মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ১১:১৫ পূর্বাহ্ন
শিরোনাম
ঝিনাইদহে কোটা সংস্কারকারিদের সাথে পুলিশের ধাওয়া পাল্টা ধাওয়া,গুলি বর্ষণ, পুলিশসহ আহত-৪০, আটক-২ সারা দেশে নিহতের সংখ্যা ১৩ স্বাচিপ ঝিনাইদহ জেলা শাখার সভাপতি ডাঃ মামুন, সম্পাদক ডাঃ কাওসার শিবির কর্মী-ছাত্রদল এবং বহিরাগতরা ঢাবির হলে তাণ্ডব চালিয়েছে-মোজাম্মেল হক সারা বাংলা র ৮৮ এর চতুর্থ প্রতিষ্ঠা বার্ষিকীপালন সারা বাংলা’র ৮৮ মাদারীপুর জেলা প্যানেলের উদ্যোগে চতুর্থ প্রতিষ্ঠা বার্ষিকীপালন ঝিনাইদহে কোটা বিরোধী আন্দোলনের শিক্ষার্থীদের উপর ছাত্রলীগের হামলা, আহত-২০ রংপুরে পুলিশের গুলিতে কোটা আন্দোলনকারী আবু সাঈদ নিহত চীন-রাশিয়া সামরিক মহড়া ছাত্র নিহতের বিষয়ে যুক্তরাষ্ট্রের দাবি অসত্য: পররাষ্ট্র মন্ত্রণালয়
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: newssonarbangla@gmail.com

মণিপুরে ফের সহিংসতা, নিহত ৩

Reporter Name
Update : রবিবার, ২০ আগস্ট, ২০২৩, ৯:৫৫ পূর্বাহ্ন

দুই সপ্তাহ শান্ত থাকার পর আবারও উত্তপ্ত হয়ে উঠেছে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মণিপুর। শুক্রবার (১৮ আগস্ট) রাজ্যের উখরুল জেলায় মেইতেই এবং কুকি সম্প্রদায়ের মধ্যে সংঘর্ষে তিনজন নিহত হয়েছেন। খবর এনডিটিভির। প্রত্যক্ষ্যদর্শীদের বরাতে স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, শুক্রবার ভোর থেকেই উখরুল জেলায় গোলাগুলির শব্দ শোনা যায়। এসময় বেশ কিছু ঘরবাড়ি ভাঙচুরের খবরও পাওয়া গেছে।

এরপরই কুকি অধ্যুষিত থোয়াই গ্রামের তিন বাসিন্দা নিখোঁজ হন। পরে ওই তিনজনকে মৃত অবস্থায় উদ্ধার করা হয়।এ ঘটনার পর নতুন করে উত্তাপ ছড়িয়েছে মণিপুরে। কুকি সংগঠনগুলোর দাবি, মেইতেইরা ওই তিনজনকে খুন করেছে। মৃত তিনজনই যুবক। তাদের নাম জামখোগিন হাওকিপ, থাঙখোকাই হাওকিপ ও হ্যালেনসন বাইতে।নতুন করে যাতে অশান্তি ছড়িয়ে না পড়ে, সেইজন্য জন্য ওই গ্রামে অতিরিক্ত সেনা পাঠানো হয়েছে। 
গত ৩ মে জাতিগত সহিংসতা শুরু হয় মণিপুরে। গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, উত্তর পূর্বাঞ্চলীয় রাজ্যটিতে হিন্দু মেইতেইরা সংখ্যাগরিষ্ঠ। যাদের বেশিরভাগের অবস্থান রাজধানী ইম্ফাল ও আশপাশের সমতল ভূমিতে।
 অন্যদিকে, জনসংখ্যার ১৬ শতাংশ কুকি ও জো সম্প্রদায়ের, যাদের বেশিরভাগই খ্রিষ্টান। এদের অবস্থান মণিপুরের পাহাড়ি অঞ্চলে। রাজ্যটিতে দীর্ঘদিন ধরেই ভূমির মালিকানা ও সরকারি চাকরিতে কোটা নিয়ে দ্বন্দ্ব চলছে মেইতেই ও কুকিদের মধ্যে।
 
চলমান সংঘাতে এরইমধ্যে ১৮০ এর বেশি মানুষের মৃত্যু হয়েছে রাজ্যটিতে। জ্বালিয়ে দেয়া হয়েছে বহু ঘরবাড়ি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Theme Created By Uttoron Host