শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ১১:১৬ অপরাহ্ন
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: [email protected]

করোনার বিরুদ্ধে ১০০ শতাংশ কার্যকর টিকা এনেছে ফাইজার

Reporter Name
Update : শুক্রবার, ১৩ আগস্ট, ২০২১, ৫:৪৬ অপরাহ্ন

নিউজ ডেস্ক:  আরেকটি ভ্যাকসিন নিয়ে বিশ্ববাসীকে সুখবর দিয়েছে বিশ্বখ্যাত মার্কিন ওষুধ নির্মাণ প্রতিষ্ঠান ফাইজার।

গবেষণাধর্মী অনলাইন ফ্রি থিঙ্ক জানায়, রেসপিরেটরি স্যানেইকটিকা ভাইরাসের (আরএসভি) বিরুদ্ধে ১০০ শতাংশ কার্যকর টিকা এনেছে ফাইজার। ফ্রি থিঙ্ক জানায়, হিউম্যান ট্রায়ালে এ ফলাফল পাওয়া গেছে বলে জানিয়েছে ফাইজার। তবে এখন পর্যন্ত এ টিকা প্রদানের অনুমতি পাওয়া যায়নি বলে জানিয়েছে ফাইজার।

জনস্বাস্থ্যবিদরা জানান, আরএসভি ভাইরাস সাধারণ ফ্লু ধরনের ভাইরাস। যা মানবদেহে ফুসফুস এবং শ্বাসতন্ত্রে আক্রমণ করে। যুক্তরাষ্ট্রে প্রতিবছর এ আরএসভি ভাইরাসের জন্য প্রায় ১৪ হাজার প্রবীন ব্যক্তির মৃত্যু হয়। বেশিরভাগ ক্ষেত্রে আরএসভির সংক্রমণের লক্ষণ মৃদু। অনেক ক্ষেত্রে সাধারণ সর্দি লক্ষণ প্রকাশ পায়। তবে এ ভাইরাসের কারণে শিশু ও বয়স্করা নিউমোনিয়ায় আক্রান্ত হয়। সেই সঙ্গে ইমিউন সিস্টেম চরম ভাবে দুর্বল করে দেয়।

জনস্বাস্থবিদরা জানান, ফাইজারের এ ভ্যাকসিনের আগে এ ভাইরাসের বিরুদ্ধে এখন পর্যন্ত কোনো কার্যকর ভ্যাকসিন আসেনি। যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য বিভাগ থেকে পাওয়া তথ্য মতে, দেশটিতে ৬৫ বছরের ঊর্ধ্বে ১ লাখ ৭৭ হাজার মানুষ এ ভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন। ১৪ হাজার মানুষ মৃত্যুবরণ করেন।

ফাইজারের এ ঘোষণার পর এখন জনস্বাস্থ্যবিদরা বলছেন, যদি ফাইজারের ভ্যাকসিন আরএসভি ভাইরাসের বিরুদ্ধে কার্যকর হয় তবে বিশ্বে বহু মানুষের জীবন রক্ষা পাবে।

গত জুলাই মাসের ২৮ তারিখ প্রোটিন বেসড আরএসভি ভ্যাকসিন হিউম্যান ট্রায়াল শুরুর ঘোষণা দেন ফাইজারের ঊর্ধ্বতন কর্মকর্তা মিকাইল ডোলস্টেন। পরবর্তীতে ফাইজার জানায়, ৬২ জনের একটি গ্রুপকে ট্রায়ালের জন্য বেছে নেওয়া হয়। এদের মধ্যে ৩১ জনকে মূল ভ্যকসিন এবং বাকি ৩১ জনকে কন্ট্রোল প্লাসিবো গ্রুপ হিসেবে বিবেচনা করা হয়। পরবর্তীতে গবেষণায় দেখা গেছে মৃদু থেকে মাঝারি সংক্রমণে ১০০ শতাংশ কার্যকর।

মিকাইল ডোলস্টেন জানান, আমরা ভ্যাকসিনের ফলাফল নিয়ে অত্যন্ত আশাবাদী। এ ফলাফলের ভিত্তিতে প্রাপ্ত বয়স্কের জন্য দ্রুততার সঙ্গে টিকা আনার ব্যবস্থা করব।

এদিকে ফাইজার জানিয়েছে, এ বছরের সেপ্টেমবরে বড় আকারের ফেজ-থ্রি ট্রায়ালের ব্যবস্থা করবে এবং তার ফলাফল ২০২২ এর প্রথমে পাওয়া সম্ভব হবে বলে জানিয়েছে ফাইজার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Theme Created By Uttoron Host