বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০২:১১ পূর্বাহ্ন
শিরোনাম
ঝিনাইদহে কোটা সংস্কারকারিদের সাথে পুলিশের ধাওয়া পাল্টা ধাওয়া,গুলি বর্ষণ, পুলিশসহ আহত-৪০, আটক-২ সারা দেশে নিহতের সংখ্যা ১৩ স্বাচিপ ঝিনাইদহ জেলা শাখার সভাপতি ডাঃ মামুন, সম্পাদক ডাঃ কাওসার শিবির কর্মী-ছাত্রদল এবং বহিরাগতরা ঢাবির হলে তাণ্ডব চালিয়েছে-মোজাম্মেল হক সারা বাংলা র ৮৮ এর চতুর্থ প্রতিষ্ঠা বার্ষিকীপালন সারা বাংলা’র ৮৮ মাদারীপুর জেলা প্যানেলের উদ্যোগে চতুর্থ প্রতিষ্ঠা বার্ষিকীপালন ঝিনাইদহে কোটা বিরোধী আন্দোলনের শিক্ষার্থীদের উপর ছাত্রলীগের হামলা, আহত-২০ রংপুরে পুলিশের গুলিতে কোটা আন্দোলনকারী আবু সাঈদ নিহত চীন-রাশিয়া সামরিক মহড়া ছাত্র নিহতের বিষয়ে যুক্তরাষ্ট্রের দাবি অসত্য: পররাষ্ট্র মন্ত্রণালয়
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: newssonarbangla@gmail.com

আইগর গিরকিনকে আটক করল রাশিয়া

Reporter Name
Update : শনিবার, ২২ জুলাই, ২০২৩, ৫:৫৯ অপরাহ্ন

রাশিয়ার জাতীয়তাবাদী ব্লগার ও ইউক্রেনে রুশপন্থি সাবেক বিচ্ছিন্নতাবাদী কমান্ডার আইগর গিরকিনকে আটক করেছে রাশিয়া। ইউক্রেনে যথাযথভাবে যুদ্ধ পরিচালনা করতে না পারায় প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও রুশ সেনাবাহিনীর শীর্ষ কর্মকর্তাদের সমালোচনা করায় তাকে আটক করা হয়।

আটকের বিষয়টি নিশ্চিত করেছেন আইগর গিরকিনের স্ত্রী মিরোস্লাভা রেগিনস্কায়া ও এক আইনজীবী। তারা জানান, শুক্রবার (২১ জুলাই) স্থানীয় সময় ভোট ৪টার দিকে রাজধানী মস্কোর বাসা থেকে তাকে আটক করে অজ্ঞাত স্থানে নিয়ে গেছে রুশ নিরাপত্তা গোয়েন্দারা।

 এরপর মস্কোর একটি আদালতের বরাতে রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা রিয়া নভোস্তি জানায়, গিরকিনের বিরুদ্ধে উগ্রপন্থি কর্মকাণ্ডের অভিযোগ আনা হয়েছে।
 
রুশ গোয়েন্দা সংস্থা কেজিবির সাবেক কর্মকর্তা আইগর গিরকিন ২০১৪ সালে ক্রিমিয়াকে রাশিয়ার অন্তর্ভূক্ত করতে সহায়তা করেছিলেন। এরপর পূর্ব ইউক্রেনে রুশপন্থি মিলিশিয়া বাহিনী গঠন করেন এবং সামরিক কমান্ডার হিসেবে দোনবাসের একটা অংশকে কিয়েভ থেকে বিচ্ছিন্ন করতে নেতৃত্ব দেন।
 
২০১৪ সালে পূর্ব ইউক্রেনের আকাশে ক্ষেপণাস্ত্র ছুঁড়ে মালয়েশিয়া এয়ারলাইন্সের এমএইচ১৭ বিমান ভূপাতিত করার ক্ষেত্রে আইগর গিরকিনের ভূমিকা ছিল বলে অভিযোগ রয়েছে।
 
