শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৬:৫২ পূর্বাহ্ন
শিরোনাম
ঝিনাইদহে কোটা সংস্কারকারিদের সাথে পুলিশের ধাওয়া পাল্টা ধাওয়া,গুলি বর্ষণ, পুলিশসহ আহত-৪০, আটক-২ সারা দেশে নিহতের সংখ্যা ১৩ স্বাচিপ ঝিনাইদহ জেলা শাখার সভাপতি ডাঃ মামুন, সম্পাদক ডাঃ কাওসার শিবির কর্মী-ছাত্রদল এবং বহিরাগতরা ঢাবির হলে তাণ্ডব চালিয়েছে-মোজাম্মেল হক সারা বাংলা র ৮৮ এর চতুর্থ প্রতিষ্ঠা বার্ষিকীপালন সারা বাংলা’র ৮৮ মাদারীপুর জেলা প্যানেলের উদ্যোগে চতুর্থ প্রতিষ্ঠা বার্ষিকীপালন ঝিনাইদহে কোটা বিরোধী আন্দোলনের শিক্ষার্থীদের উপর ছাত্রলীগের হামলা, আহত-২০ রংপুরে পুলিশের গুলিতে কোটা আন্দোলনকারী আবু সাঈদ নিহত চীন-রাশিয়া সামরিক মহড়া ছাত্র নিহতের বিষয়ে যুক্তরাষ্ট্রের দাবি অসত্য: পররাষ্ট্র মন্ত্রণালয়
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: newssonarbangla@gmail.com

জমিদার বাড়ির ঐতিহ্যের আধুনিক রূপকার আমেরিকা প্রবাসী ফার্মেসি বিজ্ঞানী ড. এস. কে বাকার

