শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৬:২৭ পূর্বাহ্ন
শিরোনাম
ঝিনাইদহে কোটা সংস্কারকারিদের সাথে পুলিশের ধাওয়া পাল্টা ধাওয়া,গুলি বর্ষণ, পুলিশসহ আহত-৪০, আটক-২ সারা দেশে নিহতের সংখ্যা ১৩ স্বাচিপ ঝিনাইদহ জেলা শাখার সভাপতি ডাঃ মামুন, সম্পাদক ডাঃ কাওসার শিবির কর্মী-ছাত্রদল এবং বহিরাগতরা ঢাবির হলে তাণ্ডব চালিয়েছে-মোজাম্মেল হক সারা বাংলা র ৮৮ এর চতুর্থ প্রতিষ্ঠা বার্ষিকীপালন সারা বাংলা’র ৮৮ মাদারীপুর জেলা প্যানেলের উদ্যোগে চতুর্থ প্রতিষ্ঠা বার্ষিকীপালন ঝিনাইদহে কোটা বিরোধী আন্দোলনের শিক্ষার্থীদের উপর ছাত্রলীগের হামলা, আহত-২০ রংপুরে পুলিশের গুলিতে কোটা আন্দোলনকারী আবু সাঈদ নিহত চীন-রাশিয়া সামরিক মহড়া ছাত্র নিহতের বিষয়ে যুক্তরাষ্ট্রের দাবি অসত্য: পররাষ্ট্র মন্ত্রণালয়
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: newssonarbangla@gmail.com

পুলিশের অসহযোগীতার প্রতিবাদে পলাশবাড়ী পৌরসভার সংবাদ সম্মেলন 

ছাদেকুল ইসলাম রুবেল,গাইবান্ধা জেলা প্রতিনিধি
Update : বুধবার, ২৫ মে, ২০২২, ২:০০ অপরাহ্ন

