শুক্রবার, ৩১ মে ২০২৪, ০৩:৩৫ পূর্বাহ্ন
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: newssonarbangla@gmail.com

হবিগঞ্জের সুতাং নদী দখল ও দূষণ রোধ করণীয় বিষয়ে এক ভার্চুয়াল সভা

মোঃ জালাল উদ্দিন, শায়েস্তাগঞ্জ প্রতিনিধি (হবিগঞ্জ):
Update : মঙ্গলবার, ১৭ আগস্ট, ২০২১, ৬:১৬ অপরাহ্ন

মোঃ জালাল উদ্দিন, শায়েস্তাগঞ্জ প্রতিনিধি (হবিগঞ্জ): ১৭ আগষ্ট মঙ্গলবার দুপুর টা থেকে ১২ টা থেকে ১ টা ৩০ মিনিট পর্যন্ত বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি ‘বেলা’র উদ্যোগে হবিগঞ্জের সুতাং নদী দখল ও দূষণ রোধে করণীয়, বিষয়ে এক ভার্চুয়াল সভার আয়োজন করা হয়।
বেলা’র সিলেট এর বিভাগীয় সমন্বয়ক অ্যাডভোকেট শাহ সাহেদা, সুতাং নদীর বতর্মান অবস্থা এবং সুতাং নদী দূষণ রোধে বেলার কার্যক্রম তুলে ধরেন। এরপর মুক্ত আলোচনায় অংশগ্রহণকারীরা সুতাং নদী রক্ষার্থে আইনি পদক্ষেপ গ্রহণ প্রয়োজন বলে মত প্রকাশ করেন। তারা আরো বলেন, আইনগত ব্যবস্থা গ্রহণ ছাড়া সুতাং নদীকে বাচাঁনো সম্ভব না।
বেলাকে অতি দ্রুত আদালতের দারস্ত হওয়ার সুপারিশ করা হয়। ভাচুর্য়াল আলোচনা সভায় যুক্ত ছিলেন বেলা’র ফিল্ড কো অর্ডনেটর জনাব এ এম এম মামুন, ফিল্ড অফসার জনাব আল আমিন সরদার।
সুতাং নদীর দখল ও দূষণ নিয়ে ইতিমধ্যেই হবিগঞ্জ জেলার যে সকল সচেতন নাগরিক, সংগঠন ও সাংবাদিকবৃন্দ কাজ করেছেন, তাদের মধ্য থেকে আজকের আলোচনায় অংশগ্রহণ করেন যথাক্রমে,হাফিজুর রহমান নিয়ন প্রথম আলো, হবিগঞ্জ , জনাব সোয়েব চৌধুরী, দৈনিক দেশ রুপান্তর হবিগঞ্জ, সমাজকর্মী তাহমিনা বেগম গিনি, বাপার জেলা সম্পাদক তাফাজ্জল সোহেল, আবুল কালাম আজাদ, মনসুরুল হক, সুতাং পাড়ের বাসিন্দা কামরুন নাহার, হাবিবুর রহমান ডিউক, দৈনিক যায় যায় দিন, বেলার নেটওয়ার্ক সদস্য ও শায়েস্তাগঞ্জ প্রতিনিধি দৈনিক আজকের পত্রিকা, মোহাম্মদ জালাল উদ্দিন প্রমুখ।আলাচনা সভাটি সঞ্চালনা করেন বেলার হেড অব প্রোগ্রাম জনাব মোঃ খুরশেদ আলম।
সুতাং নদীর ইতিহাস ঐতিহ্য ও গুরুত্ব বিবেচনা করে , এই নদীকে উদ্ধারের জন্য এবং এর যৌবন ফিরিয়ে আনার লক্ষ্যে, উভয় পাড়ে বসবাসকারী সাধারণ মানুষের কৃষিকাজসহ ব্যবসা-বাণিজ্যের উত্তরণের স্বার্থে সুতাং নদী কে রক্ষা এবং এর নব্যতা ফিরে পাওয়ার স্বার্থে অতি দ্রুত আইনি পদক্ষেপ এর মাধ্যমে, যেসকল প্রতিষ্ঠান শিল্প-কারখানা এই সুতাং নদীতে দূষিত বর্জ্য ফেলে এই নদীটি কে দূষিত করছে, সে সকল প্রতিষ্ঠানের বিরুদ্ধে এবং যারা সুতাং নদীকে অবৈধভাবে দখল করেছে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনি পদক্ষেপ নেয়ার জন্য পরামর্শ প্রদান করেন।
Seen by Md Akmol Hossain


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Theme Created By Uttoron Host