাইছে। গনির আমলে প্রশাসনিক শীর্ষ কর্তাদের ইমেলের খোঁজে রয়েছে তালেবান। এমনকী তিনি যে মন্ত্রণালয়ে কাজ করতেন সেখানকার কর্তাদের সম্পর্কেও যাবতীয় তথ্য তাকে সংরক্ষণ করতে বলেছিল তালেবান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Theme Created By Uttoron Host