শনিবার, ১৮ মে ২০২৪, ০৪:২৯ অপরাহ্ন
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: newssonarbangla@gmail.com

আগামীসংসদ নির্বাচনে সব আসনে ভোট ব্যালটে

Reporter Name
Update : সোমবার, ৩ এপ্রিল, ২০২৩, ২:৫১ অপরাহ্ন

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ইভিএমে নয়, ৩০০ আসনেই ভোট হবে ব্যালটে। রাজনৈতিক দলগুলোর মতানৈক্য বিবেচনায় ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) থেকে সরে আসার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন ( ইসি)। সোমবার (০৩ এপ্রিল) ইসির বৈঠক শেষে সাংবাদিকদের এ বিষয়টি নিশ্চিত করেছেন ইসি সচিব। সকাল সাড়ে ১০টায়  রাজধানীর আগারগাঁওয়ে ইসি ভবনে কমিশনের বৈঠক শুরু হয়। এতে সভাপতিত্ব করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। জানা গেছে, দেশের পাঁচ সিটি করপোরেশন নির্বাচনের তফসিল নির্ধারণ করতে বৈঠকে বসে ইসি। পাশাপাশি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কত আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে, সে বিষয়েও সিদ্ধান্ত নেয়া হয়। বৈঠকের আলোচ্য সূচিতে ছিল: পাঁচ সিটি করপোরেশনের (গাজীপুর, রাজশাহী, সিলেট, খুলনা ও বরিশাল) নির্বাচন, সংসদ নির্বাচনে ইভিএমের ব্যবহার, সাংবাদিক ও গণমাধ্যকর্মীদের জন্য নীতিমালা, বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরির সঙ্গে চুক্তি অনুমোদন ও বিবিধ।এর আগে, ইসি কর্মকর্তারা জানিয়েছেন, পাঁচ সিটির মধ্যে গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচন প্রথমে হতে পারে। এক্ষেত্রে এ নির্বাচনের তারিখ এদিনের বৈঠকে চূড়ান্ত হতে পারে। এদিকে ইভিএম মেরামতের জন্য সরকারের কাছে টাকা চেয়েছিল ইসি। ইসির চাহিদা পূরণ সাপেক্ষে নির্ভর করে আগামী সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের ভবিষ্যৎ।

পরে বৈঠকে জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহার না করার সিদ্ধান্ত হয়।

 

এদিকে গত মঙ্গলবার (২৮ মার্চ) বিএনপিসহ দেশের সব রাজনৈতিক দলকে জাতীয় নির্বাচন নিয়ে সংলাপে বসার জন্য চিঠি দিয়েছিল নির্বাচন কমিশন। এর জবাবে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ইসির দেয়া চিঠির কোনো উত্তর দেবেন না বলে জানান।

 
এরপর আবার বৃহস্পতিবার (৩০ মার্চ) নির্বাচন কমিশন বিএনপিরসহ যেসব দল সংলাপে অংশ নেয়নি, এমন আরও ৮টি দলকে সংলাপের জন্য চিঠি দেয়।
 
এ প্রক্রিয়ার মধ্যেই পাঁচ সিটি নির্বাচন ও আগামী জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে বৈঠকে বসে ইসি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Theme Created By Uttoron Host