মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ০৩:১২ পূর্বাহ্ন
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: newssonarbangla@gmail.com

কলকাতায় ভারতবিদ্যা বিষয়ক রাজ্য স্তরের কর্মশালা ও এক মনোজ্ঞ সাহিত্য অনুষ্ঠান

Reporter Name
Update : বৃহস্পতিবার, ৩১ আগস্ট, ২০২৩, ১০:৫০ অপরাহ্ন

২৭ আগষ্ট২০২৩,কলকাতার কলেজ স্কোয়ার “মহাবোধী সোসাইটি হলে- রণজিৎ গুহ মঞ্চে বর্ধমান ইতিহাস ও পুরাতত্ত্ব চর্চা কেন্দ্র এবং বঙ্গভূমি সাহিত্য পত্রিকার যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হলো ভারতবিদ্যা বিষয়ক রাজ্য স্তরের কর্মশালা ও এক মনোজ্ঞ সাহিত্য অনুষ্ঠান । প্রথমার্ধে একটি রাজ্যস্তরের ইতিহাস সেমিনার ও কর্মশালা অনুষ্ঠিত হয়, যার বিষয় ছিল- ‘ভারতবিদ্যা,আমন্ত্রিত আলোচক হিসেবে আলোচনা করেন বিখ্যাত প্রত্নতত্ত্ববিদ অধ্যাপক রুপেন্দ্র কুমার চট্টোপাধ্যায়,পশ্চিমবঙ্গ সরকারের প্রাক্তন উপসচিব অজয় কুমার ঘোষ,
ক্ষেত্রসমীক্ষক লক্ষীকান্ত পাল,কল্যানী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সুভাষ বিশ্বাস,
বিশিষ্ট লেখক,সাংবাদিক,পশ্চিমবঙ্গ ইতিহাস সংসদের যুগ্ম সম্পাদক ও সিটি কলেজের ভাইস প্রিন্সিপাল অধ্যাপক ড. মহীতোষ গায়েন। কোতলপুর উচ্চ বিদ্যালয়ের শিক্ষক বিশিষ্ট গবেষক কুন্তল অধিকারী
এছাড়া আলোচনা করেন অধ্যাপক শেখ সিরাজুল মিদ্দে ও  ডঃ যুগল মুখোপাধ্যায়,
 বর্ধমান ইতিহাস ও পুরাতত্ত্ব চর্চা কেন্দ্রের সম্পাদক এবং বর্ধমান বিশ্ববিদ্যালয়ের দূরশিক্ষা বিভাগের ইতিহাসের  অধ্যাপক,গবেষক, গ্রন্থকার সর্বজিৎ যশ এবং সভাপতি অজয় কুমার ঘোষ বিশিষ্ট এই গুণীজনদের পৃথিবী বিখ্যাত ঐতিহাসিক অধ্যাপক রণজিৎ গুহ স্মারক সম্মাননা -২০২৩ প্রদান করেন। অনুষ্ঠানে প্রকাশিত হয়েছে বর্ধমান ইতিহাস ও পুরাতত্ত্ব চর্চা কেন্দ্রের মুখপাত্র ‘ ভূর্জপত্র’।
দ্বিতীয়ার্ধে ছিল একটি সাহিত্য সম্মেলন যে সব কবি, সাহিত্যিক তাঁদের স্বরচিত কবিতা পাঠ করেন তারা হলেন স্বাগতা দাস, মাধব ব্যানার্জী, শ্রী সুজন, মৌটুসী বীর, সুবীর কুমার ঘোষ, বিজন রায়, সুব্রত চক্রবর্তী,মুস্তাক আহমেদ,  মানব মুখার্জী, প্রতিম সেন, শিবানী চ্যাটার্জী, স্নিগ্ধা সেন, শাশ্বতী ,গৌরী রায়(মিনু),পরিমল সাহিত্য পত্রিকার সম্পাদিকা শিল্পী দাস,অরিজিৎ পান,তমোঘ্ন অধিকারী, আধুনিক সঞ্চয়িতার দুই সম্পাদক অঙ্কেশ অধিকারী এবং সায়ন কুণ্ডু, কলম সাহিত্য পত্রিকার সম্পাদিকা পূর্বাশা মিত্র, মহীতোষ গায়েন, শ্রুতি সাহিত্য পত্রিকার সম্পাদক দীপঙ্কর পোড়েল, কবি শুভ্র ব্যানার্জী, অজয় ভট্টাচার্য  প্রমুখ।
কবি,সাহিত্যিকদের প্রথিতযশা সাহিত্যিক সমরেশ মজুমদার স্মৃতি পুরস্কার দিয়ে সম্মানিত করেন বঙ্গভূমি সাহিত্য পত্রিকার যুগ্ম সম্পাদক অর্ণব দত্ত,সহদেব দুই ও সভাপতি ড. সমীর শীল ও সহ সভাপতি সুরজিৎ কোলে।
এই সাহিত্য অনুষ্ঠানে মঞ্চে উপস্থিত ছিলেন বিশ্ববঙ্গীয় সাহিত্য কলা আকাদেমির সভাপতি সঞ্জয় কুমার মুখোপাধ্যায়,বঙ্গভূমি সাহিত্য পত্রিকার সভাপতি রবীন্দ্র বিষয়ক গবেষক ডঃ সমীর শীল, বিশিষ্ট শিক্ষক,কবি সাহিত্যিক দীলিপ কুমার প্রামাণিক,কবি মোহিতলাল মজুমদার ও কবি কুমুদ রঞ্জন মল্লিকের উত্তরসূরী মাননীয়া মহাশ্বেতা বন্দোপাধ্যায় ,বিশিষ্ট সাহিত্যিক,কবি মহীতোষ গায়েন এবং রাজীব শ্রাবণ( আধিকারিক পঃ বঙ্গ সরকার)। সাহিত্যিক ও ইতিহাসবিদদের প্রথিতযশা সাহিত্যিক সমরেশ মজুমদার স্মৃতি পুরস্কার দিয়ে সম্মানিত করেন বঙ্গভূমি সাহিত্য পত্রিকার যুগ্ম সম্পাদক অর্ণব দত্ত,সহদেব দুই ও সভাপতি ড. সমীর শীল ও সহ সভাপতি সুরজিৎ কোলে।
বঙ্গভূমি সাহিত্য অনুষ্ঠানের  সামগ্রিক সঞ্চালনায় ছিলেন যুগ্ম সম্পাদক অর্নব দত্ত, সহদেব দলুই, সুরজিৎ কোলে, সুমন বাগ,স্বর্ণরেনু যশ,নায়নিকা যশ । কবি ডালিয়া রায় সকলকে রাখি পরিয়ে ভাতৃত্ব বন্ধনে আবদ্ধ করেন। । ব্যানার্জী,বিশিষ্ট শিক্ষক, কবি ও সাহিত্যিক, অভিনেতা অজয় ভট্টাচার্য মহাশয় প্রমুখ।
ইতিহাস ও সাহিত্যের মেলবন্ধন সামগ্রিক অনুষ্ঠানটি ইতিহাস ও সাহিত্য চর্চায় মে আলোর দিশারী তার বলার অপেক্ষা রাখে না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Theme Created By Uttoron Host