ওই ঘটনায় বিমানের ২৯৮ জন নিরপরাধ মানুষ প্রাণ হারায়। হতভাগ্যদের বড় অংশ ছিল নেদারল্যান্ডসের নাগরিক। বিমান ভূপাতিত হওয়ার পর গিরকিনই রুশ সামাজিক যোগাযোগমাধ্যম ‘ভিকে’তে কৃতিত্ব দাবি করেছিলেন।
 
এ ঘটনায় ব্যাপক তদন্ত শুরু করে ডাচ সরকার। তদন্ত শেষে সুনির্দিষ্টভাবে বলেছিল—গিরকিন নেতৃত্বাধীন যোদ্ধারা ইউক্রেনের বিমান ভেবে ওই মর্মান্তিক ঘটনা ঘটিয়েছে রুশ মিসাইল দিয়ে। এরপর সম্প্রতি (২০২২) নেদারল্যান্ডসের একটি আদালত তার বিরুদ্ধে যাবজ্জীবন কারাদণ্ড ঘোষণা করে।
 
সাবেকে গোয়েন্দা কর্মকর্তা ও সাবেক সামরিক কমান্ডার পরিচয় ও রাশিয়ার সরকারের শীর্ষ মহলের সঙ্গে সম্পর্কের কারণে আইগর গিরকিনকে অনেকেই সমীহ করেই চলতেন। 
রাশিয়ার যুদ্ধ বিষয়ক ব্লগার ও সাংবাদিকদের মধ্যেও গিরকিনের একটা ভালো পরিচিতি রয়েছে। গিরকিন নিজেও একজন ব্লগার। যিনি ‘নোম দে গেরে ইগর স্ট্রেলকভ’ নামে পরিচিত। ‘মিলব্লগার’ নামে তাদের একটি ব্লগার গ্রুপ ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের সমর্থন করে আসলেও ইউক্রেন যুদ্ধে রুশ বাহিনীর সাম্প্রতিক ভূমিকার সমালোচনা শুরু করে।
 
চলতি বছরের মে মাসে গিরকিন ঘোষণা করে জানান, তিনি ও তার সহযোগীরা মিলে ‘ক্লাব অব অ্যাংগ্রি প্যাট্রিয়টস’ নামে একটি রাজনৈতিক দল প্রতিষ্ঠা করেছেন। দল গঠনের ব্যাপারে তিনি বলেন, ইউক্রেনে রাশিয়ার সামরিক ব্যর্থতার কারণে সৃষ্ট অস্থির ও বিপর্যয়কর পরিস্থিতি থেকে রাশিয়াকে বাচাতে চান।
 
এরপর গত মাসের শেষের দিকে ভাড়াটে সেনাদল ওয়াগনার বাহিনীর বিদ্রোহের পর গিরকিন পুতিনের উদ্দেশে বলেন, পুতিন যদি রাশিয়ার নেতৃত্ব দিতে প্রস্তুত না হন, তাহলে তাকে সত্যিই ক্ষমতা হস্তান্তর করতে হবে।  সম্প্রতি গিরকিন রাষ্ট্র ব্যবস্থাপনা ও এমনকি পুতিনকে নিয়েও সমালোচনা করেন। এরপর গত মঙ্গলবার (১৮ জুলাই) পুতিনকে ‘ছোটলোক’ ও ‘কাপুরুষ’ বলে সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে একটি পোস্ট করেন তিনি।
 
তিনি বলেন, ‘২৩ বছর ধরে এক ছোটলোক আমাদের দেশের নেতৃত্ব দিচ্ছে, যে অনেক মানুষের চোখে ধুলো দিতে সক্ষম হয়েছে। সে এখন রাষ্ট্রের আইন ও স্থিতিশীলতার শেষ পর্যায়ে রয়েছে। কিন্তু এই কাপুরুষ আর ছয় বছর ক্ষমতায় থাকলে দেশ টিকতে পারবে না।’ এর কয়েকদিন পরই তাকে আটক করা হয়।
 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Theme Created By Uttoron Host