শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১১:৫১ অপরাহ্ন
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: [email protected]

মধ্য আমেরিকায় রাশিয়ার সামরিক বাহিনী মোতায়েন হচ্ছে

Reporter Name
Update : শনিবার, ১১ জুন, ২০২২, ১২:২১ অপরাহ্ন

নিকারাগুয়ার প্রেসিডেন্ট ডেনিয়েল ওর্তেগার সরকার আইন-শৃঙ্খলা রক্ষা, দুর্যোগ মোকাবিলা এবং প্রশিক্ষণ দেয়ার উদ্দেশে মধ্য আমেরিকার দেশটিতে রুশ বাহিনী মোতায়েনে অনুমোদন দিয়েছে। খবর আল-জাজিরা।

রাশিয়ার সরকার থেকে নিশ্চিত করা খবরে বলা হয়, দিনকয়েক আগে প্রকাশিত এক নির্দেশনায় এ অনুমোদন দেয়া হয়েছে। বৃহস্পতিবার (০৯ জুন) এ সম্পর্কে রাশিয়ার সরকারের পক্ষ থেকে জানানো হয়।

এই নির্দেশনায় ওর্তেগা রাশিয়ার বাহিনীকে আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্ব, প্রাকৃতিক দুর্যোগ বা যে কোনো জরুরি পরিস্থিতিতে মানবিক ত্রাণ, উদ্ধার ও অনুসন্ধান অভিযান চালানোর অনুমতি দিয়েছেন। অভিজ্ঞতা বিনিময় ও প্রশিক্ষণের লক্ষ্যে রুশ বাহিনীর ছোট একটি দলের নিকারাগুয়ায় থাকার অনুমতিও দেয়া হয়েছে ওই নির্দেশনায়।

এক বার্তায় রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা, ওর্তেগা সরকারের এ পদক্ষেপকে ‘নিয়মিত কার্যক্রম’ হিসেবে অভিহিত করেছেন।

নিকারাগুয়া জানিয়েছে, তারা ভেনেজুয়েলা, হন্ডুরাস, গুয়াতেমালা, ডমিনিকান রিপাবলিক, কিউবা, মেক্সিকো, এল সালভাদর ও যুক্তরাষ্ট্রের ‘নৌ ও বিমান বাহিনীকে’ প্রবেশেরও অনুমতি দেবে। এই অনুমতি ২০২২ সালের দ্বিতীয়ভাগ জুড়ে বহাল থাকবে বলে জানিয়েছে রুশ বার্তা সংস্থা তাস।

বিপ্লবের মাধ্যমে স্বৈরশাসক আনাস্তাসিও সোমোজাকে ক্ষমতাচ্যুত করে ১৯৭৯ সালে শাসনভার নেওয়ার পর থেকেই ওর্তেগার সঙ্গে রাশিয়ার ঘনিষ্ঠ সম্পর্ক বিদ্যমান। সে দফায় ১৯৯০ পর্যন্ত ক্ষমতায় থাকার পর ২০০৭ সালে আবার প্রেসিডেন্ট নির্বাচিত হন তিনি।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
Theme Created By Uttoron Host