বুধবার, ১৯ জুন ২০২৪, ১০:২৬ অপরাহ্ন
শিরোনাম
নতুন সূচিতে আজ অফিস খুলছে সুন্দরবনে হরিণের মাংস রেখে পালালো শিকারিরা আজ চিরায়ত লোক উৎসব জামাই ষষ্ঠী লালমনিরহাটে সদ্য অব্যাহতি প্রাপ্ত ছাত্রলীগ সভাপতি বিলাশ কে গ্রেফতারে দাবিতে বুড়িমারী -লালমনিরহাট মহাসড়কে মানববন্ধন লংগদুতে নব-নির্বাচিত উপজেলা পরিষদ চেয়ারম্যান, ভাইস-চেয়ারম্যান ও মহিলা ভাইস-চেয়ারম্যানদের শপথ গ্রহন আদিতমারী উপজেলা ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা শৈলকুপায় মোস্তাককে গ্রেপ্তার কেন্দ্র করে থানা ঘেরাও ৫ পুলিশ সদস্যসহ আহত ২৫ ঝিনাইদহে ৩ দিন ব্যাপী কৃষি মেলার উদ্বোধন পিরোজপুরে ট্রাফিক সচেতনতা মূলক কর্মসূচি ও স্পীডগান পদ্ধতির উদ্বোধন ঢাকা বরিশাল মহাসড়কে নির্বাহী ম্যাজিস্ট্রেট অবরুদ্ধ
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: newssonarbangla@gmail.com

বাংলাদেশ গ্যাসের উপর ভাসছে : মেনন

Reporter Name
Update : শনিবার, ২৯ এপ্রিল, ২০২৩, ৪:৩৭ অপরাহ্ন

সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রাশেদ খান মেনন বলেছেন, বাংলাদেশ গ্যাসের ওপর ভাসছে। তবে এত গ্যাসের মজুতের পরও কেন রফতানি করা সম্ভব হচ্ছে না, সেটি ভাববার বিষয়।

শনিবার (২৯ এপ্রিল) রাজধানীর সিরডাপ মিলনায়তনের এটিএম শামসুল হক হলে ‘জ্বালানি সংকট ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন’ শীর্ষক নাগরিক সভায় একথা বলেন তিনি। কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) উদ্যোগে এ সভার আয়োজন করা হয়।

 মেনন বলেন, দেশে যে পরিমাণ গ্যাসের মজুত আছে তাতে অনায়াসে রফতানি করা সম্ভব। এর জন্য যথাযথ উদ্যোগ নেয়া প্রয়োজন।
 
তিনি আরও বলেন, দেশে পর্যাপ্ত জ্বালানি সোর্স থাকা সত্ত্বেও আমরা সব জ্বালানি খাতকে আমদানিনির্ভর করে ফেলেছি। সেসব সোর্সকে কাজে লাগিয়ে দেশের চাহিদা মিটিয়ে রফতানি করা যেতে পারে।
 
বেশ কয়েক বছর আগে দেশের ভৌগোলিক অবস্থানে সমুদ্রসীমা বৃদ্ধি পেয়েছিল উল্লেখ করে তিনি বলেন, এর ফলে গ্যাসক্ষেত্র বাড়ানোর সম্ভাবনা তৈরি হয়েছিল। তবে এখনও সেটি করা সম্ভব হয়নি।
 
জ্বালানি উৎপাদন করতে পারলেও ব্যবহার করা যাচ্ছে না বলেও জানান মেনন। তিনি বলেন, দেশে জ্বালানি উৎপাদন ১২ ভাগ হওয়ার পরও ৭ ভাগ সরবরাহ হচ্ছে। পাশাপাশি করা হচ্ছে আমাদানি। এছাড়া সম্প্রতি আদানি থেকেও বিদ্যুৎ আমদানির কথা জানান মেনন।
 
এদিকে সরকার বেশ কয়েকটি গ্যাসক্ষেত্র আবিষ্কার করেছে উল্লেখ করে তিনি বলেন, গ্যাসক্ষেত্র বের হলেও কেন আমরা তা ব্যবহার করতে পারছি না, সেটি যাচাই করা প্রয়োজন। এত গ্যাসক্ষেত্র থাকার পরও গ্যাসের জন্য যেখানে মূল্য দিতে হতো ১ টাকা, সেখানে দিতে হচ্ছে ৮৩ টাকা। এ বিশাল দামের দায়ভার সাধারণ জনগণের ওপরেই পড়ছে।
 
এ সময় দেশে বিদ্যমান সৌরবিদ্যুৎ দিয়ে নবায়নযোগ্য জ্বালানির উন্নয়ন খুব ভালোভাবেই সম্ভব বলে মন্তব্য করেন মেনন। তিনি বলেন, ‘‘দেশে সৌরবিদ্যুৎ ও অন্যান্য খাত থেকে নবায়নযোগ্য জ্বালানি বাড়ানো সম্ভব। তবে লুণ্ঠন বৃদ্ধির মনোভাবের জন্য জ্বালানি খাতে বিরূপ প্রভাব পড়ছে। এখন ‘উৎপাদন আছে কিন্তু খাম্বা নেই’ এই পরিস্থিতিটাই দেখা যাচ্ছে।’’
 রাশেদ খান মেনন বলেন, জ্বালানি খাত একটি দেশের জাতীয় সম্পদ। যে সম্পদ নিয়ে আমাদের সংসদ যে ভূমিকা পালন করার কথা, তা পালন করতে পারছে না। যেখানে সংসদে ৬২ ভাগ ব্যবসায়ী সেখানে আইন প্রয়োগ ও এসব বাস্তবায়ন নিয়ে কাজ করার মানুষ কম। এক্ষেত্রেও আলোচনা যথাযথ হওয়ার ক্ষেত্রে বাধা পড়ছে।
 
তিনি বলেন, সংসদে ১ ঘণ্টা আলোচনা হলে ৩ মিনিট আলোচনা হয় সাধারণ জনগণের কথা নিয়ে। বাকিটা সময় কথা হয় নিজেদের দল ও বিরোধী দলের কথা নিয়ে৷ সেখানে জনগণের সুবিধা-অসুবিধা নিয়ে আরও বেশি কথা বলা উচিত।
 
সভায় আরও উপস্থিত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের খনিজ ও ভূতত্ত্ব বিভাগের সাবেক অধ্যাপক বদরুল ইমাম, অর্থনীতি বিভাগের সাবেক অধ্যাপক এম এম আকাশ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক সুশান্ত কুমার দাস, নগর পরিকল্পনাবিদ স্থপতি ইকবাল, বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া, এএলআরডির নির্বাহী পরিচালক শামসুল হুদা, ক্যাবের সভাপতি গোলাম রহমান ও ক্যাবের জ্যেষ্ঠ সহসভাপতি ও জ্বালানি উপদেষ্টা অধ্যাপক ড. এম শামসুল আলম প্রমুখ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Theme Created By Uttoron Host