Reporter Name
Update : রবিবার, ৫ মার্চ, ২০২৩, ১২:৩৭ অপরাহ্ন

মোঃ আনোয়ার হোসেন আকুঞ্জী, খুলনা॥
এককালের প্রতিপত্তি ধামালিয়ার জমিদার বাড়ির বিলীন হওয়া ঐতিহ্য আবারও ফিরে এসেছে। প্রাচীন রূপকথার আধুনিক রূপকার হিসেবে জমিদার উত্তরসূরী ফার্মেসী বিজ্ঞানি আমেরিকা প্রবাসী ড. এসকে বাকার শিক্ষা ও মানবসেবায় নিজেকে আত্মপ্রকাশ করেছেন। প্রায় আড়াই কোটি টাকা ব্যয়ে ডুমুরিয়া উপজেলার রঘুনাথপুর মাধ্যমিক বিদ্যালয়ে দুটি অত্যাধুনিক ভবন নির্মাণ করে বিরল দৃষ্টান্ত স্থাপন করেছেন।
১৯৪৭ সালে অবিভক্ত বাংলার দক্ষিণাঞ্চল মুসলিম জমিদারগণ শাসন করতেন। খুলনার ডুমুরিয়া, ফুলতলা, দাকোপ ও যশোরের কেশবপুর অঞ্চলের কিয়দংশে ধামালিয়া সরদার বংশীয় জমিদার শাসন ব্যবস্থা পরিচালনা করতেন। ইতিহাস অনুসন্ধানে জানা যায়, ১৯২৭ সাল পর্যন্ত অত্যন্ত দাপটের সাথে তারা জমিদারী পরিচালনা করতেন। সামাজিক শৃংখলা শাসন শিক্ষা ও জনকল্যাণমূলক কাজেও জমিদাররা নিবেদিত ছিলেন। মুন্সী বাবর আলী ছিলেন ধামালিয়া জমিদার বংশের প্রথম পুরুষ। মুন্সী বাবর আলী থেকে আহাদ আলী (অষ্টাদশ শতক) আমল পযর্ন্ত অর্থসম্পদ ও শক্তি সুপ্রতিষ্ঠিত ছিল। মুন্সী ভেকন আলী সরদারের আমলে তাদের জমিদারি প্রসার, প্রভাব ও প্রতিপত্তি বৃদ্ধি পায়। মুন্সী আহাদ আলীর আমলে জমিদারি পূর্ণতা পায়। জমিদারদের প্রধান আয়ের উৎস ছিল ব্যবসা, ভারতে ইটের ভাটা ও ঠিকাদারি। তৎকালে কলকাতায় নারকেলডাঙ্গায় ৩০ বিঘা জমির উপর মুন্সী বাজার গড়ে ওঠে। কথিত আছে, তারা বিভিন্ন স্থানে গুপ্ত ধন ও চারো ঘুনিতে টাকাকড়ি পেতেন। বর্তমান প্রজন্মের কাছে রূপকথা হলেও এটি সত্য। মুন্সী আহাদ আলীর মৃত্যুর পর মোবারক আলী আঃ কাদের অত্যন্ত বিলাশবহুল ও উচ্ছৃংখল জীবন জাপন শুরু করলে অর্থ সম্পদে ভাটা নামে। পরবর্তীতে হিন্দু জমিদারদের সাথে মামলায় জড়িয়ে পড়লে আর্থীক অবস্থা এবং প্রভাব নি:শেষ হয়ে যায়। পরবর্তীকালে পাকিস্তান সরকার জমিদারদের পরিবারবর্গের জীবন যাপনের জন্য ১০০ একর সম্পত্তি জমিদারদের ফেরত দেন। তারপর জমিদারি প্রথা শেষ হবার পর নিলামকৃত সম্পত্তি নিয়ে বিভিন্ন মামলা মোকদ্দামায় জড়িয়ে কোন মতে টিকে থাকেন তারা। জমিদার বাড়ির বিলুপ্ত গৌরব পুনরুদ্ধার করার স্বপ্ন দেখেন জমিদার উত্তরসূরী সামছুল করিম বাকার। পরিশ্রম আর অধ্যাবসায় ছিল সামছুল করিম বাকারের জীবনে কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছানোর মূলমন্ত্র।
১৯৬৯ সালে ফার্মাসিউটিক্যাল সায়েন্স ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অনার্স ১ম স্থান অধিকার করেন। ১৯৭০ সালে এমএসসিতে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করেন। এরপর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে লেকচারার হিসেবে যোগ দেন। দেড়বছর কর্মরত থাকার পর ক্যানাডিয়ান কমনওয়েল্থ স্কলারশীপ নিয়ে এমএস করেন। ১৯৭৩ সাল থেকে ১৯৭৬ সাল পর্যন্ত কানাডায় অবস্থান করেন। ১৯৭৬ সাল থেকে ১৯৮১ সাল পর্যন্ত আমেরিকায় ইলিনয়েস ইউনিভার্সিটিতে অধ্যয়ন করেন। সেখান থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। ১৯৮১ সাল থেকে ১৯৮৯ সাল পর্যন্ত পালমোলিভ রিসার্চ সেন্টার থেকে তার গবেষণার ফসল কোলগেট (টুথ পাউডার) এবং ৪টি ইউএস পেটেন্ট আবিস্কার করেন। তিনি উক্ত গবেষণা কেন্দ্রের সিনিয়র রিসার্চ সায়েন্টিস্ট হিসেবে পদোন্নতি লাভ করেন।
দীর্ঘদিন ধরে ড. সামছুল করিম বাকার এককালের পরিত্যক্ত জমির বাড়ি নতুন রূপায়নের মধ্য দিয়ে ব্রত রয়েছেন। সৃষ্টি করেছেন মানব সেবার এক নতুন অধ্যায়। অতি অল্পসময়ের মধ্যে তিনি শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক সংগঠনসহ সামাজিক কর্মকা-ে ব্যপক ভূমিকা পালন করে আসছেন। ড. এসকে বাকার একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পরিকল্পনা নিয়ে ড. এসকে বাকার কলেজ প্রতিষ্ঠা করে শিক্ষার আলো জ্বালিয়ে আসছেন। ২০১৯ সালে কলেজটি এমপিওভুক্তি হয়। রঘুনাথপুর মাধ্যমিক বিদ্যালয়ে ২ কোটি ৪০ লক্ষ টাকা ব্যয় কওে ২টি অত্যাধুনিক ভবন নির্মান করে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন। তাছাড়া ধামালিয়া লিটল ফ্লাওয়ার কিন্ডার গার্টেন, মজিদুল ইসলাম ফ্রি ফোরকানিয়া মাদরাসা, মজিদুল ইসলাম হাফিজিয়া ও এতিমখানা, স্থাপন মজিদুল ইসলাম করেছেন। সরকারি শাহপুর মধুগ্রাম কলেজ ছাত্রাবাস, মধুগ্রাম মাধ্যমিক বিদ্যালয়, রূপরামপুর বাকার সৈকত সঙ্গিত একাডেমিসহ বিভিন্ন প্রতিষ্ঠানের ভবনে অনুদান দিয়ে দৃষ্টান্ত রেখেছেন। এ ছাড়াও জমিদার বাড়ির সাথে নির্মাণ করেছেন কারুখচিত অত্যাধুনিক মসজিদ। আমেরিকা প্রবাসি ও বিশিষ্ট বিজ্ঞানী ড. সামছুল করিম বাকার এক সাক্ষাতে বলেন; জনকল্যাণে ব্রত হলে একজন মানুষ সত্যিকারে আত্মতৃপ্ত হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Theme Created By Uttoron Host