মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ০২:১৩ পূর্বাহ্ন
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: newssonarbangla@gmail.com

চীন ভ্রমণের ব্যাপারে মার্কিন নাগরিকদের সতর্কতা জারি

Reporter Name
Update : বুধবার, ৫ জুলাই, ২০২৩, ৭:৫৭ অপরাহ্ন

ভুলভাবে আটকে রাখা হতে পারে। এই অভিযোগ তুলে আমেরিকানদের চীন ভ্রমণের বিষয়ে সতর্ক করলো যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর। সিএনএনের খবর অনুসারে, ভ্রমণ উপদেষ্টাতে এই সতর্কবার্তা জারি করা হয়েছে। যদিও পূর্ববর্তী ভ্রমণ পরামর্শে মূল ভূখণ্ড চীনকে “লেভেল থ্রি’: ভ্রমণ পুনর্বিবেচনামূলক গন্তব্য হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে। স্থানীয় আইনের নির্বিচারে প্রয়োগের ঝুঁকির কারণে এই সিদ্ধান্ত ।মার্চ মাসে জারি করা সেই পরামর্শে মার্কিন ভ্রমণকারীদের “বর্ধিত সতর্কতা অনুশীলন” করার কারণ হিসাবে চীনে ভুলভাবে আটকের ঝুঁকি তালিকাভুক্ত করা হয়েছিল। স্টেট ডিপার্টমেন্টের একজন মুখপাত্র ব্যাখ্যা করেছেন যে,  চীন সরকার ভুলভাবে আটকের এই অনুশীলনে জড়িত থাকার কারণে মার্কিন নাগরিকদের মেইনল্যান্ড চীন ভ্রমণ পুনর্বিবেচনা করার পরামর্শ দেওয়ার জন্য ভ্রমণ গাইডলাইনটি  আপডেট করা হয়েছে।জুনের শেষ দিকে এবং মার্চের পরামর্শগুলিতে উল্লেখ করা হয়েছে যে: “চীন  সরকার দ্বারা মার্কিন নাগরিকদের অন্যায়ভাবে আটক করার ঝুঁকি পিআরসি-তে বিদ্যমান রয়েছে বলে স্টেট ডিপার্টমেন্ট মনে করে ।”মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে উত্তেজনা বৃদ্ধির সময়কালে এই ভ্রমণ গাইডলাইনের বিষয়টি সামনে এলো। সম্পর্কের বরফ গলানোর প্রয়াসে গত মাসে সেক্রেটারি অফ স্টেট অ্যান্টনি ব্লিঙ্কেন বেইজিং ভ্রমণ করেছিলেন। সফর শেষে এক সংবাদ সম্মেলনে ব্লিঙ্কেন বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র ও চীন সম্পর্ককে ট্র্যাকে ফিরিয়ে আনার ক্ষেত্রে অগ্রগতি হয়েছে কারণ উভয় পক্ষই দুই পরাশক্তির মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ককে স্থিতিশীল করার প্রয়োজনীয়তার বিষয়ে সম্মত হয়েছে।

শীর্ষ মার্কিন কূটনীতিক বলেছেন যে, তিনি চীনে অন্যায়ভাবে আটক তিন আমেরিকানদের মামলা উত্থাপন করেছেন: কাই লি, মার্ক সুইদান এবং ডেভিড লিন। তাদের মুক্তি নিশ্চিত করার জন্য আলোচনা চলছে। চীন ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্ক স্থিতিশীল করার অব্যাহত প্রচেষ্টার অংশ হিসেবে ট্রেজারি সেক্রেটারি জ্যানেট ইয়েলেন এই সপ্তাহে চীনের রাজধানীতে ভ্রমণ করবেন।

সূত্র : এনডিটিভি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Theme Created By Uttoron Host