মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ১১:০৭ অপরাহ্ন
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: newssonarbangla@gmail.com

ভারতের ভয়াবহ করোনা পরিস্থিতিতে চীনের সাহায্যের প্রস্তাব

Reporter Name
Update : শনিবার, ১ মে, ২০২১, ৫:০৫ পূর্বাহ্ন

নিউজ ডেস্ক: করোনা ভাইরাসের ভয়াবহ বিস্তারের বিরুদ্ধে সাহায্য করার প্রস্তাব দিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। শুক্রবার লেখা ওই চিঠিতে শি জিনপিং বলেছেন, ভারতের সঙ্গে (করোনা মহামারির বিরুদ্ধে লড়াইয়ে) সহযোগিতা শক্তিশালী করতে প্রস্তুত চীন। ভারতের সরকারি বার্তা সংস্থা পিটিআই এ খবর দিয়েছে। চিঠিতে তিনি লিখেছেন, ভারতে সাম্প্রতিক কোভিড-১৯ মহামারি পরিস্থিতি নিয়ে আমি খুবই উদ্বিগ্ন। চীনের সরকার, জনগণ এবং আমার নিজের পক্ষ থেকে ভারত সরকার এবং ভারতের জনগণের প্রতি আন্তরিক সমবেদনা প্রকাশ করছি। করোনা মহামারির বিরুদ্ধে লড়াইয়ে ভারতের পাশে আছে চীন। সহযোগিতা শক্তিশালী করতে, সমর্থন দিতে এবং এর প্রেক্ষাপটে সহায়তা করতে প্রস্তুত চীন। আমি বিশ্বাস করি ভারত সরকারের নেতৃত্বে ভারতীয় জনগণ অবশ্যই এই মহামারিকে জয় করবে।

অভিন্ন ভবিষ্যতের অংশীদার হলো মানবতা। শুধুমাত্র বিশ্বে বিভিন্ন দেশের সংহতি এবং সহযোগিতাই পারে এই মহামারিকে পরাজিত করতে। উল্লেখ্য, এর আগেও ভারতকে করোনা মহামারির বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করার প্রস্তাব দিয়েছিল চীন। কিন্তু ভারত তাতে সায় দেয়নি। সেক্ষেত্রে যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের মিত্রতা বড় ফ্যাক্টর বলে বিবেচিত হয়েছে। মনে করা হয়, ঘোর আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী চীনকে শায়েস্তা করার জন্য যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের সম্পর্ক গাঢ়। সেই সম্পর্ককে লালন করতে গিয়ে চীনের সহায়তা প্রস্তাবে সায় দেয়নি ভারত। তবে এবার যেহেতু সরাসরি চিঠি লিখেছেন শি জিনপিং, তাই কূটনৈতিক সৌজন্যতা থেকে এর উত্তর আশা করতে পারে চীন।
ওদিকে শুক্রবার এক দিনে এ যাবতকালের সর্বোচ্চ সংখ্যক মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ভারতে। এ সংখ্যা ৩ লাখ ৮৬ হাজার ৪৫২। সব মিলে ভারতে এখন করোনায় আক্রান্তের রেকর্ড দুই কোটির কাছাকাছি- তা হলো এক কোটি ৮৭ লাখ ৬২ হাজার ৯৭৬। শুক্রবার মারা গেছেন কমপক্ষে ৩,৪৯৮ জন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দুই লাখ ছাড়িয়ে গেছে। এ সংখ্যা এখন দুই লাখ ৮ হাজার ৩৩০।
এ অবস্থায় শি জিনপিংয়ের চিঠির পর চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে ফোনে কথা বলেছেন। তাকে সাপোর্ট এবং সহযোগিতার প্রস্তাব দিয়েছেন। এ সময় তিনি ভারতকে ঘনিষ্ঠ প্রতিবেশী ও অংশীদার হিসেবে আখ্যায়িত করেন। বলেন, ভারত যে চ্যালেঞ্জ মোকাবিলা করছে তা অনুধাবন করতে পারে চীন। তিনি এ সময় সহায়তা দেয়ার কথা পুনর্ব্যক্ত করেন। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেয়া এক বিবৃতিতে এ কথা বলা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Theme Created By Uttoron Host