শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৫:৪৯ পূর্বাহ্ন
শিরোনাম
ঝিনাইদহে কোটা সংস্কারকারিদের সাথে পুলিশের ধাওয়া পাল্টা ধাওয়া,গুলি বর্ষণ, পুলিশসহ আহত-৪০, আটক-২ সারা দেশে নিহতের সংখ্যা ১৩ স্বাচিপ ঝিনাইদহ জেলা শাখার সভাপতি ডাঃ মামুন, সম্পাদক ডাঃ কাওসার শিবির কর্মী-ছাত্রদল এবং বহিরাগতরা ঢাবির হলে তাণ্ডব চালিয়েছে-মোজাম্মেল হক সারা বাংলা র ৮৮ এর চতুর্থ প্রতিষ্ঠা বার্ষিকীপালন সারা বাংলা’র ৮৮ মাদারীপুর জেলা প্যানেলের উদ্যোগে চতুর্থ প্রতিষ্ঠা বার্ষিকীপালন ঝিনাইদহে কোটা বিরোধী আন্দোলনের শিক্ষার্থীদের উপর ছাত্রলীগের হামলা, আহত-২০ রংপুরে পুলিশের গুলিতে কোটা আন্দোলনকারী আবু সাঈদ নিহত চীন-রাশিয়া সামরিক মহড়া ছাত্র নিহতের বিষয়ে যুক্তরাষ্ট্রের দাবি অসত্য: পররাষ্ট্র মন্ত্রণালয়
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: newssonarbangla@gmail.com

যে ৫ খাবার দুধের সঙ্গে ভুলেও খাবেন না

Reporter Name
Update : শনিবার, ২৮ মে, ২০২২, ১১:৪১ পূর্বাহ্ন

স্বাস্থ্যের জন্য দুধ খুবই উপকারী। এই বিষয়টি আমরা সবাই জানি। কিন্তু জানেন কি এমন কিছু খাবার আছে, যা দুধের সঙ্গে খেলে শরীরের মারাত্মক ক্ষতি হয়?

সবারই উচিত প্রতিদিন অন্তত এক গ্লাস করে দুধ খাওয়া। ক্যালসিয়াম, ভিটামিন সি, পটাশিয়ামের গুণ রয়েছে দুধে। সঙ্গে এটির আরও নানা ধরনের উপকারিতাও রয়েছে। তবে বিশেষজ্ঞরা বলছেন, দুধের সঙ্গে ভুল খাবার খাওয়া হলে পুষ্টির বদলে শরীরে সৃষ্টি হবে কঠিন রোগ! এর ফলে বমি, গ্যাসট্রিক, অ্যালার্জির মতো সমস্যায় ভুগতে হতে পারে।

চলুন লাইফস্টাইল বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই ডটকমের প্রতিবেদন অনুযায়ী জেনে নেওয়া যাক, দুধের সঙ্গে কোন কোন খাবার কখনো খাওয়া উচিত নয়-

কলা
কলা যেমন পুষ্টিকর, তেমনই সুস্বাদু। অন্যদিকে, শরীরের জন্য প্রয়োজনীয় প্রায় প্রতিটি উপাদানই দুধে থাকে। কিন্তু তা সত্ত্বেও বিশেষজ্ঞরা বলছেন, এই দুই খাবার একসঙ্গে খেলে স্বাস্থ্যের জন্য বিপজ্জনক হতে পারে। কারণ দুধের সঙ্গে কলার মিশ্রণ হজম হতে অনেক সময় নেয়। তাই একসঙ্গে খেলে সারাদিন পেট ভারী হয়ে থাকে, ফুলে থাকে। তাই বিশেষজ্ঞরা এই দুই প্রোটিনসমৃদ্ধ খাবার আলাদাভাবে খাওয়ার পরামর্শ দেন।

লেবুজাতীয় ফল 
টক খাবার খাওয়ার আগে-পরে ভুলেও দুধ না খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। লেবুজাতীয় ফলে ভিটামিন সি এবং সাইট্রিক অ্যাসিড থাকে। দুধের সঙ্গে মিলিত হলে জমাট বাঁধতে পারে। ফলে অ্যাসিড রিফ্লাক্স, পেট খারাপ হতে পারে। এমনকি অ্যালার্জি এবং সর্দি-কাশিও হতে পারে।

মাছ 
পুষ্টিসমৃদ্ধ খাবারের মধ্যে অন্যতম সেরা হলো মাছ। এতে বিভিন্ন ধরনের ভিটামিন ছাড়াও রয়েছে যথেষ্ট প্রোটিন। কিন্তু পুষ্টিবিদদের মতে, দুই ধরনের প্রোটিন একসঙ্গে খাওয়া খুবই ক্ষতিকর। এতে পাচনতন্ত্রের ওপর খারাপ প্রভাব পড়ে। মাছ প্রাণীজ প্রোটিন। দুধের প্রোটিনের সঙ্গে এটি মিলিত হলে ভারসাম্যের অভাব হয়। এতে শারীরিক অস্বস্তি, পেটে ফোলাভাব এবং ত্বকে অ্যালার্জিও হতে পারে।

তরমুজ
মৌসুমি এই ফলটির রয়েছে নানা রোগপ্রতিরোধ ক্ষমতা। তরমুজে আছে পটাশিয়াম, ভিটামিন এ, সি এবং বি। তবে তরমুজে প্রচুর পরিমাণে পানি থাকায় প্রস্রাব উৎপাদন বেড়ে যায়। তরমুজ খাওয়ার সময়ে বা আগে-পরে দুধ খেলে শরীরে টক্সিন তৈরি হতে পারে। এর ফলে ফুড অ্যালার্জি, ডায়ারিয়া হওয়ার আশঙ্কা বেড়ে যায়। তাই এই দুটি খাবার কখনোই একসঙ্গে খাওয়া উচিত নয়।

মুলা 
পুষ্টিগুণে ভরপুর মুলা। তবে মুলা খাওয়ার ঠিক পরেই দুধ খেলে শরীরের নাকি মারাত্মক ক্ষতি হতে পারে। বিশেষজ্ঞদের মতে, মুলা শরীর গরম করে। এটি দুধের সঙ্গে মিশলে অ্যাসিড রিফ্লাক্স এবং পেটে ব্যথা হতে পারে। তাই এই দুটি খাবার গ্রহণের মধ্যে কয়েক ঘণ্টার ব্যবধান রাখা ভালো।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Theme Created By Uttoron Host