সোমবার, ২০ মে ২০২৪, ১০:০৮ পূর্বাহ্ন
শিরোনাম
চিকিৎসার জন্য ভারতে গিয়ে এমপি আনোয়ারুল আজিম আনার ‘নিখোঁজ’! শৈলকুপা রিপোর্টার্স ইউনিটির কমিটি গঠন সভাপতি আলমগীর অরণ্য , সাধারণ সম্পাদক টিটো মিজান মাদারীপুরে ডাকাত কামাল পহলান ওরফে সিএনজি কামাল (৪৩) আটক নৌকার মাঝি নায়েব আলী জোয়ার্দ্দার বিনাপ্রতিদ্বন্দ্বীতায় বিজয়ী শৈলকুপা উপজেলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী শাকিল আহম্মেদ এর মতবিনিময় ফরিদপুরের মধুখালীতে পানিতে ডুবে নিখোঁজ ১ জন মাদারীপুর জেলা র কবিরাজপুর ছইফউদ্দিন ডিগ্রি কলেজ এ অবসরপ্রাপ্ত শিক্ষকের বিদায় সংবর্ধনা হরিণাকুণ্ডুতে এক দশক ধরে অকেজো হয়ে রয়েছে ইউনিয়ন পরিষদ নতুন ভবন ঝিনাইদহ সদরে মাসুম এবং কালীগঞ্জে শিবলী নোমানী চেয়ারম্যান নির্বাচিত রাজৈরে মহিলা মেম্বার ও নারী নেত্রীকে মারধরের অভিযোগ
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: newssonarbangla@gmail.com

কাল গাঙ্গুলিবাগান থেকে যাদবপুর বর্ণাঢ্য সাংস্কৃতিক  মঙ্গল শোভাযাত্রা

প্রেস নোট
Update : বৃহস্পতিবার, ১৩ এপ্রিল, ২০২৩, ৫:৩৬ অপরাহ্ন

পয়লা বৈশাখ ১৪৩০ ( ১৫ ই এপ্রিল ২০২৩,  শনিবার)  বাঙালির  শুভ নববর্ষের সকালে গাঙ্গুলিবাগান থেকে যাদবপুর  পর্যন্ত এক বর্ণাঢ্য সাংস্কৃতিক  মঙ্গল শোভাযাত্রার আয়োজন করেছে মঙ্গল শোভাযাত্রা গবেষণা ও প্রসার কেন্দ্র,  পশ্চিমবঙ্গ। ২০১৬ সালে ইউনেস্কো  দ্বারা ‘ অধরা বিশ্ব ঐতিহ্য ‘ স্বীকৃতি পাওয়ার পরের বছর থেকেই প্রতি বছর এই আয়োজন করেছেন তাঁরা।
ইতিমধ্যে গত এক মাস ধরে চলছে এই বর্ণাঢ্য শোভাযাত্রার প্রস্তুতি।  ওয়ার্কশপ চলছে শিল্পীদের। বানানো হচ্ছে নানা ম্যাসকট – পশ্চিম বঙ্গের স্টেট এনিম্যাল মেছো বেড়াল,  তৈরি হচ্ছে বাউল,  বুলবুলি পাখি,  নৌকা, দক্ষিণ দিনাজপুরের বিখ্যাত কুশ্মাণ্ডির মুখোশ। বিভিন্ন শিল্পীরা তাদের শ্রম দান করছেন বাংলার কৃষ্টি, ঐতিহ্য ও সংস্কৃতিকে ভালোবেসে।
সাজো সাজো রবে মুর্শিদাবাদ থেকে আসছেন জারি গানের দল,  বীরভূম থেকে আসছেন হাপু ও বোলান গানের দল। সকলে অংশ গ্রহণ করবেন এই সাংস্কৃতিক শোভাযাত্রায়। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন পবিত্র সরকার,  চন্দন সেন, দেবেশ চট্টোপাধ্যায় ও বর্ষীয়ান প্রতুল মুখোপাধ্যায়।শোভাযাত্রার মূল ভাবনা, যা নিখাদ বঙ্গ সংস্কৃতিকে উপস্থাপন করা, তার সাথে সঙ্গতি রেখেই , উদ্বোধন করছেন গ্রামীণ মাটির বেহালা বাদক রহমত।
সমাজের সব স্তরের হাজার হাজার মানুষ – নারী, শিশু ও পুরুষ নববর্ষের সাজে সুসজ্জিত হয়ে, গ্রীষ্মের প্রথম দিনের প্রবল দাবদাহকে উপেক্ষা করে পা মেলাবেন এই বাংলা ও বাঙালীর নিজস্ব সাংস্কৃতিক পুনরুজ্জীবনের কার্নিভালে – সমস্ত ক্ষুদ্র বা বৃহৎ রাজনৈতিক বা ধর্মীয় বিভাজনের ঊর্ধ্বে, এ এক আশ্চর্য রঙিন মঙ্গল ময় শোভাযাত্রা।
আজ পশ্চিমবঙ্গে এবং বাংলাদেশে মৌলবাদীদের হাতে আক্রান্ত মঙ্গল শোভাযাত্রা তাই এই বছর বিশেষ ভাবে তাৎপর্য বহন করছে এই শোভাযাত্রা। আপনি আসুন আর আমাদের অধরা ঐতিহ্য সাংস্কৃতিক শোভাযাত্রাকে আপনাদের সংবাদমাধ্যম দ্বারা তুলে ধরুন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Theme Created By Uttoron Host