সোমবার, ২০ মে ২০২৪, ১১:১৭ পূর্বাহ্ন
শিরোনাম
চিকিৎসার জন্য ভারতে গিয়ে এমপি আনোয়ারুল আজিম আনার ‘নিখোঁজ’! শৈলকুপা রিপোর্টার্স ইউনিটির কমিটি গঠন সভাপতি আলমগীর অরণ্য , সাধারণ সম্পাদক টিটো মিজান মাদারীপুরে ডাকাত কামাল পহলান ওরফে সিএনজি কামাল (৪৩) আটক নৌকার মাঝি নায়েব আলী জোয়ার্দ্দার বিনাপ্রতিদ্বন্দ্বীতায় বিজয়ী শৈলকুপা উপজেলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী শাকিল আহম্মেদ এর মতবিনিময় ফরিদপুরের মধুখালীতে পানিতে ডুবে নিখোঁজ ১ জন মাদারীপুর জেলা র কবিরাজপুর ছইফউদ্দিন ডিগ্রি কলেজ এ অবসরপ্রাপ্ত শিক্ষকের বিদায় সংবর্ধনা হরিণাকুণ্ডুতে এক দশক ধরে অকেজো হয়ে রয়েছে ইউনিয়ন পরিষদ নতুন ভবন ঝিনাইদহ সদরে মাসুম এবং কালীগঞ্জে শিবলী নোমানী চেয়ারম্যান নির্বাচিত রাজৈরে মহিলা মেম্বার ও নারী নেত্রীকে মারধরের অভিযোগ
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: newssonarbangla@gmail.com

সীমাহীন যৌন আনন্দের পথ জানালেন ‘কামসূত্র’ বিশ্লেষক সীমা আনন্দ

Reporter Name
Update : বৃহস্পতিবার, ১৩ এপ্রিল, ২০২৩, ৯:৩০ পূর্বাহ্ন

যৌনতায় নারী-পুরুষের সমানাধিকারের প্রসঙ্গ সীমা বার বার তাঁর আলোচনায় তুলে ধরেন। বেশি বয়সেও কী ভাবে যৌনতা উপভোগ করা যায়, সে বিষয়ে নানা টোটকা দিয়েছেন সীমা আনন্দ। রইল তার হদিস।

২০১৮ সালে মুক্তি পেয়েছিল আয়ুষ্মান খুরানা অভিনীত ‘বধাই হো’। মধ্যবিত্ত প্রবীণ দম্পত্তির চরিত্রে অভিনয় করেন নীনা গুপ্ত ও গজরাজ রাও। ছবিতে ২৫ বছর বয়সি নকুল ওরফে আয়ুষ্মান হঠাৎই জানতে পারেন, তাঁর মা অন্তঃসত্ত্বা! বেশি বয়সে দম্পতির সন্তানধারণের কাহিনি নিয়েই তৈরি হয়েছিল চিত্রনাট্য। ছবিটি মুক্তি পাওয়া মাত্রই হইচই শুরু হয়ে যায় দেশ জুড়ে। দর্শকের এক অংশ ছবিতে এই প্রকার সাধুবাদ জানালেও অনেকের মুখেই শোনা যায় কটাক্ষের সুর। অনেকের ধারণা, যৌনতা বিষয়টি যেন একেবারেই বয়সের সঙ্গে সম্পর্কিত। বেশি বয়সে আবার যৌনসুখ আসে নাকি! তবে বাড়তি বয়সে কেবল পুরুষদেরই নয়, নারীদেরও যে যৌন আকাঙ্ক্ষা থাকতে পারে, সেইটা এখনও মন থেকে মেনে নিতে পারেন না কেউ কেউ। বেশি বয়সে কী ভাবে উপভোগ করা যায় যৌনতার সুখ, তা নিয়ে নিজের ইউটিউব চ্যানেলে খোলামেলা আলোচনায় বসলেন লেখক ও যৌনশিক্ষা প্রদানকারী সীমা আনন্দ।

ফেসবুক, ইউটিউবে সীমার একাধিক ভিডিয়ো দেখে নাক সিঁটকোন অনেকেই। ৬১ বছরের সীমা যে ভাবে যৌনতাকে মেলে ধরেছেন, তা অকপট ও সহজ। তাঁর ভিডিয়োকে যৌনগন্ধী, রগরগে মশলাদার ভিডিয়োর তকমা দেন অনেকে। অনেকেই সীমার ভিডিয়ো দেখেন, আড়ালে-আবডালে সে সব উপদেশ নিজেদের জীবনে প্রয়োগও করেন। যৌনতাকে বয়সের গণ্ডিতে বেঁধে রাখতে নারাজ সীমা। যৌনতায় নারী-পুরুষের সমানাধিকারের প্রসঙ্গও সীমা বার বার তাঁর আলোচনায় তুলে ধরেন। বেশি বয়সেও কী ভাবে যৌনতা উপভোগ করা যায়, সে বিষয়ে নানা টোটকা দিয়েছেন সীমা, রইল তার হদিস।

১) ছেলেদের তুলনায় মেয়েরা অনেক তাড়াতাড়ি যৌনতার প্রতি আগ্রহ হারিয়ে ফেলেন। সীমা বলেন, ‘‘আমার যৌনজীবন শেষ হয়ে গিয়েছে, নিজেকে এই তকমা আগেই দিয়ে বসবেন না। সব বয়সেই যৌনতা উপভোগ করা যায়। একটা সময়ের পর আগ্রহ কমে যেতে পারে, তবে হাল ছেড়ে দিলে চলবে না। সঙ্গীর মেজাজ বুঝে নিজেকেও উজ্জীবিত করে তুলুন।’’২) শুনতে অবাক লাগলেও সত্যি, বেশি বয়সে আপনি যত ঘন ঘন মিলন করবেন, ততই আপনার স্বাস্থ্য ভাল থাকবে। বিভিন্ন গবেষণা এই বক্তব্যটিকে সমর্থন করে।

৩) যৌনতার অন্যতম উদ্দেশ্য কখনও-সখনও সন্তান উৎপাদন হতে পারে। কিন্তু সেটাই একমাত্র লক্ষ্য নয়। পশুরা কেবল সন্তান জন্ম দেওয়ার জন্যই মিলন করে। তবে মানুষ সন্তানধারণের উপযুক্ত সময় ছাড়াও রমণে প্রবৃত্ত হয়। পুরুষের মতো নারীও আনন্দের জন্যই যৌনতা চায়। আর সেটা বয়সের সীমাতেও বাঁধা নয়। সবার আগে নিজের মনে সেই কথা মেনে নিন।

৪) রতিক্রিয়া মানে উভয়ের ক্রিয়া। পুরুষদের একাধিপত্য চলতে পারে না। মেয়েরাও তাঁদের রতিকথা বলবেন, রতির ইচ্ছা জানাবেন। বেশি বয়সে কেবল সঙ্গীর উপর ভরসা করে বসে থাকলে চলবে না, মহিলাদেরও যৌন ইচ্ছার কথা প্রকাশ করতে হবে, পুরুষরাই সব সময়ে প্রথম তাগিদ দেখাবেন, এমনটা না-ও হতে পারে। সূত্র: আনন্দবাজার


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Theme Created By Uttoron Host