ছাদেকুল ইসলাম রুবেল,গাইবান্ধাঃ  গাইবান্ধার পলাশবাড়ী থানা পুলিশ কর্তৃক পৌরসভার রাজস্ব আদায়ে বাধা প্রদান পূর্বক পৌরসভা পরিচালনায় অসহযোগীতা, পৌরসভাকে অবমাননা করায় পৌরসভার উদ্যোগে সংবাদ সম্মেলন অনু্ষ্ঠিত হয়েছে।
আজ ২৫ মে বুধবার সকালে পৌরসভার অস্থায়ী কার্যালয়ে এ সংবাদ সম্মেলনে পৌর মেয়র গোলাম সরোয়ার প্রধান বিপ্লব লিখিত বক্তব্যে জানান, স্থানীয় সরকারের গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান হিসাবে পৌরসভা ইঁহার নাগরিককে স্থানীয় সরকার (পৌরসভা) আইন, ২০০৯ এর ধারা ৫০ অনুসারে প্রায় ২০ ধরনের সেবা প্রদান করে থাকে (কপি সংযুক্ত)। উক্ত সেবা প্রদান কার্যক্রম, অবকাঠামো উন্নয়ন, পরিচ্ছন্নতা কার্যক্রম, ড্রেনেজ ব্যবস্থা সম্পর্কিত ব্যয়, পৌর পরিষদের সন্মানী ভাতা, কর্মকর্তা/কর্মচারীগণের বেতন-ভাতা, জ্বালানী, অপ্যায়ন, দরিদ্র সহায়তা সহ বিভিন্ন প্রকার বায় ইহার নিজস্ব রাজস্ব আয় দ্বারা নির্বাহ করা হয়।
উল্লেখিত ব্যয় নির্বাহের জন্য সরকার পৌর পরিষদ ও পৌরসভাকে রাজস্ব আয়ে নিম্নরূপ ক্ষমতা প্রদান করেছেনা ১। পৌরসভা কার্য বিধিমালা, ২০১২ এর ৪ যারায় বর্ণিত করা, উপকর রেইট, টোল এবং কি আরোপের প্রস্তাব ও নির্ধারণ। (কপি সংযুক্ত)
২। পৌরসভা আইন, ২০০৯ এর তৃতীয় তফশীলে বর্ণিত ক্রমিক নং ৭-এর টোল জাতীয় ফিস ও ১৩ এর মোটরগাড়ী ও নৌকা ব্যাতী অন্যান্য যানবাহনের উপর কর সহ অন্যান্য কর, উপকর, রেইট, টোল ফিস আরোপ।
উল্লিখিত রাজস্ব আদায়ের খাতের মধ্যে পৌর এলাকার মধ্যে চলাচলরত সিএনজি, অটো টেম্পু, ভটভটি, টলি ইত্যাদির টোল আদায়ের জন্য গত ০৬-০৪-২০২২ইং তারিখে অনুষ্ঠিত পৌর পরিষদের মাসিক সভার সিদ্ধান্তের প্রেক্ষিতে ইজারা প্রদান করা হয়। কিন্তু টোল আদায় করতে গিয়ে ইজারাদারের আদায়কারীগণ প্রায়ই পলাশবাড়ী থানা পুলিশ কর্তৃক হেয়ার শিকার হচ্ছেন। এমনকি গত ঈদুল ফিতরের কয়েকদিন আগে এবং গত ২৪-০৫-২০২২ ইং তারিখে ইজারাদারের দুজন আদায়কারীকে থানায় আটক করে নিয়ে যায়। এছাড়াও ২০২১ সালের মে মাসে টোঁশ আদায়ের যাচাইয়ের জন্য পরীক্ষামূলক ঢৌল আদায়ের জন্য নিয়োজিত ৩জন কর্মীকে মিথ্যা চাঁদাবাজীর মামলায় আদালতে সোপর্দ করে। এমতাবস্থায় পৌরসভার রাজস্ব আদায় ও পৌরসভা পরিচালনায় চরম বাধার সম্মুখীন হচ্ছি। অথচ, পৌরসভা করা আরোপ ও আদায় পদ্ধতি বিধিমালা, ২০১৩ এর ৫০ ধারায় সুস্পষ্ট উল্লেখ রয়েছে, টোল আদায়ের ক্ষেত্রে বাধার সম্মুখীন হলে প্রয়োজনে পুলিশ কর্মকর্তার সহায়তা গ্রহন করা যাবে। কপি সংযুক্ত)। কিন্তু দুঃখের বিষয় পলাশবাড়ী থানা পুলিশ উল্টো বাধা প্রদান করছে। এমনকি, পৌরসভা আইন, ২০০৯ এর ১১৩ ধারায় প্রত্যেক পৌরসভা এলাকার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ও অন্যান্য অবক্ষন কর্মকর্তা ও কর্মচারীকে সুস্পষ্ট নির্দেশনা দেয়া হয়েছে, পৌরসভা বিধিবিধান বাস্তবায়নে সহায়তা প্রদানের জন্য (কপি সংযুক্ত)। অথচ, শাশবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ও অন্যান্য পুলিশ সদস্য পৌরসভার কর্মকান্ডে বাধা প্রদান পূর্বক পৌরসভা পরিচালনায় বিঘ্ন সৃষ্টি, পৌরসভাকে অবমাননা ও আইনের লংঘন করছেন।
বিধায়, এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য আমি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আপনাদের মাধ্যমে অনুরোধ করছি।
সংবাদ সম্মেলনের এসময় পৌর নির্বাহী কর্মকর্তা শাহজাহান রিপন, প্যানেল মেয়র আব্দুস সোবাহান,প্যানেল মেয়র শাহিনুর আক্তার,সংরক্ষিত কাউন্সিলর সাজেদা বেগম,শিরিন আকতার, পৌর কাউন্সিলর মতিয়ার রহমান,রবিউল ইসলাম সুমন,মঞ্জু তালুকদার, লিটন মিয়া,পলাশবাড়ী প্রেসক্লাব সভাপতি রবিউল হোসেন পাতা,সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম রতন,প্রেসক্লাব পলাশবাড়ীর সাধারণ সম্পাদক  আবুল কালাম আজাদ,রিপোর্টাস ইউনিটির সভাপতি আশরাফুল ইসলাম, সাধারণ সম্পাদক শহিদুল ইসলামসহ স্থানীয় গণমাধ্যমকর্মীরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Theme Created By Uttoron Host