শনিবার, ২২ জুন ২০২৪, ১২:৩৫ পূর্বাহ্ন
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: newssonarbangla@gmail.com

ইউক্রেনের জন্যে ইউরোপের ক্ষতি মানবে না ইইউ

Reporter Name
Update : মঙ্গলবার, ১০ মে, ২০২২, ৭:১৯ অপরাহ্ন

ইউক্রেন যে শিগগিরই ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্যপদ পাচ্ছে না সে বিষয়টি আবারও স্পষ্ট করেছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। ফরাসি প্রেসিডেন্ট বলেন, ইউক্রেনের কারণে ইউরোপের কোনো ক্ষতি হোক সেটা ইইউ কখনোই চায় না। তাই যুদ্ধ যাতে ইউরোপে ছড়িয়ে না পড়ে সে বিষয়ে ইইউ নেতাদের সজাগ থাকতে হবে।

পুনরায় প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর সোমবার (৯ মে) প্রথম বার্লিন সফরে যান ইমানুয়েল ম্যাক্রোঁ। এসময় তাকে স্বাগত জানান জার্মান চ্যান্সেলর ওলাফ শলজ। অনাড়ম্বর অনুষ্ঠানে জার্মানির বিশেষ সামরিক পুরষ্কারে ভূষিত হন ৪৪ বছর বয়সী প্রেসিডেন্ট ম্যাক্রোঁ।

 
প্রতিবেশী দুই দেশের মধ্যে সম্পর্ক জোরদারের ঘোষণা দিয়ে শলজ বলেন, ইউরোপে শান্তি ধরে রাখতে আগামীতে কঠিন চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে দুই দেশকে।
ফরাসি প্রেসিডেন্ট বলেন, ইউক্রেনে রুশ সামরিক অভিযানের কারণে এ মুহূর্তে ইউরোপ কঠিন পরিস্থিতির মুখোমুখি। ইউক্রেনকে সহায়তা করে যেতে হবে। একইসঙ্গে গণতন্ত্র ধরে রাখার পাশাপাশি এই যুদ্ধ যাতে ইউরোপে ছড়িয়ে না পড়ে সে বিষয়েও খেয়াল রাখতে হবে।
 
একই দিন বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইউরোপীয় পার্লামেন্টে ফরাসি প্রেসিডেন্ট বলেন, ইউক্রেনের ইইউতে অন্তর্ভুক্তির আবেদনটি বিবেচনায় থাকলেও সিদ্ধান্ত গ্রহণে কয়েক বছর লাগতে পারে।
 
জার্মান চ্যান্সেলর বলেন, আমরা দুদেশই একটি শক্তিশালী স্বাধীন সার্বভৌম ইউরোপ গড়তে অঙ্গীকারবদ্ধ। সামনের দিনগুলোতে আমাদের আরও গুরুত্বপূর্ণ অনেক কাজ করতে হবে। বিশেষ করে ইউক্রেনকে রুশ বাহিনী থেকে বাঁচাতে সম্ভাব্য সবকিছু করতে হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Theme Created By Uttoron Host