শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০৯:৩৮ অপরাহ্ন
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: newssonarbangla@gmail.com

নতুন নিষেধাজ্ঞার কবলে রাশিয়া

Reporter Name
Update : বুধবার, ৬ এপ্রিল, ২০২২, ৬:৪৩ অপরাহ্ন

রাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র ও মিত্র দেশগুলো। ইউক্রেনের রাজধানী কিয়েভের কাছে বুচা শহরে বেসামরিক মানুষকে হত্যাকাণ্ডের প্রতিক্রিয়ায় বুধবার (৬ এপ্রিল) এ পরিকল্পনার কথা জানিয়েছে তারা। খবর রয়টার্সের।

হোয়াইট হাউস জানিয়েছে, ওয়াশিংটনের তত্ত্বাবধানে শিল্পোন্নত সাত দেশের জোট (জি-৭) ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) রাশিয়ার ব্যাংক, বিনিয়োগ ও ব্যাংক কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে।

মঙ্গলবার (৫ এপ্রিল) জাতিসংঘ নিরাপত্তা পরিষদে জেলেনস্কি বলেন, রাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপের সময় অবশ্যই দখলদার বাহিনীর যুদ্ধাপরাধের গুরুত্ব বিবেচনায় হতে হবে।

এদিকে রাশিয়ার কয়লা ও রুশ জাহাজগুলোর প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করছে ইইউ। ইইউর নির্বাহী উরসুলা ভন ডের লিয়েন বলেছেন, তারা রাশিয়ার তেল আমদানিতে নিষেধাজ্ঞা দেওয়ার জন্যও কাজ করছেন।

জার্মানির পররাষ্ট্রমন্ত্রীও জানিয়েছেন, কয়লার ওপর নিষেধাজ্ঞা হবে রাশিয়ার জ্বালানি আমদানির ওপর নিষেধাজ্ঞা আরোপের প্রথম পদক্ষেপ।

ইউক্রেন বলছে, রাশিয়ার গ্যাসে নিষেধাজ্ঞা আরোপ শান্তি আলোচনায় একটি চুক্তিতে পৌঁছানো ও যুদ্ধের ইতি টানার জন্য গুরুত্বপূর্ণ।

এক ভিডিওবার্তায় জেলেনস্কি বলেন, রাশিয়ার ব্যাংকগুলো যদি নিয়মিত কার্যক্রম চালিয়ে যায়। যদি তাদের পণ্যপ্রবাহ স্বাভাবিক থাকে। ইইউর দেশগুলো যদি রাশিয়ার জ্বালানির মূল্য পরিশোধ করে, তাহলে হয়তো অনেক রাজনৈতিক নেতার ভবিষ্যৎ পাল্টে যেতে পারে।

এদিকে রাশিয়া থেকে আমদানি করা সব পণ্যের ওপর ৩৫ শতাংশ শুল্ক আরোপ করেছে নিউজিল্যান্ড। এ ছাড়া রাশিয়ার শিল্প খাতগুলোতে পণ্য রফতানিতে নিষেধাজ্ঞার আওতাও বাড়াচ্ছে দেশটি।

ইউক্রেন-রাশিয়া সংকটে কয়েকদিন ধরে আলোচনায় আছে ইউক্রেনের বুচা শহরের নাম। শহরটি থেকে রুশ সেনা প্রত্যাহারের পর সেখানে শত শত বেসামরিক নাগরিকের মরদেহ পাওয়া গেছে।

ইউক্রেনের অভিযোগ, রাশিয়ার সামরিক বাহিনী গণহত্যা চালিয়েছে। এ হত্যাকাণ্ডের জন্য পশ্চিমা রাজনীতিবিদরাও রাশিয়াকে দায়ী করছেন। বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থা এ হত্যাযজ্ঞের নিন্দা জানাতে শুরু করে।

তবে ওই শহরে যুদ্ধাপরাধের কথা অস্বীকার করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। বুচা শহরের মেয়র আনাতোলি ফেদোরুক রুশ পররাষ্ট্রমন্ত্রীকে আহ্বান জানিয়েছেন তিনি যেন বুচা শহরে এসে সেখানকার পরিস্থিতি দেখেন। যারা নিহত হয়েছেন, তাদের পরিবার, বাবা-মা, স্বামী-স্ত্রী বা সন্তান যারা এতিম হয়েছে, তারা কেমন আছে, তা রুশ পররাষ্ট্রমন্ত্রীকে নিজের চোখে দেখার আহ্বান জানিয়েছেন তিনি।

এদিকে পশ্চিমা দেশগুলোর নেতারা একযোগে রাশিয়ার বিরুদ্ধে কূটনীতিকদের বহিষ্কার করা শুরু করেছে। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পরপরই বুচায় পৌঁছে যায় রুশ বাহিনী। পাঁচ সপ্তাহের তুমুল লড়াইয়ের পর বুচা ছাড়ে রাশিয়ান সেনারা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Theme Created By Uttoron Host