শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৪:৩৭ অপরাহ্ন
শিরোনাম
বজ্রপাতে ডুমুরিয়ায় গাভীসহ যুবকের মৃত্যু শৈলকুপায় সদ্য প্রয়াত এমপি আব্দুল হাই স্মরণে দোয়া মাহফিল ও শোক সভা অনুষ্ঠিত পিরোজপুরে ১৬০ টাকায় পুলিশে চাকরি পাচ্ছেন ২৮ জন নদীর জায়গা দখল করে শৈলকুপার যুবলীগ নেতা শামীম মোল্লার ইটভাটা ও পুকুর খনন প্রাথমিকের বদলির অনলাইন আবেদন শনিবার ৩০ মার্চ থেকেআগামী ১ এপ্রিল পর্যন্ত জাহাজ মালিকরা আর্মস গার্ড নিচ্ছেন রাজৈর উপজেলা প্রেসক্লাবের আয়োজনে ইফতার পার্টি ও আলোচনা সভা অনুষ্ঠিত পিরোজপুরে পৃথক দুটি মামলায় কিশোর গ্যাং এর ১৮ জনকে গ্রেফতার : অস্ত্র ও টাকা উদ্ধার পিরোজপুরে ডিবির অভিযানে আন্তজেলা পেশাদার মোটরসাইকেল চোর ও সাজাপ্রাপ্ত পলাতক আসামী গ্রেফতার ঝিনাইদহে ভর্তুকি মুল্যে টিসিবি’র পণ্য বিক্রি শুরু
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: newssonarbangla@gmail.com

ফকিরহাটে অর্গানিক পদ্ধতিতে খিরাই চাষ

Reporter Name
Update : শনিবার, ১৩ ফেব্রুয়ারী, ২০২১, ২:৫৯ অপরাহ্ন

পি কে অলোক,ফকিরহাট: বাগেরহাটের ফকিরহাটের বেতাগা ইউনিয়নের চাকুলী বিলে অর্গানিক পদ্ধতিতে খিরাই চাষ সহ ঘেরের পাড়ে নানা প্রকার সবজির চাষ করে একজন মাদ্রসার সহকারী শিক্ষক বিপ্লব ঘটিয়েছেন। খিরাই সহ নানা প্রকার সবজির ফলনও বাম্ফার হয়েছে। এই বিলের শতাধিক চাষি তাদের মৎস্য ঘেরের পাড়ে বিভিন্ন প্রকার শীতকালিন সবজির চাষ করে কৃষি-তে বিপ্লব ঘটিয়েছেন। উপজেলা কৃষি অফিসের নানা প্রকার পরার্মশ হাতে কলমে প্রশিক্ষন সহ নানা উপকরণ সামগ্রী বিতরন করায় এঅঞ্চলে কৃষিতে বিপ্লব ঘটানো সম্ভব হয়েছে। ইদুর নিধন বা দমনে কৃষি বিভাগ যদি আলাদা কোন প্রকল্প গ্রহন করেন তাহলে কৃষি-তে আরো অগ্রগতী করা সম্ভব হবে।
জানা গেছে, উপজেলার বেতাগা ইউনিয়নের ধনপোতা গ্রামের মরহুম নকিমুদ্দিন শেখ এর পুত্র ও ভবনা ইসলামিয়া দাখিল মাদ্রসার সহকারী শিক্ষক মোঃ আবু দাউদ শেখ, করোনা কালিন সময়ে সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় চাকুলী বিলে মাত্র ৬০শতাংশ জমিতে গত বছরের ১৪নভেম্বর বেতাগা দিবসের দিন সকালে শীতকালিন খিরাই রোপন করেন। এরপর তিনি দীর্ঘ পরিচর্যার পর ৩০ডিসেম্বর প্রথম খিরাই তোলা শুরু করেন। প্রথম দিকে প্রতিদিন ৭/৮মন খিরাই তুলে যা মনপ্রতি ৮/৯শত টাকায় বিক্রয় করা শুরু করেন। বিষ ও রাসায়নিক মুক্ত খিরাই উৎপাদন করায় বাজারে তার চাহিদা অনেক গুন বেড়ে যায়। তিনি এপর্যন্ত প্রায় দেড় বিঘা জমিতে রোপনকৃত খিরাই দেড় থেকে দুই লক্ষ টাকাও বেশি বিক্রয় করেছেন। যা নজির বিহীন। একটি মাদ্রসার ১জন সহকারী শিক্ষক হওয়া সর্ত্তেও তিনি খিরাই চাষে যে সফলতা দেখিয়েছেন তা সত্যিই প্রসংশনীয়। শুধু তাই নয়, খিরাই ফসলের মধ্যে লুনা জাতের বেগুনের চাষও করেছেন তিনি। শীতকালিন সবজি খিরাই উঠে গেলে সেই জমিতে রোপনকৃত লুনা জাতের বেগুন চাষও ভাল হয়েছে। বেগুনের চারায় এখন অল্পঅল্প ফুল আসতে শুরু করেছে। বেগুনের ফসলও ভাল হবে বলেও তিনি জানিয়েেেছন। এছাড়াও তিনি চাকুলী বিলে তাঁর নিজেস্ব ৫বিঘার মৎস্য ঘেরের পাড়ে বেগুন টমেটো সিম ওলকপি ফুলকপি ও লাউ সহ নানা প্রকার সবজির চাষ করে বম্ফার ফলন পেয়েছেন। এর আগে তিনি ঘেরের পাড়ে করোলা চাষ করেছিলেন। তিনি সত্যিই একজন সফল চাষি বলেও অনেকে মন্তব্য করেছেন।
সবজি চাষি ও সহকারী শিক্ষক মোঃ আবু দাউদ শেখ এর সাথে আলাপ করা হলে তিনি বলেন, করোনা কালিন সময়ে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় তিনি সবজি চাষে নিজেকে নিয়োজিত রেখেছেন। প্রতিটি ফসলও ভাল হয়েছে। ইচ্ছা থাকলেই সব কিছুই করা সম্ভব। তিনি আরো বলেন সরকার চাষিদের স্বাবলম্বি করার জন্য যে কার্যক্রম গুলি পরিচালনা করেছেন সেগুলি খুব ভাল, কিন্তু ইদুর নিধন বা দমনে জন্য কৃষি বিভাগ যদি আলাদা কোন প্রকল্প গ্রহন করেন তাহলে কৃষি-তে আরো অগ্রগতী করা সম্ভব হবে। এছাড়াও বেতাগা ইউনিয়নের মাসকাটা বিল, ধনপোতা বিল, লখপুর ইউনিয়নের লখপুর বিল, বল্লবপুর বিল, ভবনা বিল, বাহিরদিয়া-মানসা ইউনিয়নের লালচন্দ্রপুর বিল, হুচলা বিল, সাতবাড়িয়া বিল, পিলজংগ ইউনিয়নের বালিয়াডাঙ্গা বিল সহ বিভিন্ন বিলে অবস্থিত মৎস্য ঘেরের পাড়ে বিপুল পরিমানে সবজির চাষ করা হয়েছে। চাষিরা বলেন, ঘেরের পাড়ে ফাতারির উপরে উর্বর জমিতে সবজির চাষ ভাল হয়। সে কারনে তারা ভেড়ী বা ফাতারির উপরে সবজির চাষ করে থাকেন। এবং নিচু জমিতে মাছ ও ধানের ফসল করে থাকেন।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Theme Created By Uttoron Host