শনিবার, ০৪ মে ২০২৪, ০৪:১১ অপরাহ্ন
শিরোনাম
মামুনুল হক কারাগার থেকে মুক্তি পেলেন ঝিনাইদহে জেলা বিএমএর সাধারণ সম্পাদক ডাঃ রাশেদ আল মামুনকে হত্যার হুমকি কর্ণেল ফারুক খানের সাথে আসাফো নেতৃবৃন্দের মতবিনিময় ঝিনাইদহ-১ শৈলকুপা আসনের উপনির্বাচনে সাইদুর রহমান সজলের মনোনয়ন জমাদান প্রার্থী তলিকায় নাম নেই, তবুও চালিয়ে যাচ্ছে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর প্রচার-প্রচারণা পিরোজপুরে রাসেল হত্যায় আসামীদের গ্রেপ্তার ও শাস্তির দাবীতে মানববন্ধন পত্নীতলায় মহান মে দিবস পালিত পিরোজপুরে ৩ উপজেলায় ৩২ প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা মাগুরায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শণী ফরিদপুরের মধুখালীতে প্রাণীসম্পদ প্রদর্শনী – ২০২৪ ও আলোচনা সভা
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: newssonarbangla@gmail.com

মাগুরার মহম্মদপুর উপজেলার বাররিয়া গ্রামে শত বছরের ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত

অলোক রায়, স্টাফ রিপোর্টার
Update : বৃহস্পতিবার, ১২ জানুয়ারী, ২০২৩, ৮:৫৮ অপরাহ্ন

অলোক রায় স্টাফ রিপোর্টার: মাগুরা মহম্মদপুরে আনন্দ উৎসবে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের  অঞ্চলের  সর্ববৃহৎ ঐতিহ্যবাহী গ্রামীণ মেলা  বডরিয়ার  ঘোড় দৌড় প্রতিযোগিতার মেলা  বৃহস্পতিবার থেকে ঘোড় দৌড় প্রতিযোগিতার মধ্যে  দিয়ে মেলার শুভ সূচনা ঘটে। কমপক্ষে ২০ গ্রামের মানুষের মানুষের আনন্দ- উপভোগ  করার মেলা এটি।
শতবর্ষী ও প্রাচীনতম বড়রিয়ার ঘোড়দৌড় মেলার ঐতিহ্য ধরে রাখতে প্রতি বছর বাংলা ২৮ শে পৌষ এই ঘোড় দৌড় মেলা অনুষ্ঠিত হয়। মেলার আদি-অন্ত থেকে জানাগেছে, বড়বড়িয়া গ্রামের  সানু সরদার নামের  এক আমুদে ব্যক্তি মেলার প্রতিষ্ঠাতা। তিনি মাগুরা সদরের বাহারবাগ গ্রামে গিয়ে প্রতি বছর বাংলা ২৮ পৌষ তাঁর ঘোড়াকে নিয়ে প্রতিযোগিতায়  অংশগ্রহণ করে প্রথম পুরস্কার ছিনিয়ে আনতেন। এক বছর মেলা কমিটি তার ঘোড়াকে জোরপূর্বক পরাজিত করান।  পরথেকে রাগে ক্ষোভে নিজ এলাকায় ফিরে এসে একই দিনে   বড়রিয়ার ঘোড় দৌড় মেলা প্রতিষ্ঠা করেন । কোন প্রকার  প্রচার-প্রচারণা ছাড়াই দক্ষিণ-পশ্চিম অঞ্চলের মানুষের
প্রাণের মেলায় রূপ নিয়েছে।
দেশে বিভিন্ন জেলা থেকে ছুটে এসেছেন নানা পেশার ব্যবসায়ীরা। এর মধ্যে মিষ্টি ব্যবসায়ী, মুদি, দোকান, কসমেটিক্স ব্যবসায়ী, রকমারী খাবারের দোকান, খেলনা সামগ্রী, ফার্নিচার, কামার, কুমার, মাছ ব্যবসায়ী ফেরিওয়ালা সহ হাজারো রকমের ব্যবসায়ীরা মেলা স্থানে পসরা  বসিয়েছেন। এছাড়া শিশুদের বিনোদনের জন্য রয়েছে  নাগরদোলা, চোরকি, বিমান খেলা, ডিজিটাল নৌকা ভ্রমণ, ঘোড়া ও ময়ূর  চরকি, পশু প্রদর্শনী ।
মেলাকে ঘিরে  এলাকায় এক অন্যরকম  আনন্দের মাত্রা যোগ হয়েছে। শিশু কিশোর  থেকে শুরু করে  সব শ্রেণী-পেশার  মানুষের মধ্যে আনন্দ হিসেবে এই মেলাকে উপভোগ করেন। মেলা উপলক্ষে আশপাশের গ্রামে মেয়ে-জামাই সহ  আত্মীয়-স্বজনেরা বাড়ী বাড়ী পৌঁছে গেছেন। এবং আনন্দ-উল্লাসের মধ্য দিয়ে চলছে  হরেক রকমের পিঠা ও বড় মাছ মাংস খাবার তৈরীর ধুম পড়েছে। এই মেলা দ্বিতীয় দিন বয়সে নারী মেলা শুধু নারীদের জন্য উন্মুক্ত থাকে।
সূত্র জানায়, এবছর ঘোড়দৌড় প্রতিযোগিতায় প্রায় ২৫টি ঘোড়া অংশগ্রহণ করেছে।এছাড়া মেলার আয়োজক কমিটি এবার তিন দিনের  মেলার অনুমতি পেয়েছেন ১২ জানুয়ারি থেকে ১৪ জানুয়ারি  পর্ষন্ত। মাগুরার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট  শাহাদত হোসেন মাসুদ স্বাক্ষরিত   পএে এই তথ্য জানাগেছে।
মানুষের নিরাপত্তায় মেলা কমিটির  পক্ষ থেকে রয়েছে  নিজস্ব  স্বেচ্ছাসেবক ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা  নিয়োজিত থাকবে। সব শেষে উপস্থিত অতিথিবৃন্দ ঘোড়দৌড় প্রতিযোগিতায় অংশ গ্রহণকারী  বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Theme Created By Uttoron Host