বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ১২:০৮ পূর্বাহ্ন
শিরোনাম
নতুন সূচিতে আজ অফিস খুলছে সুন্দরবনে হরিণের মাংস রেখে পালালো শিকারিরা আজ চিরায়ত লোক উৎসব জামাই ষষ্ঠী লালমনিরহাটে সদ্য অব্যাহতি প্রাপ্ত ছাত্রলীগ সভাপতি বিলাশ কে গ্রেফতারে দাবিতে বুড়িমারী -লালমনিরহাট মহাসড়কে মানববন্ধন লংগদুতে নব-নির্বাচিত উপজেলা পরিষদ চেয়ারম্যান, ভাইস-চেয়ারম্যান ও মহিলা ভাইস-চেয়ারম্যানদের শপথ গ্রহন আদিতমারী উপজেলা ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা শৈলকুপায় মোস্তাককে গ্রেপ্তার কেন্দ্র করে থানা ঘেরাও ৫ পুলিশ সদস্যসহ আহত ২৫ ঝিনাইদহে ৩ দিন ব্যাপী কৃষি মেলার উদ্বোধন পিরোজপুরে ট্রাফিক সচেতনতা মূলক কর্মসূচি ও স্পীডগান পদ্ধতির উদ্বোধন ঢাকা বরিশাল মহাসড়কে নির্বাহী ম্যাজিস্ট্রেট অবরুদ্ধ
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: newssonarbangla@gmail.com

এবার দেউলিয়া হওয়ার পথে ক্রেডিট সুইস ব্যাংক

Reporter Name
Update : রবিবার, ১৯ মার্চ, ২০২৩, ৬:৪৪ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালি ও সিগনেচার ব্যাংকের পর এবার দেউলিয়া হওয়ার পথে সুইজারল্যান্ডভিত্তিক বিনিয়োগ ব্যাংক ক্রেডিট সুইস। তবে ঘোরতরভাবে বিপদ ঘনিয়ে আসার আগেই বিশ্বের অন্যতম শীর্ষ আর্থিক লেনদেনকারী এ প্রতিষ্ঠানটিকে কিনে নেয়ার আগ্রহ দেখিয়েছে ইউনিয়ন ব্যাংক অব সুইজারল্যান্ড (ইউবিএস)।বার্তা সংস্থা রয়টার্সের খবর, ১৬০ বছরেরও বেশি পুরোনো এ ক্রেডিট সুইস ব্যাংক বিশ্বের অন্যতম শীর্ষ বিনিয়োগ এবং আর্থিক লেনদেনকারী প্রতিষ্ঠান। ধারণা করা হয়, বিশ্বের শীর্ষ ৩০ ব্যাংকের মধ্যে ক্রেডিট সুইস একটি। বিশ্লেষকদের আশঙ্কা, ব্যাংকটি দেউলিয়া হয়ে গেলে তার ধাক্কা পুরো বিশ্বের আর্থিক খাতে পড়বে।

গত সপ্তাহে ক্রেডিট সুইস ব্যাংকের শেয়ারমূল্যের ব্যাপক পতন হয়। তারই ধারাবাহিকতায় ব্যাংকটি তার মোট সম্পদের এক চতুর্থাংশ হারিয়ে ফেলে। পরে বিপদ কাটাতে ব্যাংকটি সরকারের কাছ থেকে ৫ হাজার ৪শ কোটি ডলার ঋণ সহায়তা চায়। এদিকে ক্রেডিট ‍সুইস ব্যাংককে বাঁচাতে এগিয়ে এসেছে ইউবিএস। বিশ্বের অন্যতম শীর্ষ এ ব্যাংকটি সুইজারল্যান্ডের সরকারকে জানিয়েছে, তারা ক্রেডিট সুইস ব্যাংক কিনতে আগ্রহী। তবে তারা এ লক্ষ্যে সরকারের কাছ থেকে ৬শ কোটি ডলার ঋণ সহায়তা চেয়েছে।

তবে সুইস কর্তৃপক্ষ এখনো ইউবিএসকে গ্যারান্টি হিসেবে ৬শ কোটি ডলার দিতে রাজি নয়; বরং সরকার ইউবিএসকে ১৬০ বছরের পুরনো ক্রেডিট সুইস ব্যাংকটি কিনে নেয়ার জন্য চাপ দিচ্ছে।

নাম প্রকাশ না করার শর্তে একটি সূত্র জানিয়েছে, খুব সম্ভবত ক্রেডিট সুইস ব্যাংকটি ইউবিএসের সঙ্গে মিশে যাবে। দুটি ব্যাংক যদি একীভূত হয় তবে ক্রেডিট ‍সুইস ব্যাংকের প্রায় ১০ হাজার কর্মী চাকরি হারাতে পারেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Theme Created By Uttoron Host