রবিবার, ১৯ মে ২০২৪, ০৮:৪৯ পূর্বাহ্ন
শিরোনাম
শৈলকুপা রিপোর্টার্স ইউনিটির কমিটি গঠন সভাপতি আলমগীর অরণ্য , সাধারণ সম্পাদক টিটো মিজান মাদারীপুরে ডাকাত কামাল পহলান ওরফে সিএনজি কামাল (৪৩) আটক নৌকার মাঝি নায়েব আলী জোয়ার্দ্দার বিনাপ্রতিদ্বন্দ্বীতায় বিজয়ী শৈলকুপা উপজেলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী শাকিল আহম্মেদ এর মতবিনিময় ফরিদপুরের মধুখালীতে পানিতে ডুবে নিখোঁজ ১ জন মাদারীপুর জেলা র কবিরাজপুর ছইফউদ্দিন ডিগ্রি কলেজ এ অবসরপ্রাপ্ত শিক্ষকের বিদায় সংবর্ধনা হরিণাকুণ্ডুতে এক দশক ধরে অকেজো হয়ে রয়েছে ইউনিয়ন পরিষদ নতুন ভবন ঝিনাইদহ সদরে মাসুম এবং কালীগঞ্জে শিবলী নোমানী চেয়ারম্যান নির্বাচিত রাজৈরে মহিলা মেম্বার ও নারী নেত্রীকে মারধরের অভিযোগ ঝিনাইদহ-১ আসনের উপ নির্বাচনে বাঁধা নেই
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: newssonarbangla@gmail.com

বিশ্ববাজারে দফায় দফায় জ্বালানি তেলের মূল্য কমলেও বাংলাদেশে কমেনি

Reporter Name
Update : শনিবার, ১৪ জানুয়ারী, ২০২৩, ৯:৫০ পূর্বাহ্ন

গত কয়েক মাস ধরে বিশ্ববাজারে জ্বালানি তেলের দর ওঠানামা করছে। তাই বিশ্ববাজারের সঙ্গে মিল রেখে প্রতি মাসেই তেল ও গ্যাসের মূল্য সমন্বয় করার পরিকল্পনা করছে সরকার। কীভাবে এটি করা হবে, সেই সংক্রান্ত একটি কৌশল নির্ধারণের কাজ চলছে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও  খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। সেইসঙ্গে এই খাতে সরকারি ভর্তুকি কমাতেও আন্তর্জাতিক দাতা সংস্থাগুলোর চাপ রয়েছে। ফলে আন্তর্জাতিক বাজারের সঙ্গে মিল রেখে দাম সমন্বয়ের বিষয়ে বেশ কিছুদিন ধরেই সরকারের তরফ থেকে ইঙ্গিত দেয়া হচ্ছিল। সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, এজন্য তারা একটি কৌশল পরিকল্পনা তৈরির কাজ করছেন। চলতি মাসেই সেটি চূড়ান্ত হতে পারে। দেশে বর্তমানে সরকারি ঘোষণার মাধ্যমে তেলের দাম নির্ধারণ করা হয়ে থাকে। পরবর্তী ঘোষণা না আসা পর্যন্ত সারা দেশে সেই দরেই জ্বালানি তেল বিক্রি হয়।জ্বালানি বিশেষজ্ঞ, বুয়েট-এর কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. এজাজ হোসাইন বলেন, দেশে অবশ্যই জ্বালানির দাম সমন্বয় করতে হবে। বিশ^বাজারে অনেক দিন ধরেই তেলের দাম ওঠানামা করছে।আমাদের দেশে দেখা গেছে, যখন জ্বালানি তেলের দাম খুব কমে যায়, সরকার দামটা সমন্বয় করে না। ফলে ভোক্তারা দাম কমার সুবিধা পায় না। আবার আন্তর্জাতিক বাজারে তেলের দাম বেড়ে গেলে সরকার কিন্তু সঙ্গে সঙ্গে দাম বাড়িয়ে দেয়। আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে দেশের বাজারে দাম নির্ধারণ করা হলে ভোক্তারা সেই অনুযায়ী জ্বালানি তেল কিনতে পারবেন বলে তিনি মনে করেন। সমন্বয়টা সুষ্ঠু একটা নীতিমালার মাধ্যমে করলে ভালো। সরকার যে প্রতি মাসে সমন্বয়ের কথা বলছে সেটাকেও সমর্থন করেন তিনি। পরিবহন ভাড়াকেও সমন্বয় করতে হবে। লোক দেখানো হলে চলবে না।

