শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৫:৩৪ পূর্বাহ্ন
শিরোনাম
ঝিনাইদহে কোটা সংস্কারকারিদের সাথে পুলিশের ধাওয়া পাল্টা ধাওয়া,গুলি বর্ষণ, পুলিশসহ আহত-৪০, আটক-২ সারা দেশে নিহতের সংখ্যা ১৩ স্বাচিপ ঝিনাইদহ জেলা শাখার সভাপতি ডাঃ মামুন, সম্পাদক ডাঃ কাওসার শিবির কর্মী-ছাত্রদল এবং বহিরাগতরা ঢাবির হলে তাণ্ডব চালিয়েছে-মোজাম্মেল হক সারা বাংলা র ৮৮ এর চতুর্থ প্রতিষ্ঠা বার্ষিকীপালন সারা বাংলা’র ৮৮ মাদারীপুর জেলা প্যানেলের উদ্যোগে চতুর্থ প্রতিষ্ঠা বার্ষিকীপালন ঝিনাইদহে কোটা বিরোধী আন্দোলনের শিক্ষার্থীদের উপর ছাত্রলীগের হামলা, আহত-২০ রংপুরে পুলিশের গুলিতে কোটা আন্দোলনকারী আবু সাঈদ নিহত চীন-রাশিয়া সামরিক মহড়া ছাত্র নিহতের বিষয়ে যুক্তরাষ্ট্রের দাবি অসত্য: পররাষ্ট্র মন্ত্রণালয়
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: newssonarbangla@gmail.com

রাশিয়া চীনের ‘কৌশলগত পার্টনার’ হিসেবে বর্ণনা করলেন শি জিনপিং

Reporter Name
Update : মঙ্গলবার, ২১ মার্চ, ২০২৩, ৮:২৩ অপরাহ্ন

রাশিয়াকে চীনের ‘কৌশলগত পার্টনার’ হিসেবে বর্ণনা করেছেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং।গতকাল সোমবার শি জিনপিং এক রাষ্ট্রীয় সফরে মস্কোয় পৌঁছেছেন। মঙ্গলবার চীনা নেতা শি জিনপিং এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তাদের আনুষ্ঠানিক আলোচনা শুরু করেন।

চীনা প্রেসিডেন্ট রাশিয়া ও চীনকে ‌‘কৌশলগত পার্টনার’ এবং ‘বড় প্রতিবেশী শক্তি’ বলে বর্ণনা করেছেন। মস্কোতে তার সফরের দ্বিতীয় দিনে শি জিনপিং ভ্লাদিমির পুতিনকে এ ‘বছর ‘তার সময় সুযোগমত’ চীন সফরের আমন্ত্রণ জানিয়েছেন এবং বলেছেন মস্কোর সঙ্গে যোগাযোগকে তিনি অগ্রাধিকার দেবেন।রাশিয়ার প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্তিনের সঙ্গে ইতোমধ্যেই বৈঠক করেছেন শি জিনপিং এবং এই বৈঠকের সময় তিনি এসব কথা বলেছেন।

রুশ সৈন্য ইউক্রেন আক্রমণ করার পর এটাই শি জিনপিং’র প্রথম মস্কো সফর।ইউক্রেন যুদ্ধের প্রসঙ্গ সফরের প্রথম দিন সোমবার দুই প্রেসিডেন্ট চার ঘণ্টারও বেশি সময় কথা বলেছেন এবং দু’জন দু’জনকে “প্রিয় বন্ধু” বলে উল্লেখ করেছেন। দুই নেতাই প্রতিশ্রুতি দিয়েছেন তাদের আজকের আলোচনায় অন্যান্য বিষয়ের মধ্যে ইউক্রেন যুদ্ধের প্রসঙ্গও স্থান পাবে। চীনা সরকার বলে আসছে এই যুদ্ধের ব্যাপারে তাদের অবস্থান পক্ষপাতহীন, কিন্তু কোন কোন বিশ্লেষক মনে করেন বেইজিংএর শান্তি পরিকল্পনা আসল উদ্দেশ্য আড়াল করার জন্য একটা ধোঁয়াটে পর্দার মত এবং এই পরিকল্পনাকে সামনে রাখলে চীনের পক্ষে রাশিয়ার আক্রমণকে সমর্থন করা সহজ হবে। তবে জানা যাচ্ছে যে শি জিনপিং ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে ভিডিও কলে কথা বলবেন। ইউক্রেনে রুশ হামলা শুরুর পর থেকে শি জিনপিং ও জেলেনস্কির মধ্যে কোন কথা হয়নি।

সূত্র : বিবিসি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Theme Created By Uttoron Host