শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৯:৪৯ পূর্বাহ্ন
শিরোনাম
ঝিনাইদহে কোটা সংস্কারকারিদের সাথে পুলিশের ধাওয়া পাল্টা ধাওয়া,গুলি বর্ষণ, পুলিশসহ আহত-৪০, আটক-২ সারা দেশে নিহতের সংখ্যা ১৩ স্বাচিপ ঝিনাইদহ জেলা শাখার সভাপতি ডাঃ মামুন, সম্পাদক ডাঃ কাওসার শিবির কর্মী-ছাত্রদল এবং বহিরাগতরা ঢাবির হলে তাণ্ডব চালিয়েছে-মোজাম্মেল হক সারা বাংলা র ৮৮ এর চতুর্থ প্রতিষ্ঠা বার্ষিকীপালন সারা বাংলা’র ৮৮ মাদারীপুর জেলা প্যানেলের উদ্যোগে চতুর্থ প্রতিষ্ঠা বার্ষিকীপালন ঝিনাইদহে কোটা বিরোধী আন্দোলনের শিক্ষার্থীদের উপর ছাত্রলীগের হামলা, আহত-২০ রংপুরে পুলিশের গুলিতে কোটা আন্দোলনকারী আবু সাঈদ নিহত চীন-রাশিয়া সামরিক মহড়া ছাত্র নিহতের বিষয়ে যুক্তরাষ্ট্রের দাবি অসত্য: পররাষ্ট্র মন্ত্রণালয়
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: newssonarbangla@gmail.com

শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করলেন ব্লিঙ্কেন

Reporter Name
Update : সোমবার, ১৯ জুন, ২০২৩, ৪:৫৫ অপরাহ্ন

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করেছেন বেইজিং সফররত মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। সোমবার (১৯ জুন) বেইজিংয়ের গ্রেট হল অব দ্য পিপলে তাদের মধ্যে এই বৈঠক হয়। খবর বিবিসির।

গত বছরের নভেম্বরে ইন্দোনেশিয়ার বালিতে অনুষ্ঠিত জি-২০ শীর্ষ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে সাক্ষাতের বিষয় উল্লেখ করে শি বলেন, চীন নিজেদের অবস্থান পরিষ্কার করেছে এবং দুই পক্ষ (চীন ও যুক্তরাষ্ট্র) প্রেসিডেন্ট (জো) বাইডেন ও আমি বালিতে যে সাধারণ বোঝাপড়ায় পৌঁছেছিলাম তা অনুসরণ করতে সম্মত হয়েছে।

শি চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্কের উন্নতির জন্য ব্লিঙ্কেনকে আরও কিছু করার আহ্বান জানান। ‍তিনি বলেন, চীন ও যুক্তরাষ্ট্রের সম্পর্ককে স্থিতিশীল করতে ব্লিঙ্কেন ‘আরও ইতিবাচক ভূমিকা রাখবেন’ বলে তিনি আশা করেন।

চীনা প্রেসিডেন্ট বলেন, রাষ্ট্রের সঙ্গে রাষ্ট্রের বোঝাপড়া সবসময়ই পারস্পরিক শ্রদ্ধা ও আন্তরিকতাভিত্তিক হওয়া উচিত।
শি জিনপিং বলেন, ‘আমি আশা করি, এই সফরের মাধ্যমে চীন-যুক্তরাষ্ট্র সম্পর্ক স্থিতিশীল করতে আপনি (ব্লিঙ্কেন) আরও ইতিবাচক অবদান রাখবেন।’
এর আগে একই দিন চীনের শীর্ষ পররাষ্ট্র কর্মকর্তা ওয়াং ই’র সঙ্গে বৈঠক করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী । প্রতিবেদনে বলা হয়েছে, বেইজিংয়ের একটি সরকারি অতিথি ভবনে ব্লিঙ্কেনকে অভ্যর্থনা জানান ওয়াং ই। এ সময় দু’জন করমর্দন করেন।
 
পরে নিজ নিজ প্রতিনিধিদল নিয়ে আলোচনার টেবিলে বসেন তারা। প্রায় ২ ঘণ্টা ধরে চলা এ বৈঠকে উঠে আসে চলমান নানা ইস্যু। রোববার (১৮ জুন) চীনের পররাষ্ট্রমন্ত্রী শিন গ্যাংয়ের সঙ্গে বৈঠক করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। অ্যান্টনি ব্লিঙ্কেন রোববার দুই দিনের সফরে চীন আসেন। প্রায় পাঁচ বছরের মধ্যে এই প্রথম কোনো শীর্ষ মার্কিন কূটনীতিক বেইজিং সফর করছেন। চলতি বছর ফেব্রুয়ারিতে চীন সফরে যাওয়ার কথা ছিল ব্লিঙ্কেনের। তবে যুক্তরাষ্ট্রের আকাশসীমায় চীনের গোয়েন্দা বেলুন শনাক্ত ও ভূপাতিতের ঘটনায় সৃষ্ট উত্তেজনার মধ্যে স্থগিত করা হয় ওই সফর।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Theme Created By Uttoron Host