তিনি বলেন, সরকার হয়তো জ্বালানি তেলের ক্ষেত্রে আর ভর্তুকি দিতে চায় না। ফলে প্রতি মাসে মূল্য সমন্বয় করলে তারা সেই ভর্তুকি থেকে বেরিয়ে আসতে পারবে। ভর্তুকিও তো জনগণের টাকা। সেইসঙ্গে জ্বালানি তেলের দাম যখন কমবে, সেটার সুফলও যাতে সবাই পায়, সেটাও সরকারকে নিশ্চিত করতে হবে। বাংলাদেশে প্রতিদিন ১৩ থেকে ১৪ হাজার টন ডিজেল ব্যবহার করা হয়। আমদানি করা ডিজেলের বড় অংশ পরিবহন খাত এবং কৃষিতে সেচের কাজে ব্যবহার হয়। জ্বালানি তেলের জন্য ২০২১ সালে প্রায় ২৩ হাজার কোটি টাকা ভর্তুকি দিয়েছিল সরকার। তবে বিদায়ী বছরে তেলের দাম বাড়িয়ে ভর্তুকি অনেকটাই সমন্বয় করা হয়েছে।

ঋণ দেয়ার প্রশ্নে আন্তর্জাতিক মুদ্রা তহবিল বা আইএমএফ যেসব শর্ত দিয়েছে, তার একটি হচ্ছে জ্বালানি তেলের ওপর থেকে ভর্তুকি কমিয়ে আনা। সেখানে জ্বালানির মূল্য-নির্ধারণ পদ্ধতি বাজারের ওপরেও ছেড়ে দেয়ার পরামর্শ দেয়া হয়েছে বলে আন্তর্জাতিক একটি গণমাধ্যমে জানা গেছে। গত ১৩ই ডিসেম্বর জ্বালানি মন্ত্রণালয়ের একটি বৈঠকে জ্বালানি তেলে ভর্তুকি না দেয়ার বিষয়ে প্রাথমিকভাবে সিদ্ধান্ত হয়। সেইসঙ্গে জ্বালানি তেল আমদানি ও বিক্রি বেসরকারি খাতের জন্য খুলে দেয়ার বিষয়ে সরকার বিবেচনা করছে বলেও জানানো হয়। ইতিমধ্যে সরকার বিধিমালা সংশোধনের মাধ্যমে আরও সিদ্ধান্ত নিয়েছে যে, এখন থেকে বিইআরসি বা গণশুনানি ছাড়াই প্রয়োজনে জ্বালানি তেলের দাম সমন্বয় করতে পারবে সরকার।

বিশ্বের অনেক দেশেই এভাবে বিশ্ববাজারের সঙ্গে মিল রেখে জ্বালানি তেলের মূল্য সমন্বয় করা হয়। আমদানি করা জ্বালানি তেলের দাম নির্ধারণে সারা বিশ্বে প্রধানত তিনটি পদ্ধতি অনুসরণ করা হয়। অধিকাংশ দেশ মার্কেট ডিটারমাইন্ড বা বাজার দরের সঙ্গে সমন্বয় পদ্ধতি অনুসরণ করে। আবার কোনো কোনো দেশ সর্বোচ্চ দর বা প্রাইস সিলিং পদ্ধতি অনুসরণ করে। বাংলাদেশের মতো কিছু দেশ ফিক্সড প্রাইস বা নির্ধারিত দরে জ্বালানি তেল বিক্রি করে।
কীভাবে দাম সমন্বয় করা হবে: গত সোমবার একটি অনুষ্ঠান শেষে বিদ্যুৎ, জ্বালানি এবং খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বিশ্ববাজারের সঙ্গে মিল রেখে প্রতি মাসে জ্বালানির মূল্য সমন্বয়ে কাজ চলছে। জ্বালানি তেলের বিষয়ে একটি রূপরেখা তৈরির কাজ চলছে, খসড়া এই মাসের মধ্যেই চূড়ান্ত হবে। এরপর থেকে প্রতি মাসে জ্বালানি তেলের দাম সমন্বয় করা হবে। এভাবে বিদ্যুৎ ও গ্যাসের দামও পর্যায়ক্রমে সমন্বয় করা হবে।

এলপিজি’র মূল্য নির্ধারণের ক্ষেত্রে গণশুনানি করে আমদানিকারকের খরচ, পরিবহন ব্যয় ও কমিশন নির্ধারণ করা হয়েছে। এখন তার সঙ্গে প্রতি মাসে আন্তর্জাতিক বাজারে এলপিজি গ্যাসের দামের ওঠানামা যোগ করে দেশের বাজারে মূল্য নির্ধারণ করে দেয় বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। এতদিন জ্বালানি তেল, বিদ্যুৎ বা গ্যাসের মতো পণ্যের দাম গণশুনানির পর বিইআরসি নির্ধারণ করে দিতো। কিন্তু সেই ব্যবস্থাকে পাশ কাটিয়ে গত পহেলা ডিসেম্বর ‘বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (সংশোধন) অধ্যাদেশ, ২০২২’ জারি করে বাংলাদেশের সরকার। এই অধ্যাদেশ অনুযায়ী, বিশেষ ক্ষেত্রে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) নয়, ভোক্তা পর্যায়ে জ্বালানি তেল, বিদ্যুৎ ও গ্যাসের দাম নির্ধারণ, পুনঃনির্ধারণ ও সমন্বয় করতে পারবে সরকার। বিইআরসি’র গণশুনানিকে পাশ কাটিয়ে গতকাল সরকারি নির্বাহী এক আদেশে প্রথম বিদ্যুতের দাম বাড়ায় সরকার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Theme Created By Uttoron Host