বুধবার, ২৬ জুন ২০২৪, ০১:০০ পূর্বাহ্ন
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: newssonarbangla@gmail.com

ভারত সফরে রুশ পররাষ্ট্রমন্ত্রী

Reporter Name
Update : বৃহস্পতিবার, ৩১ মার্চ, ২০২২, ১২:৫৪ অপরাহ্ন

চীনের পর ভারত সফরে আসছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। দুদিনের সফরে বৃহস্পতিবার (৩১ মার্চ) নয়াদিল্লি পৌঁছবেন তিনি। বুধবার (৩০ মার্চ) এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। খবর দ্য হিন্দুর।

ইউক্রেনে রুশ সামরিক অভিযানের মধ্যে বুধবার গুরুত্বপূর্ণ একাধিক বৈঠকে যোগ দিতে চীনে পৌঁছান ল্যাভরভ। এদিন শুরুতেই দেশটির পূর্বাঞ্চলীয় আনহুই প্রদেশে চীনা স্টেট কাউন্সিলর ও পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইর সঙ্গে বৈঠক করেন তিনি।

এরপর আফগানিস্তান বিষয়ক এক বহুজাতিক বৈঠকে যোগ দেন। যেখানে উপস্থিত ছিল পাকিস্তান, ইরান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান ও উজবেকিস্তান।

রয়টার্স জানায়, বৈঠক শেষে এক যৌথ বিবৃতিতে ইউক্রেনে সামরিক অভিযানের ঘটনায় রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা নিষেধাজ্ঞাকে অবৈধ ও বৈরী বলে আখ্যায়িত করে নিন্দা জানান দুই পররাষ্ট্রমন্ত্রী।

ওয়াং বলেন, ‌’সম্পর্কোন্নয়নে দুই পক্ষই দৃঢ়প্রত্যয়ী। বিভিন্ন ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতায় তারা আরও আত্মবিশ্বাসী। দুদেশের বন্ধনকে আরও বড় পর্যায়ে নিয়ে যেতে রাশিয়ার সঙ্গে কাজ করতে ইচ্ছুক চীন।’

ইউক্রেন ইস্যুতে তুরস্কের মধ্যস্থতায় ইস্তাম্বুল বৈঠক নিয়ে ল্যাভরভ বলেন, ইস্তাম্বুল বৈঠক নিয়ে সন্তুষ্ট মস্কো। যদিও এই বৈঠক থেকে কাঙিক্ষত সফলতা আসেনি বলে জানিয়েছেন ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ।

বুধবার ভারত সরকারের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘রুশ ফেডারেশনের পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ ৩১ মার্চ থেকে ১ এপ্রিল দিল্লিতে সরকারি সফর করবেন।’

পশ্চিমের প্রবল চাপ সত্ত্বেও ইউক্রেনে আগ্রাসন চালানোয় রাশিয়ার নিন্দা জানায়নি ভারত ও চীন। জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে আনা প্রস্তাবেও ভোটদানে বিরত থেকেছে ভারত।

একই সঙ্গে রাশিয়ার তেল এবং অন্যান্য পণ্য আমদানি অব্যাহত রেখেছে দিল্লি। গত কয়েক দশক ধরেই ভারত ও রাশিয়ার সম্পর্ক ঘনিষ্ঠ। ভারতের বেশিরভাগ সামরিক সরঞ্জাম রাশিয়া থেকে কেনা।

দিল্লি সফরে রুশ পররাষ্ট্রমন্ত্রী কাদের সঙ্গে বৈঠক করবেন সেই বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। একই সময়ে ভারত সফরে থাকবেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস এবং যুক্তরাষ্ট্রের ডেপুটি ন্যাশনাল সিকিউরিটি উপদেষ্টা দিলিপ সিং।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Theme Created By Uttoron Host