শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৬:০৫ পূর্বাহ্ন
শিরোনাম
ঝিনাইদহে কোটা সংস্কারকারিদের সাথে পুলিশের ধাওয়া পাল্টা ধাওয়া,গুলি বর্ষণ, পুলিশসহ আহত-৪০, আটক-২ সারা দেশে নিহতের সংখ্যা ১৩ স্বাচিপ ঝিনাইদহ জেলা শাখার সভাপতি ডাঃ মামুন, সম্পাদক ডাঃ কাওসার শিবির কর্মী-ছাত্রদল এবং বহিরাগতরা ঢাবির হলে তাণ্ডব চালিয়েছে-মোজাম্মেল হক সারা বাংলা র ৮৮ এর চতুর্থ প্রতিষ্ঠা বার্ষিকীপালন সারা বাংলা’র ৮৮ মাদারীপুর জেলা প্যানেলের উদ্যোগে চতুর্থ প্রতিষ্ঠা বার্ষিকীপালন ঝিনাইদহে কোটা বিরোধী আন্দোলনের শিক্ষার্থীদের উপর ছাত্রলীগের হামলা, আহত-২০ রংপুরে পুলিশের গুলিতে কোটা আন্দোলনকারী আবু সাঈদ নিহত চীন-রাশিয়া সামরিক মহড়া ছাত্র নিহতের বিষয়ে যুক্তরাষ্ট্রের দাবি অসত্য: পররাষ্ট্র মন্ত্রণালয়
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: newssonarbangla@gmail.com

চীনের টিকা আসছে ৮০ দেশ গ্রহন করেছে

Reporter Name
Update : রবিবার, ২৫ এপ্রিল, ২০২১, ১:৩৪ অপরাহ্ন

নিউজ ডেস্ক: পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন দেশে ভ্যাকসিনের চাহিদা মেটাতে চীন ও রাশিয়া থেকে করোনাভাইরাসের টিকা কেনা হবে জানিয়ে বলেন, ‘চীন ৬ লাখ উপহার হিসেবে দেবে প্রথমে। বাকিটা পয়সা দিয়ে কিনে আনবো।’

এর আগে রাশিয়া ও চীন থেকে টিকা আনার চেষ্টা করা হলেও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিডএইচও) এর অনুমোদন না থাকায় পিছিয়ে এসেছিল সরকার। এখন সে অবস্থান পাল্টেছে জানিয়ে মোমেন বলেন, ‘চীন বলছে, আমাদের ভ্যাকসিন ডব্লিউএইচও কখন অনুমোদন দিবে আমরা জানি না। তবে ১০০ মিলিয়নের বেশি লোক এটা ব্যবহার করেছে, ৮০টা দেশে আমরা রপ্তানি করেছি। ৬৩ দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান এটা গ্রহণ করেছে। কারও কোনো অসুবিধা হয় নাই, এটাই একটা প্রমাণ। আবার যেসব দেশ টিকা নিয়ে গেছে, ডব্লিউএইচও তাতে কিছু মনে করেনি।”

অনেকেরই কৌতুহল, কোন কোন দেশ চীনা টিকা ব্যবহার করছে। মার্চের শেষ দিকে চাইনিজ গ্লোবাল টেলিভিশন নেটওয়ার্ক (সিজিটিএন) এ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে।

সেখানে একটি তালিকায় ৪৮ টি দেশের নাম রয়েছে যার মধ্যে ইউরোপের দেশ ৫ টিঃ বেলারুশ, হাঙ্গেরি, মন্টেনেগ্রো, সার্বিয়া ও তুরস্ক। মধ্যপ্রাচ্যের দেশ ৩ টিঃ বাহরাইন, জর্ডান ও আরব আমিরাত।

ল্যাটিন আমেরিকার দেশ রয়েছে ১১ টিঃ আর্জেন্টিনা, ব্রাজিল, বলিভিয়া, চিলি, কলম্বিয়া, ডমিনিকা, ডমিনিকান রিপাবলিক, গায়ানা, মেক্সিকো, পেরু ও উরুগুয়ে।

এশিয়ার দেশও ১১ টিঃ আজারবাইজান, ব্রুনেই, কম্বোডিয়া, ইন্দোনেশিয়া, কিরগিজিস্তান, লাওস, মঙ্গোলিয়া, মালয়েশিয়া, ফিলিপিন্স, পাকিস্তান ও থাইল্যান্ড।

বাকি ১৮ টি দেশ আফ্রিকারঃ আলজেরিয়া, বেনিন, কঙ্গো প্রজাতন্ত্র, ক্যামেরন, কমোরোস, জিবুতি, মিশর, ইকোটোরিয়াল গিনি, গ্যাবন, গিনি, মরক্কো, মোজাম্বিক, নামিবিয়া, নাইজার, সেনেগাল, সিশেলস, সিয়েরা লিওন ও জিম্বাবুয়ে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Theme Created By Uttoron Host