সোমবার, ০৮ অগাস্ট ২০২২, ১০:১৪ পূর্বাহ্ন
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: [email protected]

পত্নীতলা ও পলাশবাড়ীতে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা

শামীম আক্তার চৌধুরী প্রিন্স, পত্নীতলা (নওগাঁ) প্রতিনিধি
Update : শনিবার, ২৩ জুলাই, ২০২২, ৬:৫২ অপরাহ্ন

শামীম আক্তার চৌধুরী প্রিন্স, পত্নীতলা (নওগাঁ) প্রতিনিধিঃ পত্নীতলায় উপজেলা মৎস্য দপ্তরের আয়োজনে জাতীয় মৎস্য সপ্তাহ/২২ উপলক্ষে শনিবার উপজেলা পরিষদ সভাকক্ষে সাংবাদিকবৃন্দের সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

“নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ” এই প্রতিপাদ্য কে সামনে রেখে উপজেলা মৎস্য কর্মকর্তা আবু সাঈদের সভাপতিত্বে এক মতবিনিময় সভায় বক্তব্য রাখেন পত্নীতলা প্রেসক্লাব ও উপজেলা দূর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি আলহাজ্ব বুলবুল চৌধুরী। শুভেচ্ছা বক্তব্য রাখেন উপজেলা মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা মহসিনা পারভিন। এ সময় উপস্থিত ছিলেন পত্নীতলা প্রেসক্লাবের সাঃসম্পাদক আলহাজ্ব মনিবুর রহমান চৌধুরী, উপজেলা দূর্নীতি প্রতিরোধ কমিটির সাঃসম্পাদক আলহাজ্ব জয়নাল আবেদীন, সাংবাদিক ব্রেলভীর চৌধুরী, মিজানুর রহমান, আল-আমিন রহমান, আব্দুল মতিন, জতিন টপ্য, উপজেলা মৎস্য দপ্তরের ক্ষেত্র সহকারী সুপদ চন্দ্র দাস প্রমুখ।

উপজেলা মৎস্য কর্মকর্তা আবু সাঈদ বলেন বৈশ্বিক মহামারীর এই প্রতিকূল পরিবেশে দেশের বিপুল জনগোষ্ঠীর পুষ্টি চাহিদা পূরণ ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে মাছ অন্যতম ভূমিকা রাখছে, আমাদের গ্রামীন জনগোষ্ঠীর আমিষের ৬০ শতাংশই যোগান দিচ্ছে মাছ, বাংলাদেশ অর্থনৈতিক সমীক্ষা-২০১৯ অনুযায়ী মোট দেশজ উৎপাদনের ৩.৫০ মৎস্যের অবদান, আর দেশের মোট কৃষি আয়ের ২৫.৭২% আসে মৎস্য থেকে। মৎস্যজাত দ্রব্য দেশের দ্বিতীয় সর্বাধিক বৈদেশিক মুদ্রা অর্জন করে। বাংলাদেশ এখন মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ন।

তিনি বলেন জাতীয় মৎস্য সপ্তাহ/২২ উপলক্ষে ৭ দিন ব্যাপী কর্মসূচী হিসাবে উপজেলায় ব্যাপক প্রচার-প্রচারনা, মৎস্য চাষে অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রমাণচিত্র প্রদর্শন, সাংবাদিকবৃন্দের সাথে মতবিনিময়, মাছের পোনা অবমুক্তকরন, মৎস্য চাষীদের মাছ চাষে বিশেষ পরামর্শ প্রদান, মৎস্য চাষীদের বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।

এর আগে জাতীয় মৎস্য সপ্তাহ/২২ উপলক্ষে মৎস্য দপ্তরের ৭ দিন ব্যাপী কর্মসূচীর প্রচারনার অংশ হিসাবে মাইকিং এর ব্যবস্থা করা হয়।

ছাদেকুল ইসলাম রুবেল,গাইবান্ধাঃ ” নিরাপদ মাছে ভরবো দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ ” এ প্রতিপাদ্যকে সামনে রেখে ২৩ জুলাই থেকে ২৯ জুলাই পযর্ন্ত জাতীয় মৎস্য সপ্তাহ ঘোষণা করা হয়। উপজেলা মৎস্য অফিসের আয়োজনে ২৩ জুলাই সকালে উপজেলা নির্বাহী অফিসারের হলরুমে গণমাধ্যম ব‍্যক্তি বর্গের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।  উপজেলা নির্বাহী অফিসার কামরুজ্জামান নয়নের সভাপতিত্বে  উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা প্রদীপ কুমার সরকার বলেন, দেশের প্রাণিজ আমিষের প্রায় ৬০℅ যোগান দেয় মাছ থেকে। বতর্মান সরকারের বিভিন্ন কর্মকাণ্ডের ফলে জাতিসংঘের খাদ‍্য ও কৃষি সংস্থার রিপোর্টে মাছ উৎপাদনে প্রবৃদ্ধিতে বাংলাদেশ বিশ্বে ২ য়।  মৎস্য চাষ সম্প্রসারণে ২৬ টি লাগসই প্রযুক্তি মাঠ পর্যায়ে সম্প্রসারণ করা হচ্ছে। দেশীয় ছোটমাছ চাষে পলাশবাড়ী উপজেলা এগিয়ে যাচ্ছে। এ উপজেলায় মাছের উৎপাদন ৩ হাজার ৯ শ ৪৫ মে,টন এবং চাহিদা ৪হাজার ৬শ ৬৮ মে, টন। আগামীতে মাঠ পর্যায়ে চাষিদের নিবিড় ভাবে পরামর্শ দিয়ে এবং উম্মুক্ত জলাশয়গুলো সুষ্ঠু ব‍্যবস্থাপনার মাধ্যমে মাছের ঘাটতি পূরণ করা হবে বলে মৎস্য কর্মকর্তা জানান । এসময় আরো বক্তব্য রাখেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান একেএম মোকছেদ চৌধুরী বিদ‍্যুৎ। উপস্থিত ছিলেন,উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাক্তার আলতাফ হোসেনসহ আরো অনেকে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
Theme Created By Uttoron Host