বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ১২:০৭ পূর্বাহ্ন
শিরোনাম
নতুন সূচিতে আজ অফিস খুলছে সুন্দরবনে হরিণের মাংস রেখে পালালো শিকারিরা আজ চিরায়ত লোক উৎসব জামাই ষষ্ঠী লালমনিরহাটে সদ্য অব্যাহতি প্রাপ্ত ছাত্রলীগ সভাপতি বিলাশ কে গ্রেফতারে দাবিতে বুড়িমারী -লালমনিরহাট মহাসড়কে মানববন্ধন লংগদুতে নব-নির্বাচিত উপজেলা পরিষদ চেয়ারম্যান, ভাইস-চেয়ারম্যান ও মহিলা ভাইস-চেয়ারম্যানদের শপথ গ্রহন আদিতমারী উপজেলা ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা শৈলকুপায় মোস্তাককে গ্রেপ্তার কেন্দ্র করে থানা ঘেরাও ৫ পুলিশ সদস্যসহ আহত ২৫ ঝিনাইদহে ৩ দিন ব্যাপী কৃষি মেলার উদ্বোধন পিরোজপুরে ট্রাফিক সচেতনতা মূলক কর্মসূচি ও স্পীডগান পদ্ধতির উদ্বোধন ঢাকা বরিশাল মহাসড়কে নির্বাহী ম্যাজিস্ট্রেট অবরুদ্ধ
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: newssonarbangla@gmail.com

তৃতীয় মেয়াদে চীনের প্রেসিডেন্ট হলেন শি জিনপিং

Reporter Name
Update : শুক্রবার, ১০ মার্চ, ২০২৩, ৪:৪১ অপরাহ্ন

তৃতীয়বারের মতো চীনের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন শি জিনপিং। শুক্রবার (১০ মার্চ) দেশটির ন্যাশনাল পিপলস কংগ্রেস (পার্লামেন্ট) আনুষ্ঠানিকভাবে এ নির্বাচন অনুমোদন করেছে। খবর আল-জাজিরার।

প্রতিবেদনে বলা হয়েছে, চীনের পার্লামেন্টে ২ হাজার ৯৫২ সদস্যের সবাই শি জিনপিংকে আগামী পাঁচ বছরের জন্য প্রেসিডেন্ট পদের জন্য ভোট দেন। সংবিধানে পাঁচ বছর করে দুই মেয়াদের বেশি প্রেসিডেন্ট থাকার বিধানটি প্রত্যাহার করার প্রেক্ষাপটে এবারের এ নির্বাচন অনুষ্ঠিত হয়।

চীনের প্রেসিডেন্ট হিসেবে কোনো ব্যক্তি কেবল দুই মেয়াদে দায়িত্ব পালনের বিধি ছিল। তবে ২০১৮ সালে তা বিলুপ্ত করেন শি জিনপিং। এতে তৃতীয় মেয়াদেও তিনি দায়িত্ব পালনের সুযোগ পেয়েছেন।

অত্যন্ত গোপনীয়ভাবে অনুষ্ঠিত এ নির্বাচনে প্রেসিডেন্ট পদে অন্য কোনো প্রতিদ্বন্দ্বিতা ছিল না বলে জানা গেছে।

গত বছরের অক্টোবরে চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির চেয়ারম্যান নির্বাচিত হন শি। ওই সময়ই নিশ্চিত হয় তৃতীয়বারের মতো ক্ষমতায় বসতে যাচ্ছেন তিনি। শুক্রবার (১০ মার্চ) আনুষ্ঠানিকভাবে এ দায়িত্ব পেলেন তিনি।
এদিন হান ঝেংকে ভাইস-প্রেসিডেন্ট এবং ঝাও লিজেকে সংসদের প্রধান নেতা বানানো হয়। তারা  ন্যাশনাল পিপলস কংগ্রেসে দেশের সংবিধান অনুযায়ী শপথ গ্রহণ করেন।

চীনের প্রেসিডেন্টের পদটি মূলত আলংকারিক। মূল ক্ষমতাবান হলেন পার্টির চেয়ারম্যান ও সামরিক বাহিনীর সর্বাধিনায়ক। এ দুটি পদেই রয়েছেন শি জিনপিং।

ঊনসত্তর বছর বয়সী শি ২০১২ সাল থেকে ক্ষমতায় রয়েছেন। মাও সেতুংয়ের পর তিনিই চীনের সবচেয়ে শক্তিশালী নেতা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Theme Created By Uttoron Host