সোমবার, ০৬ মে ২০২৪, ১০:০০ পূর্বাহ্ন
শিরোনাম
মামুনুল হক কারাগার থেকে মুক্তি পেলেন ঝিনাইদহে জেলা বিএমএর সাধারণ সম্পাদক ডাঃ রাশেদ আল মামুনকে হত্যার হুমকি কর্ণেল ফারুক খানের সাথে আসাফো নেতৃবৃন্দের মতবিনিময় ঝিনাইদহ-১ শৈলকুপা আসনের উপনির্বাচনে সাইদুর রহমান সজলের মনোনয়ন জমাদান প্রার্থী তলিকায় নাম নেই, তবুও চালিয়ে যাচ্ছে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর প্রচার-প্রচারণা পিরোজপুরে রাসেল হত্যায় আসামীদের গ্রেপ্তার ও শাস্তির দাবীতে মানববন্ধন পত্নীতলায় মহান মে দিবস পালিত পিরোজপুরে ৩ উপজেলায় ৩২ প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা মাগুরায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শণী ফরিদপুরের মধুখালীতে প্রাণীসম্পদ প্রদর্শনী – ২০২৪ ও আলোচনা সভা
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: newssonarbangla@gmail.com

বাংলাদেশিদের জন্য মালয়েশিয়া শ্রমবাজার খুলে দিল

Reporter Name
Update : শুক্রবার, ১০ ডিসেম্বর, ২০২১, ৬:২৭ অপরাহ্ন

নিউজ ডেস্ক: বাংলাদেশিদের জন্য মালয়েশিয়ার শ্রমবাজার খুলে দেওয়া হয়েছে। শুক্রবার (১০ ডিসেম্বর) দেশটির মন্ত্রিসভা সব পেশার শ্রমিক নেওয়ার অনুমোদন দিয়েছে।

এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব আহমেদ মুনিরুছ সালেহীন।

বৃক্ষরোপণ ছাড়া সব খাতে জনশক্তি নেওয়ার সুযোগ উন্মুক্ত করে দিয়েছে মালয়েশিয়ার মন্ত্রিসভা। দেশটির মানবসম্পদমন্ত্রী দাতুক শ্রী এম সারাভানান বলেন, বাংলাদেশ থেকে বিদেশি শ্রমিক নিতে একটি সমঝোতা স্মারকে সই করতে বৈঠকে সম্মতি দেওয়া হয়েছে।

২০২২ সাল নাগাদ ছয় লাখ বিদেশি শ্রমিক নেবে মালয়েশিয়া। দক্ষিণপূর্ব এশীয় দেশটির শ্রববাজার খুলে যাওয়ার সুযোগ নিতে পারে বাংলাদেশ।

গেল শনিবার এক বিবৃতিতে ফেডারেশন অব মালয়েশিয়ান ম্যানুফ্যাকচারারস (এফএমএম) জানিয়েছে, শিল্পখাতে আগামী বছর নাগাদ তাদের ছয় লাখের বেশি শ্রমিক লাগবে। রপ্তানিভিত্তিক কোম্পানিগুলোতে এই শ্রমিকের প্রয়োজনীয়তা অনেক বেশি।

এফএমএম জানিয়েছে, মালয়েশিয়ায় বর্তমানে ব্যাপক শ্রমিক ঘাটতি রয়েছে। এর আগে সই হওয়া এক সমঝোতা স্মারকে মালয়েশিয়ার প্রবাসী নিরাপত্তা প্রহরীর দ্বিতীয় উৎস হিসেবে আখ্যায়িত করা হয়েছে বাংলাদেশকে।

২০১৬ সালের ফেব্রুয়ারিতে বাংলাদেশসহ বিভিন্ন দেশ থেকে শ্রমিক নেওয়া বন্ধ রাখে মালয়েশিয়া। দেশটিতে ১০ লাখেরও বেশি বাংলাদেশি শ্রমিক রয়েছেন।

এফএমএম-এর সভাপতি তান শ্রী সোহ থিয়ান বলেন, যদি জনশক্তির সংকট জরুরিভিত্তিতে সমাধান করা না হয়, তবে শিল্পখাতকে স্বাভাবিক পথে নিয়ে আসা কঠিন হয়ে পড়বে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Theme Created By Uttoron Host