শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৫:৪৫ পূর্বাহ্ন
শিরোনাম
ঝিনাইদহে কোটা সংস্কারকারিদের সাথে পুলিশের ধাওয়া পাল্টা ধাওয়া,গুলি বর্ষণ, পুলিশসহ আহত-৪০, আটক-২ সারা দেশে নিহতের সংখ্যা ১৩ স্বাচিপ ঝিনাইদহ জেলা শাখার সভাপতি ডাঃ মামুন, সম্পাদক ডাঃ কাওসার শিবির কর্মী-ছাত্রদল এবং বহিরাগতরা ঢাবির হলে তাণ্ডব চালিয়েছে-মোজাম্মেল হক সারা বাংলা র ৮৮ এর চতুর্থ প্রতিষ্ঠা বার্ষিকীপালন সারা বাংলা’র ৮৮ মাদারীপুর জেলা প্যানেলের উদ্যোগে চতুর্থ প্রতিষ্ঠা বার্ষিকীপালন ঝিনাইদহে কোটা বিরোধী আন্দোলনের শিক্ষার্থীদের উপর ছাত্রলীগের হামলা, আহত-২০ রংপুরে পুলিশের গুলিতে কোটা আন্দোলনকারী আবু সাঈদ নিহত চীন-রাশিয়া সামরিক মহড়া ছাত্র নিহতের বিষয়ে যুক্তরাষ্ট্রের দাবি অসত্য: পররাষ্ট্র মন্ত্রণালয়
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: newssonarbangla@gmail.com

বিশ্বের ৮০ দেশে সফটওয়্যার রফতানি করছে বাংলাদেশ: মোস্তাফা জব্বার

নিউজ ডেস্ক
Update : শনিবার, ১৯ জুন, ২০২১, ৪:২৬ অপরাহ্ন

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, বিশ্বের ৮০টি দেশে বাংলাদেশ আজ সফটওয়্যার রফতানি করছে। বিদেশে আমাদের ডিজিটাল প্রযুক্তি প্রফেশনালদের চাহিদা আকাশচুম্বী। ডিজিটাল বাংলাদেশ মানেই বঙ্গবন্ধুর সোনার বাংলা প্রতিষ্ঠা। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ সোনার বাংলা প্রতিষ্ঠার দ্বারপ্রান্তে।
স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিব শতবর্ষ উপলক্ষে শনিবার বাংলাদেশ কম্পিউটার সোসাইটি, সাইবার সিকিউরিটি, ডেটা সেন্টার ম্যানেজমেন্ট, এথিক্যাল হ্যাকিং ও প্রকল্প ব্যবস্থাপনা বিষয়ের ওপর বিভিন্ন প্রতিষ্ঠানের আইসিটি প্রফেশনালদের প্রশিক্ষণ সমাপনী উপলক্ষে আয়োজিত ভার্চুয়াল অনুষ্ঠানে মন্ত্রী এ কথা বলেন।

সোনার বাংলা প্রতিষ্ঠায় চার নীতির ওপর ভিত্তি করে বঙ্গবন্ধু ভাষাভিত্তিক জাতিরাষ্ট্র প্রতিষ্ঠা করতে চেয়েছিলেন উল্লেখ করে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশনারি নেতৃত্বে বাংলাদেশ আজ সে পথেই হাঁটছে। ডিজিটাল বাংলাদেশ মানে বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ। ডিজিটাল বাংলাদেশ শব্দটি পৃথিবীতে বাংলাদেশেই প্রথম উচ্চারিত হয়। পরবর্তী সময়ে ব্রিটেন, ভারত, মালদ্বীপ ও পাকিস্তান তাদের ডিজিটাল কর্মসূচি ঘোষণা করে।

উন্নয়নের প্রতিটি সূচকে আশপাশের দেশগুলোর তুলনায় বাংলাদেশ এগিয়ে আছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশের পথ বেয়ে গত ১২ বছরে বাংলাদেশ বিস্ময়কর অগ্রগতির দৃষ্টান্ত স্থাপন করেছে। এর ফলে বাংলাদেশ উন্নয়নে বিশ্বের রোল মডেল।

মোস্তাফা জব্বার আরো বলেন, ১৯৯৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার গঠনের পর কম্পিউটারসহ ডিজিটাল প্রযুক্তি বিকাশে গৃহীত যুগান্তকারী বিভিন্ন কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করেন। এর ফলে ডিজিটাল প্রযুক্তি বিকাশে এক নতুন যুগের ভিত্তি স্থাপিত হয়। কম্পিউটারের ওপর থেকে ভ্যাট-ট্যাক্স প্রত্যাহারের মাধ্যমে তিনি কম্পিউটার প্রযুক্তি সাধারণের নাগালে পৌঁছে দেন। মোবাইল ফোনের মনোপলি ব্যবসা ভেঙে দিয়ে মোবাইল ফোন সাধারণের নাগালে পৌঁছানোর সুযোগ সৃষ্টি করেন। এসব কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়নে বাংলাদেশ কম্পিউটার সমিতি ও বাংলাদেশ কম্পিউটার সোসাইটির সহযোগিতার প্রশংসা করেন মোস্তাফা জব্বার।

বাংলাদেশ কম্পিউটার সোসাইটির প্রেসিডেন্ট অধ্যাপক ড. মোহাম্মদ শরীফ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেন, বাংলাদেশ ব্যাংক পরিচালনা পর্ষদের পরিচালক কে এম আফতাব উল ইসলাম ও বাংলাদেশ কম্পিউটার সোসাইটির সেক্রেটারি জেনারেল আবদুর রহমান খান জিহাদ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে বক্তারা কম্পিউটার সোসাইটির প্রশিক্ষণ কর্মসূচিকে একটি সময়োপযোগী কর্মসূচি হিসেবে উল্লেখ করে ভবিষ্যতে এ ধরনের কর্মসূচি অব্যাহত রাখার ওপর গুরুত্বারোপ করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Theme Created By Uttoron Host