শুক্রবার, ২১ জুন ২০২৪, ০১:৫৩ পূর্বাহ্ন
শিরোনাম
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: newssonarbangla@gmail.com

জাতীয় চলচ্চিত্র পরিচালক শহীদুল হক আর নেই

Reporter Name
Update : বৃহস্পতিবার, ২০ এপ্রিল, ২০২৩, ৪:৩৮ অপরাহ্ন

লিভার ক্যানসারের সঙ্গে লড়াই করে অবশেষে জীবন যুদ্ধে হেরেই গেলেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত পরিচালক ও নির্মাতা শহীদুল হক খান। বুধবার (১৯ এপ্রিল) রাত ১১টায় রাজধানীতে নিজ বাসভবনে মৃত্যু হয় তার। ক্যানসারের সঙ্গে লড়াই করতে গিয়ে দীর্ঘদিন ধরেই জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে ছিলেন শহীদুল হক। চিকিৎসার খরচ জোগাতে নিজের সারাজীবনের সঞ্চয় ব্যয় করেছেন তিনি। ১৯৪৮ সালের ১১ নভেম্বর তিনি মুন্সীগঞ্জের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন শহীদুল হক খান। তিনি একাধারে সিনে সাংবাদিক, কলামিস্ট, নাট্যকার, টিভি প্যাকেজ নাটক নির্মাতা ও টিভি ম্যাগাজিনের উপস্থাপকও ছিলেন।

১৯৭৩ সালে সমরেশ বসুর উপন্যাস অবলম্বনে নিজের ক্যারিয়ারের প্রথম চলচ্চিত্র ‘ছুটির ফাঁদে’ নির্মাণ করেন তিনি। বাংলাদেশে প্রথম ভারতীয় নায়িকা ঝুমুর গাঙ্গুলি অভিনীত এই চলচ্চিত্রে গীতিকার হিসেবেও আত্মপ্রকাশ হয়েছিল তার। ‘সাগরের সৈকতে কে যেন দূর হতে ডেকে ডেকে যায়…’ এমন কথায় গান লিখে ১৯৯০ সালে সেরা গীতিকার হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান তিনি। তার লেখা গানে কণ্ঠ দিয়েছেন কিংবদন্তি শিল্পী শাহনাজ রহমতুল্লাহ, মান্না দেসহ অনেকেই।

১৯৯৪ সালে বাংলাদেশ টেলিভিশনে তিনি প্রথম নির্মাতা হিসেবে ইমদাদুল হক মিলনের রচনায় ‘কোথায় সেজন’ দিয়ে প্যাকেজ নাটক নির্মাণ শুরু করেন।

এর পাশাপাশি ‘কলমিলতা’, ‘সুখের সন্ধানে’সহ অসংখ্য জনপ্রিয় চলচ্চিত্র নির্মাণ ও নাটক পরিচালনা করেন। তার হাত ধরেই মিডিয়াতে আগমন ঘটে বাংলা চলচ্চিত্রের জনপ্রিয় চিত্রনায়িকা পপির।

চলচ্চিত্র নির্মাণ ছাড়াও বিভিন্ন পত্রিকায় সাংবাদিকতাও করেছেন শহীদুল হক খান। বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতির (বাচসাস) সিনিয়র সদস্য ছিলেন তিনি। পাশাপাশি তার লেখা বেশ ক’টি গ্রন্থও প্রকাশিত হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Theme Created By Uttoron Host