রবিবার, ১৯ মে ২০২৪, ০৫:৩৯ পূর্বাহ্ন
শিরোনাম
শৈলকুপা রিপোর্টার্স ইউনিটির কমিটি গঠন সভাপতি আলমগীর অরণ্য , সাধারণ সম্পাদক টিটো মিজান মাদারীপুরে ডাকাত কামাল পহলান ওরফে সিএনজি কামাল (৪৩) আটক নৌকার মাঝি নায়েব আলী জোয়ার্দ্দার বিনাপ্রতিদ্বন্দ্বীতায় বিজয়ী শৈলকুপা উপজেলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী শাকিল আহম্মেদ এর মতবিনিময় ফরিদপুরের মধুখালীতে পানিতে ডুবে নিখোঁজ ১ জন মাদারীপুর জেলা র কবিরাজপুর ছইফউদ্দিন ডিগ্রি কলেজ এ অবসরপ্রাপ্ত শিক্ষকের বিদায় সংবর্ধনা হরিণাকুণ্ডুতে এক দশক ধরে অকেজো হয়ে রয়েছে ইউনিয়ন পরিষদ নতুন ভবন ঝিনাইদহ সদরে মাসুম এবং কালীগঞ্জে শিবলী নোমানী চেয়ারম্যান নির্বাচিত রাজৈরে মহিলা মেম্বার ও নারী নেত্রীকে মারধরের অভিযোগ ঝিনাইদহ-১ আসনের উপ নির্বাচনে বাঁধা নেই
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: newssonarbangla@gmail.com

শক্তিশালী সৌর ঝড় পৃথিবীর দিকে ধেয়ে আসছে

Reporter Name
Update : রবিবার, ১১ জুলাই, ২০২১, ৮:৫১ অপরাহ্ন

নিউজ ডেস্ক: শক্তিশালী একটি সৌর ঝড় পৃথিবীর দিকে ধেয়ে আসছে। স্পেসওয়েদারের ওয়েবসাইট অনুযায়ী, প্রতি ঘণ্টায় ১ দশমিক ৬ মিলিয়ন কিলোমিটার গতিতে এই ঝড় ধেয়ে আসছে। রোববার (১১ জুলাই) বা সোমবার (১২ জুলাই) পৃথিবীর ওপর এই ঝড় আছড়ে পড়তে পাবে। এই ঝড়ের উত্পত্তি সূর্যের বায়ুমণ্ডল থেকে। উত্তর এবং দক্ষিণ মেরু থেকে এই ঝড়ের ফলে দুর্দান্ত দৃশ্য দেখা যাবে। গত বেশ কয়েক মাস ধরেই সূর্যের মধ্যে অস্থিরতা নজর করা গেছে।

নাসার দাবি, এই দ্রুত গতির ঝড়ের ফলে স্যাটেলাইট সিগনাল বিঘ্নিত হতে পারে। যার জেরে জিপিএস এবং মোবাইল সিগনালে বিঘ্ন ঘটতে পারে।

এর আগে মে মাসেই বিজ্ঞানীরা দাবি করেন, ঘুম থেকে জেগে উঠেছে সূর্য। সেই সময় কয়েক লাখ টন প্রচণ্ড গরম গ্যাস সূর্য থেকে ছড়িয়ে পড়ে। সৌর ঝড়ের সময় সূর্য থেকে ছড়িয়ে পড়া গরম গ্যাসে ইলেকট্রিক চার্জ যুক্ত গ্যাস রয়েছে যেখান থেকে সৃষ্টি হয় চৌম্বকীয় তরঙ্গ।

বিজ্ঞানীদের আশঙ্কা, এর জেরে বিশ্বের বেতার, জিপিএসের উপর প্রভাব পড়তে পারে। কিন্তু এর ফলে সরাসরি পৃথিবীতে কোনো প্রভাব পড়ার সম্ভাবনা কম বলেই জানিয়েছেন বিজ্ঞানীরা।উল্লেখ্য, ২০২০ সালে সূর্য এর ১১ বছরের নতুন সাইকেল শুরু করে। এই সাইকেল ২০২৫ সালে চরম পর্যায়ে পৌঁছবে। পৃতিবীতে শেষ সৌর ঝড় আঘাত হেনেছিল ১৭ বছর আগে। তবে সেই সময়ের তুলনায় বর্তমানে প্রযুক্তির উপর আমাদের নির্ভরশীলতা বেড়েছে কয়েক গুণ। তবে এই সৌর ঝড় বিশ্বজুড়ে প্রযুক্তিকে ব্যাহত করতে পারে বলে আশঙ্কা বিজ্ঞানীদের।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Theme Created By Uttoron Host