বুধবার, ০১ মে ২০২৪, ১১:০৩ অপরাহ্ন
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: newssonarbangla@gmail.com

পুলিশ ব্যক্তিগত ডিভাইস চেক করলে অভিযোগ করা যাবে: আইনমন্ত্রী

Reporter Name
Update : বৃহস্পতিবার, ১০ আগস্ট, ২০২৩, ৬:৪৩ অপরাহ্ন

পুলিশ কারও ব্যক্তিগত ডিভাইস চেক করলে পুলিশের বিরুদ্ধে ওই ভুক্তভোগী অভিযোগ করতে পারবেন বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

বৃহস্পতিবার (১০ আগস্ট) রাজধানীর আগারগাঁও সংলগ্ন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল মিলনায়তনে ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ রহিতকরণ এবং প্রস্তাবিত সাইবার নিরাপত্তা আইন ২০২৩ উপস্থাপন অবহিতকরণ সংবাদ সম্মেলনে তিনি একথা জানান।

 আনিসুল হক বলেন, নতুন আইনে আইনশৃঙ্খলা বাহিনীকে অভিযোগ ছাড়া কারও ডিভাইস চেক করার ক্ষমতা দেয়া হয়নি। যদি কোনো আলামত, আগে অপরাধ করেছেন বা সামনে করতে পারেন বলে কোনো অভিযোগ থাকে তবেই সে তাকে তল্লাশি করতে পারবেন।

মন্ত্রী বলেন, যদি তল্লাশিতে তাকে আটক করা হয় এবং তাকে আদালতে প্রেরণ করা হয় তখন যদি সে নিরপরাধ প্রমাণিত হয় তাহলে ভুক্তভোগী সেই পুলিশের বিরুদ্ধে অভিযোগ করতে পারবেন।

আইনমন্ত্রী বলেন, যদি সরাসরি কোনো নালিশ পুলিশের কাছে আসে তাহলে তিনি ব্যবস্থা নিতে পারবেন। আইন বহির্ভূতভাবে বাসে কোনো নাগরিকের ডিভাইস পুলিশ তল্লাশি করলে ভুক্তভোগী পুলিশের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারবে। আইনে পরিবর্তন আনা হয়েছে। বহু ধারায় সাজা কমানো হয়েছে।
 
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, আইন সচিব গোলাম সারওয়ার, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সচিব মইনুল কবির, আইসিটি বিভাগের সচিব শামসুল আরেফিন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Theme Created By Uttoron Host