রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ০৬:৪৯ অপরাহ্ন
শিরোনাম
ঝিনাইদহে ম্যাজিক কর্পোরেশন প্রাইভেট লিঃ’র নকল পণ্য নিয়ে প্রতারণা ঝুঁকিপূর্ণ শিশুশ্রমে নিয়োজিতদের জন্য শিশু শিক্ষাকেন্দ্র জিংক সমৃদ্ধ ধানের চাল বাণিজ্যিকীকরণ শীর্ষক মতবিনিময় সভা মহাদেবপুরে এক গৃহবধুকে ধর্ষন চেষ্টার অভিযোগে থানায় মামলা নড়াইলের কৃতি সন্তান বিশ্বখ্যাত নৃত্যশিল্পী উদয় শংকরে ৪৪ তম মৃত্যুবার্ষিক আজ  কুড়িগ্রামে বালু উত্তোলনে বাধাদিতে গিয়ে নিযার্তনের শিকার প্রধান শিক্ষক নড়াইলে ৫১৬ পিচ ইয়াবা ও ৪৪০০০ টাকা সহ ৩ মাদক ব্যবসায়ী গ্রেফতার বান্দরবানে শিক্ষার্থী ধর্ষণের অভিযোগে প্রধান শিক্ষক গ্রেপ্তার এডিবি বাংলাদেশকে ২৫ কোটি ডলার ঋণ দেবে মহাদেবপুরে জমির দখল নিতে বসতবাড়ি ভাঙচুর
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: [email protected]

“গ্রামাঞ্চলে স্বাস্থ্যসেবা চরম ভাবে ব্যাহত” ঘনশ্যামপুর কমিউনিটি ক্লিনিকের ভবনটি ১০বছর পরিত্যক্ত ।। খুড়িয়ে চলছে কার্যক্রম

পি কে অলোক, ফকিরহাট প্রতিনিধি
Update : সোমবার, ২৩ আগস্ট, ২০২১, ৭:৪৯ অপরাহ্ন

পি কে অলোক, ফকিরহাট প্রতিনিধি: বাগেরহাটের ফকিরহাট উপজেলার শুভদিয়া ইউনিয়নের ঘনশ্যামপুর কমিউনিটি ক্লিনিকের একমাত্র ভবনটি দীর্ঘ ১০বছর ধরে পরিত্যক্ত ঘোষনা করা হয়েছে। এর পর ৬বছর ধরে পার্শ্ববর্তী একটি বাড়ির বারান্দা ভাড়া নিয়ে সেখানেই চলছে স্বাস্থ্যসেবার কার্যক্রম। এ অবস্থায় স্বাস্থ্যসেবার মান নিয়ে জনমনে নানান প্রশ্নের সৃষ্টি হয়েছে। কবে নাগাদ ভবনটি নির্মান করা হবে তাও বলতে পারছেনা কেউ। এঅবস্থায় প্রত্যান্ত গ্রামাঞ্চলে স্বাস্থ্যসেবা মারাত্বক ভাবে বিঘ্নিত হচ্ছে।
জানা গেছে, শুভদিয়া ইউনিয়নের ঘনশ্যামপুর কমিউনিটি ক্লিনিকের একমাত্র ভবনটি দীর্ঘ ১০বছর ধরে পরিত্যক্ত ঘোষনা করা হয়েছে। পরিত্যক্ত ঘোষনার পর পার্শ্ববর্তী একটি বাড়ির বারান্দা ভাড়া নিয়ে সেখানে দীর্ঘ ৬বছর ধরে স্বাস্থ্যসেবার কার্যক্রম চলছে। ভবনটি চরম ঝুঁকিপূর্ণ হওয়ার কারনে স্থানীয় ইঞ্জিনিয়ারা এটি পরিত্যক্ত ঘোষনা করেন। স্থানীয়রা বলেছেন, ভবনের ছাঁদ দিয়ে পানি পড়া থেকে শুরু করে ছাদের প্লাষ্টার খসে পড়ে অনেক রুগী গুরুত্বর আহত হওয়ার পর এটি পরিত্যক্ত ঘোষনা করা হয়। যে কারনে ঐঅঞ্চলের স্বাস্থ্যসেবা মারাত্বক ভাবে ব্যাহত হচ্ছে।
জানা গেছে, দেশের প্রান্তিক মানুষের স্বাস্থ্যসেবা দোরগোড়ায় পৌঁছে দিতে বর্তমান সরকার সারাদেশে কমিউনিটি ক্লিনিক চালু করেন। এসব ক্লিনিকের মাধ্যমে মা ও শিশুর স্বাস্থ্যসেবা, প্রজনন স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা সেবা, টিকাদান কর্মসূচি, পুষ্টি, স্বাস্থ্যশিক্ষা পরামর্শ সহ বিভিন্ন স্বাস্থ্যসেবা প্রদান করার কথা। কিন্তু দেখা যাচ্ছে, অধিকাংশ কমিউনিটি ক্লিনিকে তা বাস্তবায়ন হচ্ছে না। ঘনশ্যামপুর কমিউনিটি ক্লিনিকের কর্তব্যরত সি.এইচ.সি.পি মোঃ প্রিন্স তরফদার এর সাথে আলাপ করা হলে তিনি বলেন, ক্লিনিকটি অত্যান্ত ঝুকিপূর্ন হওয়ায় গত ১০বছর আগে ভবনটি পরিত্যাক্ত ঘোষনা করেন কর্তৃপক্ষ। তার পর ঝুকিপূর্ণ ভবনে ৪বছর চলার পর পার্শ্ববর্তী একটি বারান্দা ভাড়া নিয়ে সেখানেই চলছে ৬বছর ধরে কার্যক্রম। তিনি আরো বলেন একাধিকবার ভবনের জন্য উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানানোর পরও কোন সূরাহা হয়নি। এমনকি এখানে শৌচাগার ও টিউবয়েলের কোন ব্যবস্থা নেই। তাছাড়া আসবাবপত্রের তীব্র সংকটও রয়েছে। এ ব্যাপারে স্থানীয় ইউপি চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারন সম্পাদক আলহাজ্ব শেখ শহীদুল ইসলাম এর সাথে আলাপ করা হলে তিনি বলেন আমি নতুন একটি ভবন নির্মানের জন্য এলজিএসপি হতে ৩লক্ষ টাকার একটি বরাদ্ধ অনুমোদন করেছি। এবং এডিপি হতে ৫লক্ষ টাকা দেওয়ার জন্য চেষ্টা চালাচ্ছি। এই বরাদ্ধ গুলি পাশ করতে পারলে ভবনটি নির্মাণ করা সম্ভব হতো। এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যান অফিসার ডা. অসিম কুমার সমাদ্দার এর সাথে আলাপ করা হলে তিনি বলেন, গত ৬বছর ধরে ভবনটি অকেজো অবস্থায় পড়ে রয়েছে। নতুন ভবনের জন্য সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্তৃপক্ষের নিকট লিখিত ভাবে একাধিকবার জানানো হলেও তা কোন কাজে আসেছেনা।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Theme Created By Uttoron Host