বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৩:৫৩ অপরাহ্ন
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: newssonarbangla@gmail.com

ডলারের দিন শেষ হয়ে আসছে: জিম রজার্স

Reporter Name
Update : বৃহস্পতিবার, ১৮ মে, ২০২৩, ৫:৪৯ অপরাহ্ন

বিশ্বজুড়ে আধিপত্য হারাচ্ছে মার্কিন ডলার। যুক্তরাষ্ট্র এখন বিশ্বের সবথেকে বড় ঋণগ্রস্ত দেশ। এমন প্রেক্ষাপটে ডলারের প্রথম স্থান হারানোর ভবিষ্যৎবাণী করলেন বিখ্যাত বিনিয়োগকারী জিম রজার্স। বুধবার স্পুটনিক নিউজ এজেন্সিকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি।কোয়ান্টাম ফান্ডের প্রতিষ্ঠাতা জিম রজার্স বলেন, দিন যত যাচ্ছে নতুন নতুন দেশ মার্কিন ডলার নিয়ে আরও বেশি দ্বিধাগ্রস্ত হয়ে পড়ছে। কারণ দেশগুলো দেখছে, ডলারের ওপর গভীরভাবে নির্ভর করা প্রায়ই একাধিক সমস্যার দিকে নিয়ে যাচ্ছে তাদের। এমনকি যুক্তরাষ্ট্রের অনেক বন্ধুও সরে দাঁড়াচ্ছে। তারা ডলারের বিকল্প কোনো মুদ্রা খুঁজছে, যেটি সত্যিকার অর্থেই প্রতিযোগিতায় নামতে পারে।রজার্সের মতামত, আন্তর্জাতিক মুদ্রার একেবারেই নিরপেক্ষ স্ট্যাটাস থাকা প্রয়োজন। সেখানে হোয়াইট হাউসের মধ্যে এই নিরপেক্ষতার অভাব রয়েছে। তিনি বলেন, অনেক মানুষই এখন ভাবতে শুরু করেছে যে, তারা আসলেই আন্তর্জাতিক বাণিজ্যে ডলার ব্যবহার করতে চায় কিনা। কারণ এটি সমস্যা সৃষ্টি করতে পারে।আন্তর্জাতিক মুদ্রাকে হতে হবে পুরোপুরি নিরপেক্ষ। যে কেউ যে কোনো সময় এটি ব্যবহার করতে পারবে। কিন্তু ওয়াশিংটন এখন সেই নিয়ম বদলাতে চাচ্ছে। যদি আপনার ওপর তারা ক্ষিপ্ত হয়ে পড়ে তাহলে আপনি এই ব্যবস্থা থেকেই ছিটকে যাবেন।

রজার্স জানান ডলারের বিকল্প খোঁজা দেশের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। চীনের ইউয়ান ডলারের জায়গা নিতে পারে বলে বিশ্বাস করেন এই বিনিয়োগকারী। রাশিয়া সাম্প্রতিক বছরগুলোতে চীনের সঙ্গে বাণিজ্য বৃদ্ধি করেছে। দুই দেশের বাণিজ্য ২০০ বিলিয়ন ডলারের মাইলফলক ছুঁই ছুঁই করছে। এই বাণিজ্যের বেশিরভাগই হচ্ছে এখন চীনা মুদ্রায়। এছাড়া অন্য অনেক দেশের লেনদেনেই দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে ইউয়ান। রজার্স বলেন, শিগগিরই ডলারের পতন হবে। এটা সবসময়ই হয়েছে। এখন মার্কিন ডলারের দিন শেষ হতে চলেছে। কোনো মুদ্রাই ১৫০ বছরের বেশি সময় ধরে শীর্ষে ছিল না। কেউই কখনও শীর্ষে থাকে না। এটা সবসময়ই চলতে থাকবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Theme Created By Uttoron Host